শুক্রবার, ৯ আগস্ট, ২০১৯ ০০:০০ টা
দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

নেতা-কর্মীদের ডেঙ্গু সচেতনতায় কাজ করার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

যুক্তরাজ্যে সরকারি সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল বেলা পৌনে ১১টায় বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ভিভিআইপি ফ্লাইটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তিনি। সেখান থেকে গণভবনে পৌঁছেই ডেঙ্গু জ্বর প্রতিরোধে দলসহ সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতাদের পাড়া-মহল্লায় গিয়ে ‘ঘরে ঘরে’ জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে কাজ করার জন্য তিনি নির্দেশ দেন।

গণভবনে উপস্থিত একাধিক নেতা বাংলাদেশ প্রতিদিনকে জানিয়েছেন, প্রধানমন্ত্রী গণভবনে পৌঁছলে উপস্থিত নেতাদের বলেন, সরকারের পক্ষ থেকে ডেঙ্গু প্রতিরোধে সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। এটাকে আমাদের চ্যালেঞ্জ হিসেবে নিতে হবে। আমরা সরকারের পাশাপাশি আওয়ামী লীগ থেকে বিভিন্ন ধরনের কর্মসূচি চালিয়ে যাচ্ছি। দলীয়ভাবে এই পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান অব্যাহত রাখতে হবে। আক্রান্ত মানুষের পাশে দাঁড়াতে হবে। তিনি বলেন, ডেঙ্গু মশা নির্মূলে সরকার যথাযথ পদক্ষেপ গ্রহণ করছে। প্রয়োজনে আরও কার্যকর পদক্ষেপ গ্রহণ করা হবে। একটা মহল বিভ্রান্তি ছড়িয়ে মানুষকে আতঙ্কিত করার ষড়যন্ত্র করছে। তাই মানুষকে বোঝাতে হবে, আতঙ্কিত হওয়ার কিছু নেই। এটার প্রাদুর্ভাব বা প্রকোপ দেখা গেছে। তাই এটাকে আমাদের শক্ত হাতে মোকাবিলা করতে হবে।

সূত্র আরও জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডেঙ্গু সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে জনসম্পৃক্ততা বাড়ানোর লক্ষ্যে উপস্থিত কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের নেতা, সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের সভাপতি-সাধারণ সম্পাদকদের নেতা-কর্মীদের পাড়া-মহল্লায় পাঠিয়ে ডোর-টু-ডোর কাজ করার নির্দেশ দেন। আওয়ামী লীগ সভানেত্রী বলেন, ডেঙ্গুর বিরুদ্ধে চলমান অভিযান অব্যাহত রাখতে হবে। ছাত্রলীগ, যুবলীগ, যুব মহিলা লীগকে পাড়া-মহল্লায় গিয়ে ডোর-টু-ডোর সচেতন করতে হবে। বাকি সংগঠনগুলোও এসব কর্মসূচি পালন করতে হবে। কারণ মানুষকে বোঝাতে হবে, নিজেরা পরিষ্কার-পরিচ্ছন্ন থাকলে ডেঙ্গুর প্রাদুর্ভাব বিস্তার করতে পারবে না। আমরা সরকারের পক্ষ থেকে সব ধরনের পদক্ষেপ নিচ্ছি।

প্রধানমন্ত্রী ডেঙ্গু নিয়ে দলীয় নেতা-কর্মীদের এমন নির্দেশনার বিষয়টি গতকাল দুপুরে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গমাতা ফজিলাতুন নেছা মুজিবের ৮৯তম জন্মবার্ষিকী উপলক্ষে আওয়ামী লীগের ত্রাণ ও সমাজ কল্যাণ উপ-কমিটির ত্রাণ বিতরণ অনুষ্ঠানে দলের সাধারণ সম্পাদক গণমাধ্যমকে জানান। তিনি বলেন, চিকিৎসা শেষে প্রধানমন্ত্রী গণভবনে ফিরেই জানতে চেয়েছেন, ‘প্রাণঘাতী এডিস মশা প্রতিরোধে কে কী করছে। কাদের বলেন, গণভবনে নেমে তাঁর (প্রধানমন্ত্রী) প্রথম কথা হচ্ছে ডেঙ্গু। কে কী করছে, কার কী বক্তব্য? যে কোনো মূল্যে প্রাণঘাতী এডিস মশা মোকাবিলা করতে হবে। আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আরও বলেন, ঈদে বাড়ি যাওয়ার আগে জ্বরে আক্রান্ত ব্যক্তিদের রক্ত পরীক্ষা করে ঢাকা ছাড়ার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কাদের বলেন, ঈদে যারা ঘরে ফিরবেন, সবাই যেন সতর্ক, সচেতন থাকেন। যাদের মাথাব্যথা করবে, বমি বমি ভাব হবে, খাওয়ার ইচ্ছে থাকবে না, শরীরে জ্বর জ্বর ভাব থাকবে, তারা রক্ত পরীক্ষা করে এলাকায় বা গৃহযাত্রা করবেন- এটা আপনাদের সবার কাছে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার আহ্বান। প্রধানমন্ত্রী গত ১৯ জুলাই লন্ডনে যান। সেখানে অবস্থানকালে প্রধানমন্ত্রী ২০ জুলাই বাংলাদেশের রাষ্ট্রদূতদের সম্মেলনে যোগ দেন। লন্ডনে কমনওয়েলথ মহাসচিব পেট্রিসিয়া স্কটল্যান্ড এবং লর্ড আহমেদ অব উইম্বলডন পৃথকভাবে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন। গত ২২ জুলাই লন্ডনের একটি হাসপাতালে প্রধানমন্ত্রীর বাম চোখে সফল অস্ত্রোপচার সম্পন্ন হয়।

সর্বশেষ খবর