শুক্রবার, ১৮ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

বিজিবি-বিএসএফ গোলাগুলি

বিএসএফ সদস্য নিহতের দাবি পদ্মায় ভারতীয় ইলিশ শিকারি আটকের জের

নিজস্ব প্রতিবেদক, ঢাকা ও রাজশাহী

পদ্মায় মাছ ধরার সময় ভারতীয় এক জেলেকে আটক করার পর রাজশাহীর চারঘাট সীমান্তে বিজিবি ও বিএসএফের মধ্যে গোলাগুলির ঘটনা ঘটেছে। ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর এক বিবৃতির বরাতে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, গতকাল সকালে এ ঘটনায় বিএসএফের এক সদস্য নিহত এবং আরেকজন আহত হয়েছেন। বেলা ১১টার দিকে রাজশাহীর চারঘাট উপজেলা সদরের বালুঘাট এলাকায় পদ্মা ও তার শাখা বড়াল নদীর মোহনায় এ ঘটনা ঘটে। এ বিষয়ে গত রাতে বিজিবির রাজশাহী ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল ফেরদৌস জিয়াউদ্দিন মাহমুদ এবং কমান্ড্যান্ট ১১৭ বিএসএফ ব্যাটালিয়নের মধ্যে পতাকা বৈঠকে বিষয়টি নিজ নিজ অবস্থান থেকে তদন্ত করে ব্যবস্থা গ্রহণের বিষয়ে একমত হন। চারঘাট উপজেলা মৎস্য কর্মকর্তা আরিফুল ইসলাম জানান, ইলিশের প্রজনন মৌসুমে এখন নদীতে মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা রয়েছে। এ অবস্থায় জেলেরা যেন নদীতে ইলিশ শিকার করতে না পারে সে জন্য বিজিবি সদস্যদের নিয়ে বেলা ১১টার দিকে নদীতে অভিযানে যান তিনি। তিনি বলেন, আমরা দেখতে পাই, পদ্মা-বড়ালের  মোহনায় বাংলাদেশের সীমানার ভিতর একটি  নৌকায় করে তিনজন ভারতীয় জেলে ইলিশ শিকার করছে। তাদের আটকের চেষ্টা করা হলে দুজন পালিয়ে যায়। একজনকে আটক করা সম্ভব হয়। খবর পেয়ে বিএসএফ সদস্যরা এসেই গুলি ছোড়া শুরু করে। জবাবে বিজিবিও তখন গুলি ছোড়ে। উভয় পক্ষের মধ্যে বেশ কয়েক রাউন্ড গুলি বিনিময় হয়। একপর্যায়ে বিএসএফ সদস্যরা পিছু হটে। আরিফুল ইসলাম বলেন, গোলাগুলির পর আটক ভারতীয় জেলেকে বিজিবির চারঘাট করিডর সীমান্ত ফাঁড়িতে আনা হয়। তার কাছ  থেকে ইলিশ শিকারের জালও জব্দ করা হয়। এদিকে বিএসএফের বিবৃতির বরাত দিয়ে এনডিটিভি লিখেছে, পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলার আন্তর্জাতিক সীমান্তে ওই ঘটনায় বিএসএফের হেড কনস্টেবল বিজয় ভান সিং নিহত হয়েছেন। আরও একজন গুলিবিদ্ধ অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন।

বিজিবির ব্রিফিং : বিজিবি ও বিএসএফ এর মধ্যে সংঘটিত অনাকাক্সিক্ষত ঘটনা প্রসঙ্গে গত রাতে বিজিবির বিজ্ঞপ্তিতে বলা হয়, সকালে চারঘাট বিওপির দায়িত্বপূর্ণ এলাকায় বাংলাদেশ-ভারত সীমান্তের শূন্য লাইন হতে ৩৫০ গজ বাংলাদেশের ভিতরে ভারতীয় ৩ জন  জেলেকে ইঞ্জিনচালিত নৌকা নিয়ে মাছ ধরতে  দেখা যায়। এ সময় বিজিবির চারঘাট বিওপির টহল দল মা ইলিশ সংরক্ষণ অভিযান তদারকির জন্য উপজেলা মৎস্য অধিদফতরের ফিল্ড অ্যাসিস্ট্যান্ট আবু রায়হান এবং আরও দুজন সহকারীসহ ঘটনাস্থলে গিয়ে একজন জেলেকে অবৈধ কারেন্ট জালসহ আটক করে এবং বাকি দুজন জেলে পালিয়ে যায়। পরে বিএসএফের ১৭১ ব্যাটালিয়নের কাগমারী বিওপি হতে স্পিডবোট করে চারজন বিএসএফ সদস্য রাজশাহীর চারঘাট উপজেলার বালুঘাট এলাকার শাহারিয়াঘাটের বড়াল নদীর মুখে আনুমানিক ৬৫০ গজ বাংলাদেশের ভিতরে অবৈধভাবে অনুপ্রবেশ করলে চারঘাট বিওপির টহল দল তাদের বাধা দেয়। ওই চারজনের মধ্যে একজন বিএসএফ সদস্য ইউনিফর্ম পরিহিত থাকলেও বাকিরা হাফ প্যান্ট ও গেঞ্জি পরিহিত ছিল। বিএসএফ টহল দলের নিকট অস্ত্রও ছিল। পরে বিএসএফ উক্ত জেলেকে  জোর করে ফিরিয়ে নিতে চাইলে তাদের পতাকা  বৈঠকের মাধ্যমে নিয়ম মাফিকভাবে ফেরত দেওয়া হবে বলে বিজিবি টহল দল কর্তৃক জানানো হয়। বিজিবি টহল দল বিএসএফ সদস্যদের জানায় যে, আপনারাও অবৈধভাবে বাংলাদেশে এসেছেন, তাই আপনাদেরও নিয়ম অনুযায়ী পতাকা বৈঠকের মাধ্যমে বিএসএফের নিকট হস্তান্তর করা হবে। তখন বিএসএফ সদস্যরা আতঙ্কিত হয়ে জোরপূর্বক ধৃত জেলেকে নিয়ে ঘটনাস্থল হতে চলে যেতে চাইলে বিজিবি সদস্যরা তাদের বাধা দেয়। এ সময় বিএসএফ  সদস্যরা উত্তেজিত হয়ে গুলিবর্ষণ করতে করতে স্পিডবোট চালিয়ে ভারতের ভিতরে চলে যেতে থাকে। তখন বিজিবি টহল দল আত্মরক্ষার্থে গুলিবর্ষণ করে। এ বিষয়ে অধিনায়ক রাজশাহী ব্যাটালিয়ন এবং কমান্ড্যান্ট ১৭১ বিএসএফ ব্যাটালিয়নের মধ্যে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

পতাকা বৈঠকে জানানো হয়, উক্ত ঘটনায় বিএসএফের একজন সদস্য নিহত এবং একজন আহত হয়েছেন। উল্লেখ্য, মিটিংয়ে উভয়পক্ষ তাদের নিজ নিজ অবস্থান থেকে বিষয়টি তদন্ত করে ব্যবস্থা গ্রহণ করার বিষয়ে একমত হয়েছেন। এ ছাড়াও এ বিষয়ে আরও আলোচনার জন্য আবারো পতাকা বৈঠক করার ব্যাপারে উভয়পক্ষ একমত হয়েছেন।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর