বৃহস্পতিবার, ৩ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা
প্রধানমন্ত্রী ভারত যাচ্ছেন আজ

প্রাধান্য পাবে এনআরসি তিস্তা ও সীমান্ত হত্যা

নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডব্লিউইএফ) ইন্ডিয়ান ইকোনমিক সামিটে যোগ দিতে চার দিনের সরকারি সফরে ভারত যাচ্ছেন আজ। বাংলাদেশ বিমান এয়ারলাইনসের একটি ভিভিআইপি ফ্লাইট প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের নিয়ে সকাল ৮টায় নয়াদিল্লির উদ্দেশে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করবে। ফ্লাইটটি স্থানীয় সময় সকাল ১০টায় নয়াদিল্লি পৌঁছবে। সফরকালে প্রাধান্য পাবে এনআরসি (আসামের নাগরিকপঞ্জি), তিস্তার পানি ও সীমান্তে হত্যা বন্ধের বিষয়। ৫ অক্টোবর দিল্লিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দ্বিপক্ষীয় আলোচনা অনুষ্ঠিত হবে। একই দিন তিনি ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। এদিকে গতকাল প্রধানমন্ত্রীর সফরসূচি তুলে ধরে সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের সময় এনআরসি (আসামের নাগরিকপঞ্জি) ও তিস্তার বিষয়টি তুলে ধরবেন। তিনি বলেন, সীমান্তে হত্যা, সন্ত্রাসবাদবিরোধী সহযোগিতা, বাণিজ্য, নৌপরিবহন, বন্দর ব্যবস্থাপনা, বিবিআইএম (বাংলাদেশ, ভুটান, ভারত ও নেপালকে নিয়ে গঠিত উপআঞ্চলিক জোট), অভিন্ন নদীর পানিবণ্টন সংক্রান্ত কাঠোমো চুক্তি, রোহিঙ্গা, উন্নয়ন, জ্বালানিসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হবে। এ ছাড়া যুব ও ক্রীড়া, সমুদ্র গবেষণা, অর্থনীতি, বাণিজ্য, পণ্যের মান নিয়ন্ত্রণ, শিক্ষাসহ কয়েকটি বিষয়ে সমঝোতা স্মারক সইয়ের সম্ভাবনা আছে বলে জানান পররাষ্ট্রমন্ত্রী। 

আসামের বিতর্কিত এনআরসি বিষয়ে এ কে আবদুল মোমেন বলেন, ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর ঢাকা সফরের সময় বলেছিলেন, এটি ভারতের অভ্যন্তরীণ বিষয়। বাংলাদেশের ওপর এর কোনো প্রভাব পড়বে না। গত সপ্তাহে নিউইয়র্কে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বিষয়টি তুলেছিলেন। তখন মোদি বলেন, আমাদের মধ্যে যে উষ্ণ সম্পর্ক রয়েছে, সেখানে এসব ছোটখাটো বিষয় কোনো সমস্যা হবে না। পররাষ্ট্রমন্ত্রী বলেন, তবে ভারতের কোনো কোনো রাজনীতিবিদ উদ্যোগী হয়ে বিষয়টি তুলছেন এবং এটি দেখতে হবে। পানি সংক্রান্ত বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা তিস্তাসহ মোট ৮টি নদীর রূপরেখা কাঠামো নিয়ে আলোচনা করব। রোহিঙ্গা বিষয়ে তিনি বলেন, চীনের উদ্যোগে আমরা ত্রিপক্ষীয় একটি বৈঠক করছি। ওই বৈঠকে চীনের পীড়াপীড়িতে মিয়ানমার মাঠপর্যায়ে একটি গ্রুপ তৈরি করতে রাজি হয়েছে। এ কমিটি প্রত্যাবাসনে কাজ করবে। ভারতীয় জাতীয় কংগ্রেসের সভাপতি সোনিয়া গান্ধী ৬ অক্টোবর বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এদিন হোটেল তাজ প্যালেসের দরবার হলে অনুষ্ঠিতব্য ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের ইন্ডিয়া ইকোনমিক সামিটে বাংলাদেশের ওপর কান্ট্রি স্ট্র্যাটেজি ডায়ালগে যোগ দেবেন। প্রধানমন্ত্রী বাংলাদেশ হাইকমিশনের মৈত্রী হলে এক সংবর্ধনা এবং বাংলাদেশ হাউসে তার সম্মানে আয়োজিত নৈশভোজে অংশ নেবেন।  প্রধানমন্ত্রী ৪ অক্টোবর ভারতের তিনটি চেম্বার অব কমার্সের নেতৃবৃন্দের সঙ্গে মতবিনিময় করবেন। ভারত সফররত সিঙ্গাপুরের উপ-প্রধানমন্ত্রী হেঙ সোয়ে কিট প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন। ৫ অক্টোবর ঐতিহাসিক হায়দরাবাদ হাউসে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দ্বিপক্ষীয় আলোচনা অনুষ্ঠিত হবে। একই দিন কয়েকটি বিনিময় চুক্তি ও সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হবে। দুই প্রধানমন্ত্রী হায়দরাবাদ হাউস থেকে যৌথভাবে কয়েকটি প্রকল্প উদ্বোধন করবেন। এর আগে ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন। শেখ হাসিনা হায়দরাবাদ হাউসে আনুষ্ঠানিক ভোজসভায় যোগ দেবেন। এ সফরকালে ভারতের বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক শ্যাম বেনেগাল বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন। শ্যাম বেনেগাল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মের ওপর চলচ্চিত্র নির্মাণের দায়িত্ব পেয়েছেন। শেখ হাসিনা ৬ অক্টোবর দেশে ফিরবেন।

সফরসঙ্গী ১০ মন্ত্রী-উপদেষ্টা ও উপমন্ত্রী : প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ সফরে সঙ্গী হিসেবে যাচ্ছেন সরকারের ১০ জন মন্ত্রী, উপদেষ্টা, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী। সফরসঙ্গী হিসেবে যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান, প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এবং পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম।

সর্বশেষ খবর