সোমবার, ৩০ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা

আন্দোলন চলছেই গোপালগঞ্জে, ভিসিকে সরানোর সুপারিশ

ক্যাম্পাস ছাড়লেন উপাচার্য

নিজস্ব প্রতিবেদক ও গোপালগঞ্জ প্রতিনিধি

গোপালগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. খোন্দকার নাসির উদ্দিনের অপসারণের দাবিতে আন্দোলন চলছে। এ ছাড়া নানা অনিয়ম, দুর্নীতি, স্বেচ্ছাচারিতা ও নৈতিক স্খলনের অভিযোগে অভিযুক্ত ভিসি খোন্দকার নাসির উদ্দিনকে প্রত্যাহার করার সুপারিশ করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) তদন্ত কমিটি। একই সঙ্গে তার বিরুদ্ধে ওঠা অভিযোগগুলো তদন্তে প্রমাণিত হওয়ায় তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ারও সুপারিশ করেছে কমিটি। এ অবস্থায় গত রাতে পুলিশ পাহারায় ক্যাম্পাস ছাড়লেন উপাচার্য নাসির উদ্দিন। তদন্ত কমিটির নাম প্রকাশে অনিচ্ছুক এক সদস্য গতকাল এসব তথ্য নিশ্চিত করেছে। মন্ত্রণালয়ের নির্দেশে গঠিত ইউজিসির পাঁচ সদস্যের এই কমিটি গতকাল শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিবের কাছে প্রতিবেদন দাখিল করেছে। গোপালগঞ্জ প্রতিনিধি জানান, ১১তম দিনের মতো ভিসি প্রফেসর ড. খোন্দকার নাসির উদ্দিনের অপসারণের দাবিতে আন্দোলন চলছে। গতকাল সকাল থেকে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের প্রশাসনিক ভবনের প্রধান ফটকের সামনে অবস্থান নিয়ে আন্দোলন শুরু করে। স্লোগানে স্লোগানে কম্পিত হচ্ছে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। ভিসিবিরোধী নানা দুর্নীতির স্লোগানে আকাশ-বাতাসে ধ্বনিত হচ্ছে। আন্দোলনরত শিক্ষার্থীরা জানিয়েছে, ভিসি ড. খোন্দকার নাসির উদ্দিনের অপসারণ না হওয়া পর্যন্ত শিক্ষার্থীরা তাদের আন্দোলন চালিয়ে যাবে। ভিসির বিরুদ্ধে নানা অনিয়ম ও দুর্নীতি এবং নারী কেলেঙ্কারির অভিযোগ এনে পদত্যাগের দাবিতে আন্দোলনে নামে শিক্ষার্থীরা। এ ছাড়া ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ বলেন, প্রতিবেদন পাওয়ার পর মন্ত্রণালয়ে দাখিল করা হয়েছে। শিক্ষার্থীদের স্বার্থের দিকটি গুরুত্ব দিয়ে খুব অল্প সময়ে এটি জমা দেওয়া হয়েছে। তবে প্রতিবেদনে কী সুপারিশ করা হয়েছে তা নিয়ে তিনি মন্তব্য করতে রাজি হননি। নাম প্রকাশ না করার শর্তে তদন্ত কমিটির সদস্য বলেন, ভিসি নাসির উদ্দিনের বিরুদ্ধে ওঠা প্রায় সব অভিযোগেরই সত্যতা পাওয়া গেছে। ইউজিসি এ ব্যাপারে ব্যবস্থা নিতে সুপারিশ করেছে। এসব সুপারিশ বাস্তবায়নের দায়িত্ব এখন শিক্ষা মন্ত্রণালয়ের।

পুলিশ পাহারায় ক্যাম্পাস ছাড়লেন ভিসি : ইউজিসি অপসারণের সুপারিশ করার পর  বিশ্ববিদ্যালয় ছেড়ে গেলেন  ভিসি খোন্দকার নাসিরউদ্দিন। গতরাত ৯টার পর কড়া পুলিশি পাহারায় নিজের কোয়ার্টার থেকে গাড়িতে করে তিনি ক্যাম্পাস ত্যাগ করেন। অধ্যাপক নাসির উদ্দিন ঢাকার উদ্দেশে যাত্রা করেছেন বলে গোপালগঞ্জ থানার ওসি মো. মনিরুল ইসলাম জানিয়েছেন। তিনি বলেন, পুলিশি নিরাপত্তার মধ্য দিয়ে ভিসি ক্যাম্পাস ত্যাগ করেছেন। এদিকে, রাত ৯টার কিছুক্ষণ পর ভিসি ক্যাম্পাস ত্যাগ করলে শিক্ষার্থীদের মধ্যে আনন্দের বন্যা বয়ে যায়।

 এ সময় শিক্ষার্থীরা ক্ষোভ প্রকাশ করলেও সংঘর্ষের ঘটনা ঘটেনি। অনেকটা নির্বিঘ্নেই ক্যাম্পাস ছেড়ে গেছেন ভিসি নাসিরউদ্দিন। আন্দোলনরত শিক্ষার্থী লোক প্রশাসন বিভাগের তৃতীয় বর্ষের ছাত্রী প্রিয়তা দে বলেন, আমরা ভিসির পতন না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাব।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর