শুক্রবার, ৬ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা

তাইজুলের মাইলফলকের দিনটা আফগানিস্তানের

আসিফ ইকবাল, চট্টগ্রাম থেকে

তাইজুলের মাইলফলকের দিনটা আফগানিস্তানের

স্পিন উইকেটে খেলা হবে। স্পিনের জালে প্রতিপক্ষ ব্যাটসম্যানদের বিপর্যস্ত করতে দুই দলই একাদশ সাজায় স্পিনার নিয়ে। দুই দলের একাদশেই স্পেশালিষ্ট স্পিনারের সংখ্যা চারজন করে। বাংলাদেশের একাদশে সংখ্যাটা আবার আরও বেশি, সাত। সাত স্পিনারের ঘূর্ণিতে আফগানিস্তানের ব্যাটিং লাইনকে দুমড়ে মুচড়ে দিতে মরিয়া সাকিব বাহিনী উল্টো চাপে পড়ে গেছে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। সাকিব, তাইজুল, মেহেদী মিরাজ ও নাইম হাসানদের স্পিনের মুখেও সাবলীল ব্যাটিং করে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি তুলে নেন রহমত শাহ। তার অভিষেক সেঞ্চুরি ও আজগর আফগানের দৃঢ়তাপূর্ণ হাফসেঞ্চুরিতে সাত স্পিনারের প্রথম দিনটি নিজেদের করে নিয়েছে আফগানিস্তান। প্রথম দিনটা হলো না বাংলাদেশের। রহমতের ১০২ ও আফগানের অপরাজিত ৮৮ রানে ভর করে রশিদ খানের আফগানিস্তানের প্রথম দিনের সংগ্রহ ৫ উইকেটে ২৭১। সফরকারীদের জয় জয়কারের দিনে টাইগারদেরও সাফল্য ছিল অল্পবিস্তর। ওপেনার ইহসানউল্লাহ জানাতের উইকেট নিয়ে বাঁ হাতি স্পিনার তাইজুল পেছনে ফেলেছেন সাকিবকে। যদিও দিনশেষে তার উইকেট সংখ্যা ২। দিনের প্রথম উইকেট নিয়ে তাইজুল সবচেয়ে দ্রুততম ১০০ উইকেট নেওয়ার রেকর্ড গড়েছেন। তিনি এই মাইলফলকটি গড়েছেন ২৫ টেস্টে। আগের রেকর্ড ২৮  টেস্টে সাকিবের।

এছাড়া তৃতীয় বাংলাদেশি বোলার হিসেবে উইকেটের সেঞ্চুরিও করেছেন তাইজুল। ২৫  টেস্টে তার উইকেট এখন ১০১। সাকিবের ৫৬ টেষ্টে ২০৫ এবং মোহাম্মদ রফিকের ৩৩ টেস্টে কাটায় কাটায় ১০০। সবচেয়ে দ্রুততম ১০০ উইকেট নেওয়ার রেকর্ড ইংল্যান্ডের জর্জ লোহমানের ১৬ টেস্টে। তাইজুল ছাড়া আরও একটি সাফল্য ছিল টাইগারদের। চট্টগ্রামে এর আগে কারিবীয়দের বিপক্ষে ৬৪ রানে জয়ী টেস্টের নায়ক নাইম গতকাল পরপর দুই বলে সাজঘরে ফেরত পাঠান  সেঞ্চুরিম্যান রহমত শাহ ও মোহাম্মদ নবিকে। এই দুটি সাফল্য ছাড়া গোটা দিনে বাংলাদেশের স্পিনারদের কখনোই আক্রমণাত্মক মেজাজে দেখা যায়নি। সাত স্পিনার গতকাল বোলিং করেছেন ৯২ ওভার এবং রান দিয়েছেন ২৪৪। অকেশনাল পেসার সৌম্য সরকার বোলিং করেছেন সাকল্যে ৪ ওভার।         

 সেঞ্চুরির পর মিডিয়ার মুখোমুখিতে রহমত শাহকে একবারের জন্যও বিরক্ত, বিব্রত কিংবা চাপে আছেন মনে হয়নি। সটান বসে জানান দিচ্ছিলেন, সাকিব, তাইজুল, মিরাজ, নাইমদের ঘূর্ণির জবাব দিতে তারা জোর প্রস্তুতি নিয়েই এসেছেন। বিপরীতে তাইজুল জানিয়েছেন, অপেক্ষায় আছেন একটি মিরাক্যালের। আজ দিনের প্রথম  সেসনে ১০ রানে আফগানিস্তানের ৫ উইকেট নেওয়ার স্বপ্নও দেখছেন রেকর্ড গড়া স্পিনার তাইজুল।

সর্বশেষ খবর