বুধবার, ২৫ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা

বাংলাদেশ-আফগানিস্তান যুগ্ম চ্যাম্পিয়ন

আসিফ ইকবাল

সকাল থেকেই বৃষ্টি। কখনো থেমে থেমে। কখনো মুষলধারায়। গতকাল পুরো দিনের আবহাওয়া ছিল বৃষ্টিময়। আশি^নের এমন বাদল দিনে বাংলাদেশ-আফগানিস্তান ফাইনাল ম্যাচ নিয়ে আগ্রহের কমতি ছিল না ক্রিকেটপ্রেমীদের। প্রিয় দলের শিরোপা উৎসবে মেতে উঠতে বৃষ্টি মাথায় দুপুর থেকেই মিরপুর স্টেডিয়ামে উপস্থিত হয়েছেন হাজারদশেক দর্শক। বৃষ্টিতে ভিজেছেন সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মুস্তাফিজুর রহমানদের বিপক্ষে রশিদ খান, মোহাম্মদ নবী, মুজিব-উর-রেহমানদের ব্যাট ও বলের সৌকর্য্য দেখতে। দুর্ভাগ্য তাদের। আড়াই ঘণ্টার অপেক্ষার পর দুই আম্পায়ারের ম্যাচ পরিত্যক্তের ঘোষণায় দেখা হয়নি বাংলাদেশ ও আফগানিস্তানের ক্রিকেটারদের লড়াকু ক্রিকেট সৌন্দর্য। বৃষ্টিতে ভেসে যাওয়ায় হার-জিত হয়নি তিন জাতির টি-২০ টুর্নামেন্টের ফাইনালের। নিয়ম মেনে বাংলাদেশ ও আফগানিস্তানকে ঘোষণা করা হয় যুগ্ম চ্যাম্পিয়ন।  টি-২০ টুর্নামেন্টে বাংলাদেশের এটাই প্রথম শিরোপা। টি-২০ এবং ওয়ানডে মিলিয়ে এটা দ্বিতীয় শিরোপা। চলতি বছর বিশ্বকাপ ক্রিকেটের আগে আয়ারল্যান্ডে তিন জাতির টুর্নামেন্টে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ।

 টেস্ট খেলুড়ে দেশ হওয়ার পর অষ্টমবারের মতো ফাইনাল খেলল বাংলাদেশ। টি-২০ টুর্নামেন্টে তৃতীয়বার। প্রথমবার মিরপুরে ২০১৬ সালে টি-২০ বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে এশিয়া কাপের আসর হয়েছিল ২০ ওভারের। ফাইনালে সাকিবরা হেরেছিলেন বিরাট কোহলির ভারতের কাছে। দ্বিতীয় ফাইনালটি ২০১৮ সালের মার্চে শ্রীলঙ্কার ৭০তম স্বাধীনতা দিবস উপলক্ষে তিন জাতির নিদাহাস ট্রফির। সেবারও হেরেছিল ভারতের কাছে। শেষ বলে জিততে ভারতের দরকার ছিল ৫ রানের। সৌম্য সরকারকে ছক্কা মেরে বাংলাদেশকে কান্নার নোনাজলে সিক্ত করেন দিনেশ কার্তিক। ফাইনালে দুইবার হারের পর এবার সুযোগ এসেছিল র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা আফগানিস্তানকে হারিয়ে একক শিরোপা জয়ের। কিন্তু দিনভর বৃষ্টি সেই আশায় জল ঢেলে দেয়। তারপরও শিরোপা মুকুটে যোগ করে নতুন এক পালক। টি-২০ টুর্নামেন্টের চ্যাম্পিয়ন। 

গোটা টুর্নামেন্টে দুর্দান্ত ব্যাটিং করে টুর্নামেন্ট সেরা হয়েছেন আফগানিস্তানের উইকেটরক্ষক রহমানউল্লাহ গুরবাজ। ফাইনাল হতে না পারায় দর্শকদের জন্য ব্যথিত টাইগার অধিনায়ক সাকিব, ‘দর্শকদের জন্য খারাপ লাগছে। তারা এসেছিল দারুণ একটা ম্যাচ দেখতে। কিন্তু বৃষ্টির জন্য পারেনি। সত্যি বলতে বৃষ্টিকে নিয়ন্ত্রণ করার ক্ষমতা আমাদের হাতে নেই। তবে ম্যাচটি আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ ছিল। আমি মনে করি ফাইনাল না হওয়ায় দুই দলই হতাশ। আমরা কিছু ভালো ক্রিকেট খেলে ফাইনালে উঠেছি। গোটা টুর্নামেন্টে বেশ কয়েকজন তরুণ খুব ভালো ক্রিকেট খেলেছেন।’ হতাশ আফগান অধিনায়ক রশিদও, ‘গোটা টুর্নামেন্টের কোনো ম্যাচ বৃষ্টিতে ভেসে যায়নি। ফাইনাল হতে না পারায় খারাপ লাগছে। সত্যি বলতে হতাশ। এটা সত্যি, বৃষ্টির ওপর তো আসলে কারও হাত নেই।’

তিন জাতির টুর্নামেন্টের আত্মবিশ্বাস নিয়ে বাংলাদেশ আগামী নভেম্বরে ভারত সফর করবে। সেখানে দুটি টেস্ট ও তিনটি টি-২০ ম্যাচ খেলবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর