রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা

আন্দোলনকারীদের ওপর ভিসি বাহিনীর হামলায় আহত ২০

গোপালগঞ্জ বঙ্গবন্ধু বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা

গোপালগঞ্জ প্রতিনিধি

আন্দোলনকারীদের ওপর ভিসি বাহিনীর হামলায় আহত ২০

গোপালগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলা চালিয়েছে ভিসির অনুগত দুর্বৃত্তরা। এ ঘটনায় অন্তত ২০ জন শিক্ষার্থী আহত হয়েছেন। গতকাল বেলা সাড়ে ১১টার দিকে হামলার এ ঘটনা ঘটে। আহতদের মধ্যে কয়েকজনকে গোপালগঞ্জ সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর বহিরাগতদের হামলার ঘটনায় পদত্যাগ করেছেন বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর মো. হুমায়ুন কবীর। মুঠোফোনে পদত্যাগকারী সহকারী প্রক্টর জানান, শিক্ষার্থীদের নৈতিক আন্দোলন চলাকালে ভিসি তার পোষা বাহিনী দিয়ে শিক্ষার্থীদের ওপর ন্যক্কারজনক হামলা করানোর কারণে তিনি পদত্যাগ করেছেন। এর আগে শিক্ষার্থীদের আন্দোলনের মুখে ৩ অক্টোবর পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি)। একই সঙ্গে শনিবার (গতকাল) সকাল ১০টার মধ্যে শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ দেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণার পর শিক্ষার্থীরা জানান, বিশ্ববিদ্যালয় বন্ধ ও হল ত্যাগের নির্দেশের বিষয়টি তারা শুনেছেন। কিন্তু তাদের একমাত্র দাবি ভিসির পদত্যাগ। ভিসি পদত্যাগ করলেই তারা আন্দোলন থেকে সরে আসবেন। অন্যথায় আন্দোলন অব্যাহত থাকবে।

স্থানীয়রা জানান, বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করে শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ দেওয়া হয়। এ নির্দেশ উপেক্ষা করে শিক্ষার্থীরা ক্যাম্পাসের বাইরে অবস্থান নিয়ে আন্দোলন করতে থাকেন। এ সময় হঠাৎ ভিসির অনুগত কয়েকজন বহিরাগত এসে তাদের ওপর হামলা চালালে অন্তত ২০ জন শিক্ষার্থী আহত হন। তাদের মধ্যে কয়েকজনকে গোপালগঞ্জ সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর ড. নুরউদ্দিন আহমেদ স্বাক্ষরিত এক অফিস আদেশে শিক্ষার্থীদের ওপর হামলার কথা অস্বীকার করে জানানো হয়, সার্বিক নিরাপত্তার জন্য বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলসমূহের শিক্ষার্থীদের ২১ সেপ্টেম্বর (গতকাল) সকাল ১০টার মধ্যে হল ত্যাগের নির্দেশ দেওয়া হয়েছে এবং রিজেন্ট বোর্ডের সম্মানিত সদস্যদের মৌখিক অনুমতির পরিপ্রেক্ষিতে আসন্ন পূজার নির্ধারিত ছুটির সঙ্গে ২২ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবর পর্যন্ত ছুটি বর্ধিত করা হয়েছে। রেজিস্ট্রার স্বাক্ষরিত অপর এক অফিস আদেশে শিক্ষার্থীদের ১৪টি দাবি মেনে নেওয়ার কথা বলা হয়েছে। দাবিগুলো হচ্ছে- ছয় মাসের মধ্যে বঙ্গবন্ধু ম্যুরাল ও শহীদ মিনারের নির্মাণকাজ শুরু করা হবে; হলে প্রতি সিটের ভাড়া ১৫০ টাকা এবং গণরুমে ৫০ টাকা করা হবে; ভর্তি ফি সর্বমোট ১৪ হাজার টাকা এবং সেমিস্টার ফি ২ হাজার টাকা করা হবে; বিভাগ উন্নয়ন ফি বাদ দেওয়া হবে; সাধারণ শিক্ষার্থীদের বাকস্বাধীনতার নিশ্চয়তা প্রদান করা হবে এবং ক্ষমার অযোগ্য অপরাধ ছাড়া বহিষ্কার করা হবে না, সাধারণ শিক্ষার্থীদের অভিভাবকদের ডেকে অপমান করা যাবে না; শিক্ষার্থীদের নিরাপত্তা প্রদানের দায়িত্ব বিশ্ববিদ্যালয়ের প্রশাসন নেবে; বিশ্ববিদ্যালয়ে বিশুদ্ধ পানি সরবরাহ এক মাসের মধ্যে নিশ্চিত করা হবে; ব্যক্তিগত ক্ষোভ কোনো শিক্ষার্থীর একাডেমিক জীবনে নেতিবাচক প্রভাব ফেলবে না, ওই শিক্ষককে আইনের আওতায় আনা হবে; বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদের নামে যে টাকা দেওয়া হয় এর জবাবদিহি থাকতে হবে ও উপযুক্ত হিসাব দেওয়া হবে; ভর্তি হওয়ার ১০ বছরের মধ্যে কোনো শিক্ষার্থীকে ক্যাম্পাস থেকে বের হওয়ার নোটিস দেওয়া হবে না; কেন্দ্রীয় ক্যাফেটেরিয়া, অডিটরিয়াম, স্টুডেন্ট কমনরুম সর্বোচ্চ ছয় মাসের মধ্যে নির্মাণে কাজ শুরু হবে; বিশ্ববিদ্যালয়ে নিজস্ব চিকিৎসা ভবন করা হবে; ফেসবুকে স্ট্যাটাস ও কমেন্টকে কেন্দ্র করে কোনো শিক্ষার্থীকে বহিষ্কার করা হবে না; প্রতি সেমিস্টারে বাসভাড়া ৩০০ টাকা করা হবে; সর্বোপরি এই আন্দোলনকে কেন্দ্র করে পরবর্তী সময়ে কোনো শিক্ষার্থীকে বহিষ্কার করা হবে না।

উল্লেখ্য, ১১ সেপ্টেম্বর আইন বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ও ডেইলি সান পত্রিকার ক্যাম্পাস প্রতিনিধি ফাতেমা-তুজ-জিনিয়াকে সাময়িক বহিষ্কার করলে শিক্ষার্থীরা বিক্ষুব্ধ হয়ে ওঠেন। শিক্ষার্থীদের আন্দোলনের মুখে জিনিয়ার বহিষ্কারাদেশ প্রত্যাহার করে নেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টা থেকে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. খোন্দকার নাসিরউদ্দিনের পদত্যাগের এক দফা দাবি নিয়ে ক্যাম্পাসে বিক্ষোভ সমাবেশ করেন। এরপর ওই দিন বিকালে আন্দোলনরত শিক্ষার্থীরা আমরণ অনশন কর্মসূচি ঘোষণা করে প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নেন। সেখানে তারা ভিসির পদত্যাগ না হওয়া পর্যন্ত তাদের এ কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দেন। শিক্ষার্থীরা জানান, স্বেচ্ছাচারিতা, ঘুষ, দুর্নীতি, অনিয়ম, নারী কেলেঙ্কারি ও কথায় কথায় শিক্ষার্থীদের বহিষ্কারসহ নানা অভিযোগ রয়েছে এ ভিসির বিরুদ্ধে। তাদের একমাত্র দাবি ভিসির পদত্যাগ। ভিসি পদত্যাগ করলেই কেবল তারা আন্দোলন থেকে সরে আসবেন। অন্যথায় তারা আন্দোলন চালিয়ে যাবেন। অন্যদিকে গোপালগঞ্জ জেলা ছাত্রলীগ সভাপতি আবদুল হামিদ ও সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম এক প্রেস বিজ্ঞপ্তিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আন্দোলনের প্রতি সমর্থন জানিয়েছেন। এ ছাড়া ভিসির অনুগত বহিরাগত বাহিনীর যেসব সদস্য শিক্ষার্থীদের ওপর হামলা চালিয়েছে তাদের গ্রেফতারের দাবি জানিয়েছেন তারা। এদিকে গোপালগঞ্জের জেলা প্রশাসক শাহিদা সুলতানা মুঠোফোনে জানান, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সমস্যা সমাধানের চেষ্টা করা হচ্ছে এবং বিষয়টি মন্ত্রণালয়ে জানানো হয়েছে। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের বাইরে আছেন। প্রধানমন্ত্রী দেশে ফিরে আসা পর্যন্ত শিক্ষার্থীদের ধৈর্য ধরার আহ্বান জানিয়েছেন তিনি।

ভিসির পক্ষে ১০৭ শিক্ষকের বিবৃতি : গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উদ্ভুত পরিস্থিতির প্রেক্ষিতে ভিসি’র পক্ষে সাধারণ শিক্ষকরা বিবৃতি দিয়েছেন। গতকাল সন্ধ্যায় শিক্ষক ডরমেটরি ভবনের সামনে অন্তত ১৫জন শিক্ষকের উপস্থিতিতে এ বিবৃতি দেওয়া হয়। লিখিত বিবৃতি পাঠ করেন কৃষি বিজ্ঞান অনুষদের প্রভাষক মো. গোলাম ফেরদৌস। বিবৃতিতে ১০৭ জন শিক্ষক স্বাক্ষর করেছেন বলে জানান এই শিক্ষক।

জাবিতে বিক্ষোভ : ঢাকা বিশ্ববিদ্যালয় এবং গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরপ্রবি) শিক্ষার্থীদের ওপর প্রশাসনিক হামলার ঘটনায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ কর্মসূচি পালন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগরের ব্যানারে এই কর্মসূচি পালন করেন তারা। গতকাল সন্ধ্যা ৬টায় বিক্ষোভ মিছিল শেষে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তারা ঢাবি এবং বশেমুরপ্রবির শিক্ষার্থীদের ওপর হামলাকারীদের শাস্তি দাবি করেন।

উপাচার্যের পদত্যাগ চান ভিপি নূর : গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে উপাচার্যের পদত্যাগের দাবিতে চলা আন্দোলনে হামলার ঘটনায় ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করেছে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ। গতকাল বিকালে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যে এক সংহতি বিক্ষোভ থেকে বশেমুরপ্রবি উপাচার্যের পদত্যাগের দাবি জানান সাধারণ ছাত্র পরিষদের যুগ্ম আহ্বায়ক ও ডাকসুর ভিপি নুরুল হক নূর।

সর্বশেষ খবর