শুক্রবার, ১৬ আগস্ট, ২০১৯ ০০:০০ টা

ডেঙ্গু রোগী কমলেও উৎকণ্ঠা কাটেনি

নিজস্ব প্রতিবেদক

ডেঙ্গু রোগী কমলেও উৎকণ্ঠা কাটেনি

প্রতিদিন বাড়ছে ডেঙ্গু জ্বরে আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় সারা দেশে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ১ হাজার ৯২৯ জন। আগস্টের শুরুর তুলনায় গত তিন দিনে রোগী ভর্তির সংখ্যা কিছুটা কমলেও কাটেনি উৎকণ্ঠা। ডেঙ্গু আক্রান্ত হয়ে গতকাল রাজধানীর হাসপাতালে নারী, শিশু ও একজন স্বাস্থ্যসহকারীর মৃত্যু হয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমারজেন্সি অপারেশন্স সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্যানুযায়ী, ডেঙ্গু আক্রান্ত হয়ে গতকাল ঢাকা শহরে মোট (সরকারি, বেসরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতালে) ভর্তি হয়েছেন ৮১১ জন। ঢাকার বাইরে বিভিন্ন বিভাগের হাসপাতালে ভর্তি হয়েছেন ১ হাজার ১১৮ জন। এর মধ্যে ঢাকা মেডিকেলে ১৩১, মিটফোর্ডে ৬৭, ঢাকা শিশু হাসপাতালে ২৫, শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে ৬৬, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ২১, পুলিশ হাসপাতাল রাজারবাগে ১৩, মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে ১০৯, বিজিবি হাসপাতাল পিলখানা ঢাকায় ৫, সম্মিলিত সামরিক হাসপাতালে ২৩, কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ৬৫ এবং বেসরকারি অন্যান্য হাসপাতাল ও ক্লিনিকে ২৮৬ জন ভর্তি হয়েছেন। বিভিন্ন বিভাগীয় শহরে মোট আক্রান্ত ১ হাজার ১১৮ জনের মধ্যে ঢাকা শহর ছাড়া ঢাকা বিভাগে ২৯৫, চট্টগ্রামে ২০৯, খুলনায় ১৫১, রংপুরে ৮১, রাজশাহীতে ১৩০, বরিশালে ১৭১, সিলেটে ২৫ ও ময়মনসিংহ বিভাগের বিভিন্ন হাসপাতালে ৫৬ জন ডেঙ্গু রোগী ভর্তি হন।

ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে মৌসুমি আক্তার (২৫) নামে এক যুবতীর মৃত্যু হয়েছে। গতকাল বেলা ১১টা ৪০ মিনিটে তিনি মারা যান। তার স্বামীর নাম মো. মামুন। তার গ্রামের বাড়ি পিরোজপুরের ভান্ডারিয়ায়। ঢাকার আগারগাঁওয়ের মোল্লাপাড়ায় থাকতেন তিনি। এ ছাড়া রাজধানীতে ডেঙ্গু রোগীর চিকিৎসা দিতে এসে ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছেন তপন কুমার ম-ল (৩৫)। তিনি মাদারীপুর স্বাস্থ্য কমপ্লেক্সে স্বাস্থ্যসহকারী হিসেবে কর্মরত ছিলেন। তপন কুমার ম-লকে দুই সপ্তাহ আগে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ১০ নম্বর অঞ্চলের শ্যামপুর ও জুরাইন এলাকায় ডেঙ্গু রোগীদের চিকিৎসা সহায়তা দিতে মাদারীপুর স্বাস্থ্য কমপ্লেক্স থেকে স্থানান্তর করা হয়। ১১ আগস্ট তার ডেঙ্গুজ্বর শনাক্ত হয়। গতকাল সকালে বাংলাদেশ মেডিকেল কলেজ হাসপাতালে তিনি মারা যান। এইসঙ্গে ডেঙ্গু আক্রান্ত হয়ে এক শিশুর মৃত্যু হয়েছে ঢাকা শিশু হাসপাতালে। তার নাম রাজ চৌধুরী। চিকিৎসাধীন অবস্থায় গতকাল দুপুরে তার মৃত্যু হয়। রাজের বয়স ছিল মাত্র দুই বছর ১০ মাস। সে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের সহকারী রেজিস্ট্রার ডা. নির্মলকান্তি চৌধুরীর ছেলে।

আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো আরও খবরÑ

মাগুরা : মাগুরা সদর উপজেলার নরসিংহাটি গ্রামে গতকাল দুপুরে জয়নাল শরীফ (৫২) নামে এক ডেঙ্গু রোগীর মৃত্যু হয়েছে। তিনি এ গ্রামের গফুর শরীফের ছেলে। জয়নালের ভাই হারুন অর রশিদ জানান, জয়নাল ঢাকার একটি বেসরকারি সিকিউরিটি সার্ভিসেসে চাকরিরত ছিলেন। গত ১০ আগস্ট ঈদের ছুটিতে বাড়িতে এসে অসুস্থ হলে তাকে মাগুরা সদর হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে তার শরীরে ডেঙ্গু শনাক্ত হয়। অবস্থার অবনতি হলে একই দিন তাকে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। সেখানকার চিকিৎসকরা তার শারীরিক অবস্থা ভালো নয় জানিয়ে ঢাকায় নেওয়ার পরামর্শ দেন। কিন্তু পরিবারের লোকজন তাকে বুধবার বাড়িতে নিয়ে এলে গতকাল দুপুরে নিজ বাড়িতেই তিনি মারা যান। মাগুরা সদর হাসপাতালের সিনিয়র স্টাফনার্স নীলিমা বিশ্বাস জানান, ডেঙ্গু রোগী হিসেবে ১০ আগস্ট জয়নাল শরীফ ভর্তি হয়েছিলেন। পরে তার অবস্থার অবনতি হওয়ায় ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়।

রাজশাহী : রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে বর্তমানে ৯৬ জন ডেঙ্গু আক্রান্ত রোগী চিকিৎসাধীন আছেন। গতকাল হাসপাতালসূত্রে জানা গেছে, ২৪ ঘণ্টায় ১১ জন নতুন ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি হয়েছেন। চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৪৬ জন। এ হাসপাতালে মোট ৩৮৯ জন ভর্তি হয়েছেন। এর মধ্যে ২৯২ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। আর ৯৬ জন এখনো চিকিৎসাধীন আছেন। আইসিইউতে চিকিৎসাধীন আছেন একজন। মারা গেছেন একজন।

সর্বশেষ খবর