শনিবার, ১৪ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা

মানুষের জীবনে শুরু হয়েছে ইতিবাচক পরিবর্তন

দিনাজপুর প্রতিনিধি

মানুষের জীবনে শুরু হয়েছে ইতিবাচক পরিবর্তন

শিরীন শারমিন চৌধুরী

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বে দেশের প্রতিটি ক্ষেত্রে শেখ হাসিনার উন্নয়নের ছোঁয়া লেগেছে। মানুষের জীবনে শুরু হয়েছে ইতিবাচক পরিবর্তন। স্পিকার  আস্থা প্রকাশ করেন যে, দ্রুত উন্নয়নের চলমান এই ধারায় দিনাজপুরও নেবে এক উজ্জ্বল ভূমিকা। স্পিকার গতকাল বিকালে দিনাজপুর শহরের গোর-এ শহীদ বড় ময়দানে জননেতা অ্যাডভোকেট এম আবদুর রহিমের তৃতীয় প্রয়াণ দিবস উপলক্ষে আয়োজিত স্মরণসভায় প্রধান অতিথির ভাষণ দিচ্ছিলেন। স্মরণসভার আয়োজক : এম আবদুর রহিম সমাজ কল্যাণ ও মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্র, দিনাজপুর। এতে সভাপতিত্ব করেন কেন্দ্রের সভাপতি অ্যাডভোকেট আজিজুল ইসলাম জুগলু। বক্তৃতা করেন দিনাজপুরের জেলা প্রশাসক মাহমুদুল আলম, জেলা পরিষদ চেয়ারম্যান ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আজিজুল ইমাম চৌধুরী, দিনাজপুর প্রেস ক্লাব সভাপতি স্বরূপ বক্সী বাচ্চু প্রমুখ।

স্পিকার তার ভাষণে এম আবদুর রহিমের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর হিসেবে এম আবদুর রহিম দেশ মাতৃকার মুক্তির জন্য লড়াই করে গেছেন। সমাজসেবী হিসেবেও পালন করে গেছেন তাৎপর্যময় ভূমিকা। নিষ্ঠাবান এই রাজনীতিক দেশের আন্দোলন সংগ্রামের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত ছিলেন। আগরতলা ষড়যন্ত্র মামলার লিগ্যাল এইড কমিটির গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন। তার অনেক শ্রেষ্ঠ অর্জনের মধ্যে যাকে মাইলফলক বলা যায় তা হলো দেশের সংবিধান প্রণয়ন কমিটির অন্যতম সদস্য ছিলেন তিনি।

এ সরকারের আমলে দিনাজপুরে যেসব উন্নয়ন হয়েছে তার বর্ণনা দিয়ে ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সময়ে সারা  দেশে যে সুষম উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়ন হচ্ছে তার ছোঁয়া দিনাজপুরেও রয়েছে।

স্পিকার বলেন, শেখ হাসিনা এদেশের মানুষের মুখে হাসি ফোটাতে নিরন্তর কাজ করে যাচ্ছেন। দুইবারের মেয়াদে বাংলাদেশের দারিদ্র্য শতকরা ৪০ ভাগ থেকে ২১ ভাগে কমিয়ে আনা হয়েছে। দেশে প্রতিটি ঘরে বিদ্যুৎ পৌঁছে দেওয়া হচ্ছে। শতকরা ৯২ ভাগ মানুষ এখন বিদ্যুৎ সুবিধা ভোগ করছে। স্পিকার তার ভাষণ শেষ করেন রবীন্দ্রনাথকে উদ্ধৃত করে- সার্থক জনম মাগো জন্মেছি এই দেশে, সার্থক জনম মাগো তোমায় ভালোবেসে।

অনুষ্ঠানে বিশেষ অতিথিদের মধ্যে বক্তৃতা করেন, বিচারপতি এনায়েতুর রহিম, বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম ও ৭১ টিভির প্রধান নির্বাহী মোজাম্মেল হক বাবু। মঞ্চে উপস্থিত ছিলেন সংসদের হুইপ এম ইকবালুর রহিম এমপি।

বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম তার বক্তৃতায় বলেন, আজ দেশে ছাত্র রাজনীতি থেকে শুরু করে বিভিন্ন ক্ষেত্রে মানুষের মধ্যে লোভ-লালসার লাগামহীন অতিশয্য, যখন সততা ও নিষ্ঠার রাজনীতির দারুণ অভাব তখন আজীবন সৎ রাজনীতিক হিসেবে দেশের সেবা করে যাওয়া মহান রাজনীতিক এম আবদুর রহিমের প্রতি শ্রদ্ধা জানানোর এই সুযোগ তিনি হাতছাড়া করতে চাননি বলেই এখানে এসেছেন। স্বনামখ্যাত এই সাংবাদিক বলেন, আমি এখানে এমন এক নেতাকে শ্রদ্ধা জানাতে সুযোগ পেয়েছি যিনি একাত্তরে দিনাজপুরসহ এ অঞ্চলের মুক্তিযুদ্ধ সংগঠনের দায়িত্বে ছিলেন, দিল্লিতে গেলে যাকে বিমানবন্দরে এসে অভ্যর্থনা জানিয়েছিলেন ইন্দিরা গান্ধী এবং যার সঙ্গে করেছিলেন দ্বিপক্ষীয় বৈঠক। তিনি বলেন, এম আবদুর রহিম জীবনভর শুধু দেশকে দিয়ে গেছেন। বিনিময়ে কিছুই নেননি। এমন আদর্শিক রাজনীতিকের জীবনধারা থেকে শিক্ষা নেওয়ার জন্য তিনি এ যুগের নবীন প্রবীণদের প্রতি আহ্বান জানান। পরে ‘এম আবদুর রহিম সমাজ কল্যাণ ও মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্র’ আয়োজিত চিত্রাঙ্কন, মুক্তিযুদ্ধ গান, ‘শেখ হাসিনার তথ্য প্রযুক্তিনির্ভর ভাবনা : সমৃদ্ধ আগামীর বাংলাদেশ’ বিষয়ক রচনা প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

সর্বশেষ খবর