বৃহস্পতিবার, ২২ আগস্ট, ২০১৯ ০০:০০ টা

কিছুটা কমেছে ডেঙ্গু আক্রান্ত

তিন দিনে মারা গেছেন ১৩ জন, নেত্রকোনায় মিলেছে এডিসের লার্ভা

জয়শ্রী ভাদুড়ী

কিছুটা কমেছে ডেঙ্গু আক্রান্ত

ডেঙ্গু আতঙ্কে মশারি টানিয়ে পড়াশোনা করছেন শিক্ষার্থীরা। ছবিটি গতকাল রাজধানীর ইডেন কলেজের হোস্টেল থেকে তোলা -বাংলাদেশ প্রতিদিন

সারা দেশে প্রতিদিনই ডেঙ্গু জ্বরে আক্রান্ত হচ্ছে মানুষ। তবে আগস্টের শুরুর তুলনায় গত সাত দিনে ডেঙ্গু রোগীর সংখ্যা কিছুটা কমেছে। কিন্তু কমেনি উৎকণ্ঠা। কারণ ডেঙ্গুতে তিন দিনেই সারা দেশে মারা গেছেন ১৩ জন। এর মধ্যে তিন শিশু, পাঁচ নারী এবং পাঁচজন পুরুষ রয়েছেন।

স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমারজেন্সি অপারেশন্স সেন্টার ও কন্ট্রোল রুমের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ১ হাজার ৬২৬ জন। এর মধ্যে ঢাকায় ৭১১ ও অন্য বিভাগে ৯১৫ জন। গতকাল ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে শাহমুন সিরাজ (১৩) নামে ঢাকার উত্তরার মাইলস্টোন স্কুলের ষষ্ঠ শ্রেণির ছাত্রের মৃত্যু হয়েছে। সকালে রাজধানীর এ্যাপোলো হসপিটালসের নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন অবস্থায় সে মারা যায়। শাহমুনকে গত ১৮ আগস্ট এ্যাপোলো হসপিটালসে ভর্তি করে। পরদিন থেকে তাকে আইসিইউতে রাখা হয়। তাকে হারিয়ে বাকরুদ্ধ হয়ে পড়েছে পুরো পরিবার। এ ছাড়া ঢাকা মেডিকেলে নায়না (২৭) নামে এক নারীর মৃত্যু হয়েছে। সংবাদ সম্মেলনে ঢামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম নাসির উদ্দিন বলেন, এখন ডেঙ্গু রোগে আক্রান্ত সংকটাপন্ন রোগী এই হাসপাতালে কম আসছে। যারা আসছে তাদের অবস্থা অতটা জটিল নয়। ঢাকার বাইরে থেকে যারা আসছে তাদের মধ্যে ১৫ ভাগ জটিল রোগী। গত মঙ্গলবার ডেঙ্গু জ্বরে চারজন মারা গেছেন। এর মধ্যে একজন শিশু, দুজন নারী এবং একজন পুরুষ। সোমবার মারা গেছেন সাতজন। এর মধ্যে একজন শিশু, দুজন নারী এবং চারজন পুরুষ। তাই ডেঙ্গু ঘিরে কাটছে না উৎকণ্ঠা। তবে কমেছে আক্রান্তের সংখ্যা। গত ৮ আগস্ট সারা দেশে আক্রান্ত হয়েছিলেন ২ হাজার ৩২৬ জন, ৯ আগস্ট ২ হাজার ২ জন ও ১০ আগস্ট আক্রান্ত হন ২ হাজার ১৭৬ জন। সে তুলনায় গত সাত দিনে কমেছে আক্রান্তের সংখ্যা। সোমবার ১ হাজার ৬১৫ জন ও মঙ্গলবার ডেঙ্গু জ্বরে আক্রান্ত হন ১ হাজার ৫৭২ জন। কিন্তু মৃত্যু ঘটনায় উৎকণ্ঠা রয়েছে ডেঙ্গু ঘিরে।

দুই সিটি করপোরেশনের অভিযান : ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) গুলশান এলাকায় এডিস লার্ভা ধ্বংসে অভিযান চালিয়েছে। অভিযানে দুটি ভবন মালিককে দুই লাখ টাকা জরিমানা করা হয়। ভবনে এডিসের লার্ভা পাওয়ায় এ জরিমানা করা হয়। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) পরিচালিত ভ্রাম্যমাণ আদালতের অভিযানে স্ট্যান্ডার্ড বিল্ডার্সসহ ৩টি রিয়েল এস্টেট কোম্পানি এবং ১০ জন বাড়ি মালিককে মোট ১ লাখ ৭০ হাজার টাকা জরিমানা করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট ও অঞ্চল-১ এর নির্বাহী কর্মকর্তা মিজানুর রহমানের নেতৃত্বে কাঁঠালবাগান এলাকায় পরিচালিত অভিযানে ২৮টি বাড়ি পরিদর্শন করা হয়। অঞ্চল-৩ এর নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট বাবর আলীর নেতৃত্বে পরিচালিত অভিযানে আজিমপুর মধ্য কলোনিতে ২৫ হাজার টাকা করে জরিমানা করা হয়। এ ছাড়া দুটি অভিযানে এডিসের লার্ভা ও পানি জমা থাকায় ১২ হাজার টাকা জরিমানা করা হয়। ডেঙ্গু প্রতিরোধে পরিচ্ছন্নতা অভিযান ও জনসচেতনতা কর্মসূচি চালিয়েছে ট্রাফিক উত্তর বিভাগ। এই বিভাগের আওতাধীন মহাখালী বাস টার্মিনালে এ কর্মসূচির আয়োজন করা হয়। এ সময় উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক উত্তর) প্রবীর কুমার রায়, অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (গুলশান) এ বি এম জাকির হোসেন, মহাখালী বাস টার্মিনাল সড়ক মালিক সমিতির সভাপতি আবুল কালাম উপস্থিত ছিলেন।

ডেঙ্গুর সর্বশেষ পরিস্থিতি নিয়ে আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো তথ্য- নেত্রকোনা : নেত্রকোনায় মিলেছে এডিস মশার লার্ভা। আন্তঃজেলা বাস টার্মিনালের পাশে রুকনের বাড়ির পরিত্যক্ত টায়ারে এডিসের লার্ভা শনাক্ত হয়েছে। কীটতত্ব টেকনিশিয়ান মঞ্জুরুল হক জানান, টায়ারগুলোতে যেহেতু কিছু লার্ভা পাওয়া গেছে সুতরাং আরও থাকতে পারে। তাই অভিযান অব্যাহত থাকবে।

এ ব্যাপারে নেত্রকোনার সিভিল সার্জন ডা. মো. তাজুল ইসলাম জানান, এ পর্যন্ত ঢাকা থেকে আসা ৮৩ জনকে নেত্রকোনায় চিকিৎসা দেওয়া হয়েছে। যেহেতু শেষ পর্যন্ত নেত্রকোনায় লার্ভা পাওয়াই গেছে, সেহেতু সবাইকে আরও সচেতন হতে হবে। এ মশাগুলো আক্রান্ত রোগীসহ অন্যদের কামড়ালে ডেঙ্গু হবেই।

বগুড়া : বগুড়ায় ডেঙ্গু আক্রান্তের সংখ্যা কমতে শুরু করেছে। গত ২৪ ঘণ্টায় ২৬ জন জেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে চিকিৎসা নিচ্ছেন। এ নিয়ে জেলায় গতকাল বিকাল পর্যন্ত ১০১ জন ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।  সিরাজগঞ্জ : সিরাজগঞ্জে ডেঙ্গুর প্রকোপ বেড়েই চলছে। জানা যায়, গত ২৫ এপ্রিল থেকে সিরাজগঞ্জে ডেঙ্গু রোগী শনাক্তকরণ কার্যক্রম শুরু হয়। এ পর্যন্ত জেলায় ৪৬৬ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে বর্তমানে সরকারি-বেসরকারি হাসপাতালে ৬০ জন রোগী চিকিৎসাধীন রয়েছেন।

খুলনা : খুলনায় ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা বাড়ছে। গত কয়েক দিনে খুলনা মেডিকেলে চিকিৎসা নিতে আসা ডেঙ্গু রোগীদের অধিকাংশই স্থানীয়ভাবে আক্রান্ত হয়েছেন। খুলনা সিভিল সার্জন অফিসের তথ্য মতে, খুলনা জেলায় এ পর্যন্ত ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ৬২৭ জন। চিকিৎসাধীন অবস্থায় খুলনায় ডেঙ্গুতে ৫ জনের মৃত্যু হয়েছে। যার মধ্যে দুজন স্থানীয়ভাবে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। খুলনার রূপসার কাজদিয়া গ্রামে ডেঙ্গুতে মৃত্যু হওয়া স্কুলছাত্র মঞ্জুর শেখ (১৫) ও সবজি বিক্রেতা মিজানুর রহমান (৪২) কখনোই ঢাকায় যাননি। টাঙ্গাইল : টাঙ্গাইলে ডেঙ্গু রোগীর সংখ্যা কমছে। গত ২৪ ঘণ্টায় টাঙ্গাইল জেনারেল হাসপাতালে নতুন করে ১১ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন। কুমিল্লা : গত ২৪ ঘণ্টায় কুমিল্লা মেডিকেলসহ বিভিন্ন হাসপাতালে ২০ জন ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি হয়েছেন।

বরিশাল : বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ডেঙ্গু রোগীর সংখ্যা আগের দিনের চেয়ে কমেছে। গতকাল বিকেল পর্যন্ত শেবাচিম হাসপাতালে চিকিৎসাধীন ছিল ১৪৭ জন ডেঙ্গু রোগী।  মঙ্গলবার ছিল ১৭২ জন।

মাদারীপুর : মাদারীপুরে গত ৫ জুলাই থেকে এ পর্যন্ত ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে ৩৮৫ জন। যার মধ্যে মাদারীপুর থেকেই আক্রান্ত হয়েছে অর্ধশতাধিক। অন্যরা ঢাকা থেকে আক্রান্ত হয়ে মাদারীপুরে চিকিৎসা নিয়েছে।

সর্বশেষ খবর