শুক্রবার, ৪ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

খালেদার মুক্তি নিয়ে এমপিদের ভূমিকায় দলে ক্ষোভ

নিজস্ব প্রতিবেদক

বেগম খালেদা জিয়ার মুক্তি নিয়ে হঠাৎ এমপিদের দৌড়ঝাঁপ এবং নানামুখী বক্তব্যে বিব্রত বিএনপির হাইকমান্ড। ক্ষুব্ধ মাঠ পর্যায়ের নেতা-কর্মীরাও। বিশেষ করে গত মঙ্গলবার দলের তিন এমপি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে বেগম জিয়ার সঙ্গে সাক্ষাৎ করে গণমাধ্যমে যে বক্তব্য দিয়েছেন তাতে একমত নন বিএনপির নীতিনির্ধারকরা।

বেগম জিয়ার সঙ্গে দেখা করে হারুনুর রশিদ হারুন সাংবাদিকদের বলেন, ‘কারাবন্দী বিএনপি চেয়ারপারসন জামিন পেলে উন্নত চিকিৎসার জন্য বিদেশে যাবেন।’ তার এ বক্তব্যের বিরোধিতা করছেন বিএনপির নেতা-কর্মীরা। তাদের বক্তব্য হলো, জামিনে মুক্তি নিয়ে বেগম জিয়া দেশে না বাইরে চিকিৎসা করবেন সে সিদ্ধান্ত একান্তই তার ও পরিবারের। কোনো শর্তের বেড়াজালে মুক্তি নেবেন না বেগম জিয়া। এমনকি দ্বিতীয় দফায় চার এমপি সাক্ষাতের সময় বেগম জিয়া নিজেই সাফ জানিয়ে দিয়েছেন, জামিন তার অধিকার। তিনি প্যারোলে মুক্তি নেবেন না। কারণ, তিনি কোনো অন্যায় করেননি। চিকিৎসার জন্য বিদেশ যাওয়ার শর্তে মুক্তি চান না বেগম জিয়া। বিএনপির সিনিয়র একাধিক নেতা জানান, দলের স্থায়ী কমিটি শুধু জানে, এমপিরা দেখা-সাক্ষাতের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন জানিয়েছেন। সেখানে সাত এমপির দুই দফায় সাক্ষাৎ, বেগম জিয়ার সঙ্গে এমপিদের আলাপচারিতা কিংবা গণমাধ্যমে আসা এমপিদের বক্তব্য নিয়ে কিছুই জানেন না দলের নীতিনির্ধারকরা। এমপি হারুনের দেওয়া বক্তব্যেও অস্বস্তিতে দলের হাইকমান্ড। এ প্রসঙ্গে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘এমপিরা ম্যাডামের সঙ্গে সাক্ষাতের জন্য স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে আবেদন করেছেন, এটুকুই জানি। এরপর কী হয়েছে তা জানি না। হারুনের বক্তব্যের উদ্দেশ্য কী সেটাও জানি না।’ 

প্যারোল নয়, খালেদার জামিন চাইবেন আইনজীবীরা : প্যারোল নয়, দুর্নীতির দুই মামলায় দ-িত কারাবন্দী খালেদা জিয়ার জামিনের জন্য পুনরায় আদালতে যাওয়ার কথা জানিয়েছেন আইনজীবী জয়নুল আবেদীন। গতকাল সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান। জয়নুল আবেদীন খালেদা জিয়ার আইনজীবী ছাড়াও বিএনপির ভাইস চেয়ারম্যান পদে রয়েছেন।

খালেদার সুচিকিৎসার দাবিতে ড্যাবের স্মারকলিপি : খালেদা জিয়ার সর্বোচ্চ সুচিকিৎসা নিশ্চিত করার দাবি জানিয়েছে বিএনপিপন্থি চিকিৎসকদের সংগঠন ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব)। এ দাবিতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়ার কাছে স্মারকলিপি দিয়েছে সংগঠনটি। সম্পাদক ডা. শেখ ফরহাদ স্বাক্ষরিত স্মারকলিপিতে বলা হয়, সাবেক তিনবারের প্রধানমন্ত্রী খালেদা জিয়া ডায়াবেটিস, হাইপারটেনশন, রিউমাটয়েড, আর্থ্রাইটিস, দন্তরোগসহ অন্যান্য রোগে ভুগছেন।

তিনি দাঁতের ও মুখের ঘায়ের চিকিৎসার জন্য ‘এ’ ব্লকের দন্ত বিভাগে গিয়েছিলেন। বর্তমানে তিনি অন্যের সহযোগিতা ছাড়া ঠিকমতো চলাফেরা করতে পারছেন না। খালেদা জিয়ার সর্বোচ্চ সুচিকিৎসা নিশ্চিত করার দাবি জানাচ্ছি।

ভিসিকে স্মারকলিপি দেওয়ার সময় বিএসএমএমইউর নবগঠিত ড্যাব নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন সভাপতি ডা. এরফানুল হক সিদ্দিকী, সাধারণ সম্পাদক ডা. শেখ ফরহাদ, সিনিয়র সহ-সভাপতি ডা. মো. শহিদুল ইসলাম, সিনিয়র যুগ্ম সম্পাদক ডা. রাহাত, সহ-সভাপতি ডা. শামীম, ডা. নাসের প্রমুখ।

খালেদাকে দেখতে হাসপাতালে যাওয়ার জন্য প্রধানমন্ত্রীকে অনুরোধ হারুনের : আমাদের চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি জানান, হারুনুর রশিদ বেগম জিয়াকে হাসপাতালে দেখতে যাওয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অনুরোধ জানিয়েছেন। গতকাল সন্ধ্যায় তার বাড়িতে স্থানীয় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ আহ্বান জানান। হারুন বলেন, বেগম খালেদা জিয়া অসুস্থ অবস্থায় অত্যন্ত মানবতের জীবনযাপন করছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা যদি তাকে হাসপাতালে দেখতে যান তাহলে তিনি মানবিক কারণেই বিএনপি চেয়ারপারসনকে মুক্তি দেওয়ার ব্যবস্থা করবেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর