বুধবার, ১৬ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

দাবি মানা হয়েছে, ছাত্রদের উচিত পড়াশোনায় মন দেওয়া

নিজস্ব প্রতিবেদক

দাবি মানা হয়েছে, ছাত্রদের উচিত পড়াশোনায় মন দেওয়া

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, দাবি তো সবই মেনে নেওয়া হয়েছে, তাহলে এখন কেন আন্দোলন, এ প্রশ্ন জাগতে পারে। তাই অহেতুক আন্দোলন না করে ছাত্রদের পড়াশোনায় মনোনিবেশ করা দরকার। গতকাল সচিবালয়ে নিজ মন্ত্রণালয়ের সভাকক্ষে বাংলাদেশ প্রকৌশল ও কারিগরি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যাকা  প্রসঙ্গে তিনি এসব কথা বলেন। ওবায়দুল কাদের বলেন, আবরার হত্যার সঙ্গে যারা জড়িত, আমার মতে তাদের মৃত্যুদন্ডই হওয়া উচিত। আদালত কী করবে জানি না। মৃত্যুদন্ড হওয়া মানে বাংলাদেশের কয়েকটা মেধাবী সন্তান চলে গেলে, হারিয়ে গেলে, দেশ তো ক্ষতিগ্রস্ত হলো। শুধু আবরারের জন্য নয়, যারা এ অপকর্মটি করেছে তাদের জন্য, তারাও তো মেধাবী ছাত্র। এমনকি ভ্যান চালায় পিতাও তো আছে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ছাত্রলীগ ‘অ্যাজ এ হোল’ তো এ ঘটনার সঙ্গে জড়িত নয়। এ ধরনের হত্যাকান্ড কত ক্ষতিকর সরকার নিশ্চয়ই বিব্রত হয়েছে। রুলিং পার্টির ছাত্র সংগঠনের ব্যানারে হয়েছে, এটার সঙ্গে কেন্দ্রীয় ছাত্রলীগকে জড়িত করা ঠিক নয়। এ ধরনের বিচ্ছিন্ন ঘটনা যারা ঘটিয়েছে কেইস টু কেইস বিচারও হচ্ছে। গুটিকয়েকের জন্য গোটা পার্টিকে তো দায়ী করতে পারি না। সরকার ক্ষমতায় আছে আমাদের দায় আছে, এ ধরনের ঘটনায় সরকার ও দলের ভাবমূর্তি নষ্ট হয়। আমরা ত্বরিত ব্যবস্থা নিয়েছি।

মেট্রোরেলের সম্ভাব্যতা যাচাই হবে চট্টগ্রামে : সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন, বন্দরনগরী চট্টগ্রামে মেট্রোরেল নির্মাণের সম্ভাব্যতা যাচাই (ফিজিবিলিটি স্টাডি) শিগগিরই শুরু হবে।

প্রধানমন্ত্রী আমাকে নির্দেশ দিয়েছেন- চট্টগ্রামের মেট্রোরেল বা এমআরটি লাইনের ফিজিবিলিটি স্টাডি শুরু করার জন্য। তার নির্দেশনা অনুযায়ী আমি মন্ত্রণালয়ের সচিব ও মেট্রোরেলের সঙ্গে যারা জড়িত, তাদের বলেছি বন্দরনগরী চট্টগ্রামে অবিলম্বে ফিজিবিলিটি স্টাডি শুরু করতে। তিনি বলেন, চট্টগ্রামে প্রস্তাবিত মেট্রোরেল প্রকল্পে তিনটি এমআরটি লাইন করার কথা বলা হয়েছে। তিনটি লাইনের মোট দৈর্ঘ্য হবে সাড়ে ৫৪ কিলোমিটার। স্টেশন থাকবে মোট ৪৭টি। প্রতি কিলোমিটারে প্রায় ১ হাজার ৫৪৫ কোটি টাকা সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে প্রস্তাবে। তিনটি লাইনের মধ্যে কালুরঘাট থেকে বিমানবন্দর পর্যন্ত এমআরটি লাইন-১ এর দৈর্ঘ্য হবে সাড়ে ২৬ কিলোমিটার (স্টেশনের সংখ্য হবে ২০টি)। লাইন-২ হবে সিটিগেট থেকে নিমতলা হয়ে শাহ আমানত সেতুর গোলচত্বর পর্যন্ত। এটির দৈর্ঘ্য হবে সাড়ে ১৩ কিলোমিটার। এটিতে স্টেশন হবে ১২টি। এবং অক্সিজেন থেকে ফিরিঙ্গিবাজার ও পাঁচলাইশ থেকে একেখান পর্যন্ত হবে লাইন-৩। এর দৈর্ঘ্য হবে সাড়ে ১৪ কিলোমিটার। স্টেশনের সংখ্যা হবে ১৫টি। তিনি জানান, কালুরঘাট থেকে বিমানবন্দর পর্যন্ত প্রস্তাবিত লাইন স্থাপনে আখতারুজ্জামান ফ্লাইওভার ও নির্মাণাধীন এলিভেটেড এক্সপ্রেসওয়েকে প্রতিবন্ধক মনে করছে প্রাক-যোগ্যতা সমীক্ষাকারী পরামর্শক প্রতিষ্ঠান।

সর্বশেষ খবর