শনিবার, ১০ আগস্ট, ২০১৯ ০০:০০ টা

ঢাকায় রোগী কমেছে বেড়েছে বাইরে

ডেঙ্গুতে ২৪ ঘণ্টায় আক্রান্ত ২০০২ জন, মৃত্যু আরও সাতজনের

নিজস্ব প্রতিবেদক

ঢাকায় রোগী কমেছে বেড়েছে বাইরে

সোহরাওয়ার্দী হাসপাতালে ডেঙ্গু রোগী -বাংলাদেশ প্রতিদিন

প্রতিদিন ডেঙ্গুজ্বরে রাজধানীসহ সারা দেশে আক্রান্ত হচ্ছেন মানুষ। গত ২৪ ঘণ্টায় কমেছে রোগী ভর্তির হার। তবে ঢাকায় রোগী ভর্তি কমলেও বেড়েছে ঢাকার বাইরে। এ ছাড়া ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ঢাকায় ৩ জন, ফরিদপুরে ১ জন ও বরিশালে ১ জনসহ মোট ৫ জন মারা গেছেন। স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন্স সেন্টার ও কন্ট্রোল রুমের দেওয়া তথ্য অনুযায়ী, আগস্ট মাসের নয় দিনে ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ১৮ হাজার ২০৭ জন। গত ২৪ ঘণ্টায় সরকারি ও স্বায়ত্তশাসিত ১০টি হাসপাতাল এবং বেসরকারি ৩০টি হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন ২ হাজার দুজন। এর আগের ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি হয়েছেন ২ হাজার ৩২৬ জন। দুই দিনই ৪০টি হাসপাতালে রোগী ভর্তির হিসাব গণনা করা হয়েছে। গতকাল ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছেন ৮০ জন, মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে ১০৩ জন, মিটফোর্ড হাসপাতালে ৬৩ জন, কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ৮৬ জন ভর্তি হয়েছেন। এ ছাড়া বেসরকারি হাসপাতালেও প্রতিদিন বাড়ছে রোগীর সংখ্যা। বেসরকারি হাসপাতালের মধ্যে গতকাল সবচেয়ে বেশি রোগী ভর্তি হয়েছেন হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট হাসপাতালে ৪০ জন। ঢাকায় আক্রান্ত হয়েছেন ৯৪৭ জন। ঢাকা বিভাগ এবং অন্য বিভাগে আক্রান্ত হয়েছেন ১ হাজার ৫৫ জন। ডেঙ্গুজ্বরে গতকাল রাজধানীতে চারজন মারা গেছেন। এর মধ্যে বেসরকারি হাসপাতাল শমরিতায় সুকান্ত রোজারিও (১৯) নামে এক শিক্ষার্থী মারা গেছেন। বাড়ি নাটোরের বনপাড়ায়। তিনি বিশ্ববিদ্যালয়ে ভর্তি কোচিং করতে ঢাকায় অবস্থান করছিলেন। ইউনাইটেড হাসপাতালে মাহবুব নামে (৮) এক শিশু মারা গেছে। ঢাকা মেডিকেলে শামীম (২৫) ও রিফাত (১০) মারা গেছে।

শামীম মানিকগঞ্জের ঘিওর উপজেলার কুদ্দুস মিয়ার ছেলে। রাজধানীর মুগদা থেকে গত বৃহস্পতিবার ঢাকা মেডিকেলে ভর্তি হয়েছিল শিশুটি। এ ছাড়া ফরিদপুর মেডিকেলে লিপি আক্তার নামে একজনের মৃত্যু হয়েছে। তার বাড়ি গোপালগঞ্জ জেলার মুকসুদপুর উপজেলায়। বরিশাল শেরেবাংলা মেডিকেলে মজিবর রহমান (৫৫) নামে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। তিনি বরগুনা সদরের বাসিন্দা এবং বরগুনা রাইফেলস ক্লাবের সাধারণ সম্পাদক ছিলেন।

এছাড়া ঠাকুরগাঁও থেকে দিনাজপুর হাসপাতালে যাওয়ার পথে মারা গেছেন অপি রানী রায় নামে এক কলেজছাত্রী। তিনি ঠাকুরগাঁও জেলার নারী শঙ্কেল উপজেলার লেহেম্বা গ্রামের অনুকুল চন্দ্র রায়ের একমাত্র মেয়ে। তিনি এবার রংপুর ক্যান্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ থেকে বিজ্ঞান বিভাগে গোল্ডেন এ প্লাস নিয়ে পাস করেন।

মশক নিধনে ডিএনসিসির নতুন কীটনাশক : চীন থেকে নিয়ে আসা মশার নতুন কীটনাশকের আনুষ্ঠানিক প্রয়োগ শুরু করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলামকে সঙ্গে নিয়ে এসব কীটনাশক প্রয়োগ আনুষ্ঠানিকভাবে শুরু করেন ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম। গতকাল রাজধানীর মোহাম্মদপুর টাউন হল বাজারে আনুষ্ঠানিকভাবে কীটনাশক প্রয়োগ শুরু করা হয়। নতুন পদক্ষেপ হিসেবে মোটরসাইকেলে করে এই কীটনাশক ছিটানো হয়। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম বলেন, সবাইকে নিয়ে ডেঙ্গু পরিস্থিতি মোকাবিলার চেষ্টা চলছে। দুই সিটি করপোরেশনকে আমরা নতুন করে এক হাজার ৬০০ কর্মী দিয়েছি। মেয়র আতিকুল ইসলাম বলেন, আমাদের ওষুধ সব দফতরে পরীক্ষিত হয়ে এসেছে। আমরা যেমন ওষুধ ছিটাব তেমনি সবাইকে সচেতন হতে হবে। আমরা যারা ঈদে বাড়ি যাচ্ছি সবাই খেয়াল রাখব যেন আমাদের বাসার ভিতরে বালতি, বদনা, গাছ বা ফুলের টব এগুলো উল্টিয়ে রেখে যাই। এগুলোতে যেন পানি জমতে না পারে। জানালার পর্দা ভাঁজ করে অ্যারোসল ছিটিয়ে যেতে পারলে ভালো হয়। কমডের ঢাকনা নামিয়ে রাখতে হবে। এ সময় ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা আবদুল হাই, সচিব রবীন্দ্র শ্রী বড়–য়া, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল ডা. মোমিনুর রহমান মামুন প্রমুখ উপস্থিত ছিলেন।

ডিএসসিসিতে আজ নতুন ওষুধ ছিটানো হবে : মশা নিধনের জন্য আনা নতুন ওষুধ আজ থেকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) প্রতিটি ওয়ার্ডে ছিটানো হবে বলে জানিয়েছেন মেয়র সাঈদ খোকন। একই সঙ্গে কোরবানির ২৪ ঘণ্টার মধ্যে বর্জ্য অপসারণ করা হবে বলেও জানান তিনি। গতকাল পুরান ঢাকার ঐতিহ্যবাহী ধোলাইখাল মাঠ পরিদর্শনের সময় তিনি এ কথা বলেন। মেয়র বলেন, মশা নিধনের জন্য বিদেশ থেকে আনা নতুন ওষুধ শনিবার থেকে ছিটানো হবে। দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় অবস্থিত আবাসিক ভবন ও ফ্ল্যাটের ভিতর সিটি করপোরেশনের কর্মীরা মশা নিধনের কার্যক্রম চালাবেন। মশা নিধনের জন্য দক্ষিণ সিটির ৭৫টি ওয়ার্ডকে ১০টি অঞ্চলে ভাগ করা হয়েছে।

সর্বশেষ খবর