সোমবার, ১৪ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

তল্লাশি চালিয়ে যাওয়ার ঘোষণা প্রশাসনের

বুয়েটে আজ ভর্তি পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) হলে হলে অবৈধভাবে অবস্থানকারীদের উচ্ছেদে তল্লাশি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে বুয়েট প্রশাসন। এদিকে আজ বুয়েটের ভর্তি পরীক্ষার সব প্রস্তুতি সম্পন্ন করেছে কর্তৃপক্ষ। আসন বিন্যাসসহ দাফতরিক নানা কাজ সম্পন্ন করেছে ভর্তি পরীক্ষা কমিটি। শিক্ষার্থীরা আন্দোলন শিথিল করায় বুয়েটের ২০১৯-২০ শিক্ষাবর্ষে প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা আজ নির্ধারিত সময়ে অনুষ্ঠিত হচ্ছে। ১২টি বিভাগে এবার প্রথম বর্ষে মোট ১ হাজার ৬০ জন শিক্ষার্থী ভর্তি করবে বুয়েট। বুয়েট উপাচার্য (ভিসি) অধ্যাপক সাইফুল ইসলাম জানিয়েছেন, হলে হলে অবৈধভাবে অবস্থানকারীদের উচ্ছেদ কার্যক্রম অব্যাহত থাকবে। তিনি বলেন, আমরা ইতিমধ্যে উচ্ছেদ কার্যক্রম শুরু করেছি। যতদিন পর্যন্ত অবৈধভাবে অবস্থানকারীদের উচ্ছেদ করা না যাবে ততদিন এ কার্যক্রম অব্যাহত থাকবে। গতকাল দুপুরে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি। এ ছাড়া ভর্তি পরীক্ষা নির্বিঘ্ন করতে সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি। বুয়েটে স্বাভাবিক পরিবেশ ফিরিয়ে আনতে কাজ করছেন উল্লেখ করে ভিসি বলেন, ছাত্রদের দাবিগুলো আমরা মেনে নিয়েছি। তাদের সঙ্গে প্রয়োজনে আবার আলোচনা করব। আমরা চাই ভর্তি পরীক্ষার পর একাডেমিক কার্যক্রম স্বাভাবিক হয়, সেই চেষ্টা থাকবে। আশা করি শিক্ষার্থীরা আমাদের সহযোগিতা করবেন। তিনি বলেন, ছাত্র রাজনীতি বন্ধ করা সেন্সেটিভ ইস্যু। তারপরেও শিক্ষার্থীদের কথা শুনতে হবে। যেহেতু প্রধানমন্ত্রী বলেছেন তাই বুয়েটে রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিতে সাহস পেয়েছি। ইতিমধ্যে বিজ্ঞপ্তির মাধ্যমে ছাত্র রাজনীতি বন্ধ করা হয়েছে। ক্যাম্পাসে ভর্তিপরীক্ষার নিরাপত্তার স্বার্থেই পরীক্ষার্থীদের হলে থাকতে দেওয়া হচ্ছে না। ভিসি বলেন, আবরার হত্যা মামলার আসামিদের গ্রেফতারসহ বিচার কাজ এগিয়ে নিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে নিজ থেকে এত দ্রুত উদ্যোগ নেবেন, এটা আমি বিশ্বাসই করতে পারিনি। আবরার হত্যার পর আমি ভোর রাত পর্যন্ত সরকারের ওপরের মহলের সঙ্গে যোগাযোগ করেছি। সেদিন আমি খাবার পর্যন্ত খেতে পারিনি। প্রধানমন্ত্রী যেভাবে সহায়তা করেছেন, আমি জীবনেও দেখিনি এরকম। এর আগে আমি নিজেই সাফার করছিলাম। এটা কিন্তু এমনিতে হয়নি। উপাচার্য বলেন, ক্যাম্পাসে আবরারের জানাজা হবে তা জানতেন না তিনি। অন্যদিকে আবরার ফাহাদ হত্যাকান্ডে র আগে বুয়েটের আইনশৃঙ্খলা বিষয়ক জটিলতার আশঙ্কায় পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারীর সঙ্গে সাক্ষাৎ করেছিলেন বলে জানিয়েছেন ভিসি। তিনি বলেন, বুয়েট ক্যাম্পাসে বিভিন্ন সময় আইনশৃঙ্খলা বিষয়ক জটিলতার আশঙ্কা দেখা দিয়েছিল। গত ১৫ দিন আগে এ বিষয়ে কথা বলতে আমি আইজিপির সঙ্গে দেখা করেছিলাম। আমি তাকে আমার কষ্টের কথা জানিয়েছি।

অবৈধ ৯০ ভাগ শিক্ষার্থী উচ্ছেদ : বুয়েটের হলে অবৈধভাবে অবস্থানকারী ৯০ ভাগ শিক্ষার্থীকে উচ্ছেদ করা হয়েছে বলে জানিয়েছেন ছাত্র কল্যাণ পরিচালক অধ্যাপক ড. মিজানুর রহমান। তিনি বলেন, প্রভোস্টরা শনিবার থেকে অবৈধদের উচ্ছেদের কাজ শুরু করেছেন। প্রায় ৯০ ভাগ ছাত্র যারা অবৈধভাবে ছিলেন তাদের সিটগুলো ফাঁকা হয়েছে। বাকিগুলোও ফাঁকা হয়ে যাবে। গতকাল দুপুরে বুয়েটের ছাত্রকল্যাণ পরিদফতরের সামনে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, শনিবার হলের কয়েকটি রুম সিলগালা করা হয়েছে। হলগুলোতে বৈধ ছাত্রদের থাকার জন্য নির্দিষ্ট সময় রয়েছে, এরপর কেউ হলে থাকলে সে অবৈধ। ৯ টার্ম একজন ছাত্র হলে থাকতে পারেন। আর পোস্ট গ্র্যাজুয়েটদের জন্য একটি হল রয়েছে, সেখানে চার টার্ম থাকা যায়। প্রভোস্ট অনুমতি দিলে ছয় টার্ম পর্যন্ত অবস্থান করতে পারেন। বুয়েট ছাত্র কল্যাণ পরিচালক বলেন, হলগুলোতে নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে গত দুই দিনে আমরা বেশ কিছু পদক্ষেপ নিয়েছি। আবরার হত্যা মামলার এজাহারভুক্ত অধিকাংশ আসামি গ্রেফতার হয়েছে। সরকার এ বিষয়ে খুবই সিরিয়াস। তদন্তও দ্রুত গতিতে এগিয়ে চলছে। আশা করি, আন্দোলনরত শিক্ষার্থীদের আস্থা ফিরে আসবে। একাডেমিক কার্যক্রমের বিষয়ে তিনি বলেন, আমাদের ক্লাস চলছিল না। ১৯ তারিখ থেকে টার্ম ফাইনাল হওয়ার কথা ছিল। কিন্তু হয়তো সেই তারিখে পরীক্ষা নেওয়া সম্ভব হবে না। আমাদের একাডেমিক কাউন্সিলের মিটিং করে আরেকটি তারিখ নির্ধারণ করা হবে।

সর্বশেষ খবর