শনিবার, ৭ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা

কী হবে জাতীয় পার্টির

আনিসুল ইসলাম মাহমুদ ও ফখরুল ইমামকে অব্যাহতির সিদ্ধান্ত জি এম কাদেরের নেতৃত্বে প্রেসিডিয়াম সভায়

মাহমুদ আজহার ও শফিকুল ইসলাম সোহাগ

কী হবে জাতীয় পার্টির

কী হবে জাতীয় পার্টির (জাপা) আগামী দিনের রাজনীতি-তা নিয়ে দলের ভিতরে-বাইরে ব্যাপক তোলপাড় চলছে। জাতীয় সংসদে কে হবেন বিরোধীদলীয় নেতা, দলের প্রতীক লাঙ্গলই বা কার হাতে থাকবে তা নিয়েও আলোচনা কম নয়। অবশ্য এইচ এম এরশাদ জীবিত থাকাকালেই বলে গেছেন, তার মৃত্যুর পর দলের হাল ধরবেন তার ছোট ভাই জি এম কাদের। তবে আনিসুল ইসলাম মাহমুদ, রুহুল আমিন হাওলাদার, ফখরুল ইমাম ও মুজিবুল হক চুন্নুসহ দলের একটি অংশ জি এম কাদেরের নেতৃত্ব মানতে নারাজ। এ জন্য তারা এরশাদপত্নী বেগম রওশন এরশাদকে সামনে নিয়ে এসেছেন। গঠনতান্ত্রিকভাবে রওশন এরশাদই জাতীয় পার্টির চেয়ারম্যান বলে দাবি করছেন তারা। এদিকে গত রাতে জি এম কাদেরের নেতৃত্বাধীন দলের প্রেসিডিয়াম ও এমপিদের যৌথ সভায় শৃঙ্খলা ভঙ্গের কারণে আনিসুল ইসলাম মাহমুদ ও ফখরুল ইমামকে অব্যাহতি দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। জাপা প্রেসিডিয়ামের এক সদস্য এ তথ্য নিশ্চিত করেছেন। আজ আনুষ্ঠানিকভাবে এ সিদ্ধান্ত জানানো হবে। জানা যায়, জাতীয় পার্টির মূল নেতৃত্বের হাল ধরেছেন জি এম কাদের। দলের প্রেসিডিয়ামের বড় অংশ, এমপিসহ সাংগঠনিক নেতারা জি এম কাদেরের নেতৃত্বে আস্থাশীল। জাতীয় পার্টির ‘দুর্গ’ বলে খ্যাত রংপুরসহ সারা দেশেই নেতা-কর্মীরা জি এম কাদেরের পক্ষে অবস্থান নিয়েছেন। গতকাল রংপুরসহ কয়েকটি জেলায় বেগম রওশন এরশাদের কুশপুত্তলিকা দাহ হয়েছে। বিক্ষুব্ধ নেতা-কর্মীরা রওশন এরশাদ ও আনিসুল ইসলাম মাহমুদকে অবাঞ্ছিত ঘোষণা করেছেন।

রংপুর মহানগর জাতীয় পার্টির সভাপতি ও রংপুর সিটি মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘ভুঁইফোড় নেতারা রওশন এরশাদকে নেতৃত্বে নিয়ে আসতে চান। তাকে মানার প্রশ্নই ওঠে না। এরশাদের নির্দেশনা অনুযায়ী জি এম কাদেরই জাপা চেয়ারম্যান। তার নেতৃত্বেই আমরা আস্থা রাখি। জি এম কাদেরের নেতৃত্বে আমরা রংপুর উপ নির্বাচনেও বিজয়ী হব ইনশা আল্লাহ।

এদিকে জাতীয় পার্টির মহাসচিব মসিউর রহমান রাঙ্গা এমপি কোন দিকে তা স্পষ্ট নয়। দুই পক্ষেই তিনি মহাসচিব হিসেবে রয়েছেন। তার অবস্থান কোন পক্ষে তা আগামী দু-এক দিনের মধ্যেই স্পষ্ট হবে। গতকাল জি এম কাদেরের নেতৃত্বে জাপার জরুরি প্রেসিডিয়াম বৈঠকেও তিনি অংশ নেননি। এর আগে বেগম রওশন এরশাদের বাসভবনে সংবাদ সম্মেলনেও যাননি রাঙ্গা।  

গতকাল জি এম কাদেরের নেতৃত্বে একটি অংশের বনানীর কার্যালয়ে পার্লামেন্টারি বোর্ডের বৈঠক অনুষ্ঠিত হয়। পরে প্রেসিডিয়াম ও এমপিদের নিয়ে বৈঠক করেন জি এম কাদের। তবে আগামীকাল রওশন এরশাদের বাসভবনে অপর অংশের পার্লামেন্টারি বোর্ডের বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে রংপুর-৩ আসনের প্রার্থী চূড়ান্ত করে সংসদে গিয়ে পার্লামেন্টারি পার্টির বৈঠক করবেন রওশন এরশাদ।

ব্যারিস্টার আনিস ও ফখরুল ইমামদের বহিষ্কারের দাবি : ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ ও ফখরুল ইমামসহ দলের শৃঙ্খলা বিরোধীদের বহিষ্কারের দাবি জানিয়েছেন দলের অধিকাংশ প্রেসিডিয়াম সদস্য ও এমপি। গতকাল বিকালে জাতীয় পার্টির বনানীর কার্যালয়ে অনুষ্ঠিত জরুরি প্রেসিডিয়াম ও এমপিদের সভায় এ দাবি তোলা হয়। ওই বৈঠকে ৩৪ জন প্রেসিডিয়াম সদস্য ও ১০ জন এমপি উপস্থিত ছিলেন। আবার অনেকেই ফোনে জি এম কাদেরের সঙ্গে থাকার একাত্মতা পোষণ করেন। বৈঠকে রওশন এরশাদকে চেয়ারম্যান করার বিষয়টি প্রত্যাখ্যান করা হয়। তবে তাৎক্ষণিক বৈঠক ডাকায় অনেকেই অংশ নিতে পারেননি। বৈঠকের আগে বেলা ৪টায় রংপুর-৩ আসনের প্রার্থীদের নিয়ে পার্লামেন্টারি বোর্ডের সভা অনুষ্ঠিত হয়।  জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ (জি এম) কাদেরের সভাপতিত্বে অনুষ্ঠিত যৌথ সভায় উপস্থিত ছিলেন- কাজী ফিরোজ রশীদ এমপি, জিয়াউদ্দিন আহমেদ বাবলু, সৈয়দ আবু হোসেন বাবলা এমপি, হাফিজ উদ্দিন আহমেদ, গোলাম কিবরিয়া টিপু এমপি, আলহাজ সাহিদুর রহমান, অ্যাডভোকেট শেখ মুহাম্মদ সিরাজুল ইসলাম, অ্যাডভোকেট সালমা ইসলাম এমপি, সৈয়দ মোহাম্মদ আবদুল মান্নান, মাসুদ পারভেজ (সোহেল রানা), হাবিবুর রহমান, সুনীল শুভ রায়, মাহমুদুল ইসলাম চৌধুরী, হাজী সাইফুদ্দিন আহমেদ মিলন, পীরজাদা শফিউল্লাহ আল মনির, লে. জে. (অব.) মাসুদ উদ্দিন চৌধুরী, অ্যাডভোকেট রেজাউল ইসলাম ভূঁইয়া, ফখরুজ্জামান জাহাঙ্গীর, সৈয়দ দিদার বখ্ত, কাজী মামুনুর রশীদ, জাফর ইকবাল সিদ্দিকী, নাজমা আখতার এমপি, আবদুস সাত্তার মিয়া, আলমগীর সিকদার লোটন, এমরান হোসেন মিয়া, মেজর (অব.) রানা মোহাম্মদ সোহেল রানা এমপি, আহসান আদেলুর রহমান এমপি এবং নুরুল ইসলাম তালুকদার। প্রেসিডিয়াম বৈঠকে অংশ নেওয়া কাজী মামুনুর রশীদ বাংলাদেশ প্রতিদিনকে জানান, বৈঠকে সবাই শৃঙ্খলা ভঙ্গের দায়ে ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদসহ সংশ্লিষ্ট সবাইকে শিগগিরই বহিষ্কারের দাবি জানিয়েছেন। জি এম কাদেরের প্রতি তাদের আস্থার কথাও পুনর্ব্যক্ত করেন। আরেক প্রেসিডিয়াম সদস্য সাইফুদ্দিন আহমেদ মিলন বলেন, সর্বসম্মতিক্রমে জি এম কাদের চেয়ারম্যান হয়েছেন এ কথা বৈঠকে তুলে ধরেছি। পাশাপাশি শৃঙ্খলা ভঙ্গকারীদের বহিষ্কারের দাবিও করেছি।

কাজী ফিরোজের সংবাদ সম্মেলন : প্রেসিডিয়াম বৈঠকের মাঝখানে বেরিয়ে কাজী ফিরোজ রশীদ উপস্থিত গণমাধ্যম কর্মীদের বলেন, প্রেসিডিয়ামের বৈঠকে বৃহস্পতিবার পার্টির একজন প্রেসিডিয়াম সদস্য দলের সিনিয়র কো-চেয়ারম্যানকে চেয়ারম্যান ঘোষণা করে গঠনতন্ত্র বিরোধী কাজ করেছেন। যারা এর সঙ্গে জড়িত তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য পার্টির প্রেসিডিয়ামের সভায় আলোচনা হয়েছে। তিনি বলেন, পার্টির একটি কুচক্রী মহল দলের বিরুদ্ধে চক্রান্ত চালাচ্ছে। তাদের সিদ্ধান্তের বিরুদ্ধে সারা দেশের নেতা-কর্মীরা অসন্তোষ প্রকাশ করছে। জাতীয় পার্টি চলে গঠনতন্ত্র অনুযায়ী। এর বাইরে কিছু করা সম্ভব নয়। গত ১৭ আগস্ট অনুষ্ঠিত প্রেসিডিয়ামের সভায় ২৬ জনই বলেছেন, পার্টির চেয়ারম্যানই সংসদের বিরোধীদলীয় নেতা হবেন। জি এম কাদেরকে সংসদের বিরোধীদলীয় নেতা করার জন্য পার্টির মহাসচিব মসিউর রহমান রাঙ্গাসহ ১৫ জন এমপির সম্মতিপত্রসহ স্পিকারের কাছে পাঠানো হয়েছে। এ সময় পাশে বসা পার্টির প্রেসিডিয়াম সদস্য জিয়াউদ্দিন বাবলুও জি এম কাদের পার্টির চেয়ারম্যানের পক্ষে নানা যুক্তি তুলে ধরেন। মোস্তফা আল মাহমুদসহ কেন্দ্রীয় নেতারা এ সময় উপস্থিত ছিলেন।

রংপুরের প্রার্থী ইয়াসির : সূত্র জানায়, রংপুর মহানগর সেক্রেটারি এস এম ইয়াসিরকে রংপুর-৩ আসনের জন্য দলীয় মনোনয়ন চূড়ান্ত করা হয়েছে। আজ পার্টির চেয়ারম্যান জি এম কাদের এ ব্যাপারে আনুষ্ঠানিক ঘোষণা দেবেন। 

বনানী পার্টি অফিসের সামনে বিক্ষোভ : পার্টি অফিসের সামনে দুপুর থেকেই ব্যারিস্টার আনিসুল ইসলাম, ফখরুল ইমাম, মুজিবুল হক চুন্নুসহ জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য বিক্ষোভ করে জাতীয় ছাত্রসমাজসহ বিভিন্ন সংগঠনের নেতা-কর্মীরা। এ সময় পার্টির যুগ্ম মহাসচিব হাসিবুল ইসলাম জয় উপস্থিত বিক্ষুব্ধ নেতা-কর্মীদের উদ্দেশে বলেন, দলকে ভাঙার জন্য যারা বিপথগামী হচ্ছেন, যারা এইচ এম এরশাদের নির্দেশ অমান্য করছেন তাদের তৃণমূল নেতারা প্রতিহত করবেন। ইতিমধ্যে সারা দেশে তাদের অবাঞ্ছিত ঘোষণা করা হয়েছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর