মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

পাঁচ বছরের সাজায় কারাগারে বিএনপির এমপি হারুন

আদালত প্রতিবেদক

পাঁচ বছরের সাজায় কারাগারে বিএনপির এমপি হারুন

দুর্নীতির মামলায় চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের বিএনপি দলীয় সংসদ সদস্য হারুন অর রশীদকে পাঁচ বছর সশ্রম কারাদ- দিয়েছে আদালত।

পাশাপাশি ৫০ লাখ টাকা জরিমানা, অনাদায়ে আরও ৬ মাসের বিনাশ্রম কারাদ- দেওয়া হয়েছে। গতকাল ঢাকার ৪ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক শেখ নাজমুল আলম এ রায় ঘোষণা করেন।

রায়ে এ মামলায় অন্য দুই আসামিকেও কারাদ- দেওয়া হয়েছে। তারা হলেন, বেসরকারি টেলিভিশন চ্যানেল-৯ এর এমডি এনায়েতুর রহমান বাপ্পীকে দুই বছর সশ্রম কারাদ-  ও ১ লাখ টাকা অর্থদ- অনাদায়ে আরও দুই মাসের বিনাশ্রম কারাদ-  এবং গাড়ি ব্যবসায়ী আসামি ইশতিয়াক সাদেককে ৩ বছর সশ্রম কারাদ  ও ৪০ লাখ টাকা অর্থদ  অনাদায়ে আরও ৬ মাসের বিনাশ্রম কারাদ  দেওয়া হয়েছে। পাশাপাশি গাড়িটি জব্দের আদেশ, অন্যথায় ৯৭ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

রায় ঘোষণার সময় আসামি হারুন অর রশীদ আদালতে উপস্থিত ছিলেন। রায় ঘোষণার পর তাকে সাজা পরোয়ানা দিয়ে কারাগারে পাঠানো হয়েছে। এ ছাড়া অপর দুই আসামি পলাতক থাকায় তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। মামলা সূত্রে জানা গেছে, আসামি হারুন অর রশীদ ২০০৫ সালের ১৯ এপ্রিল সংসদ সদস্য থাকাকালে এমপি কোটায় শুল্কমুক্ত গাড়ি আমদানি করেন। তদন্ত করে এস আর ও এর বিধিবিধান মেনে ১৫০ টাকার নন জুডিশিয়াল স্ট্যাম্পে অঙ্গীকারনামা ভঙ্গ করে শুল্ক বাবদ সরকারের ৮৭ লাখ ৭১ হাজার ৬১২ টাকা ফাঁকি দিয়ে সরকারের আর্থিক ক্ষতি করে। ২৬ এপ্রিল গাড়িটি বিক্রি করে নিজে আর্থিকভাবে লাভবান হন। স্কাই অটোসের মালিক ইশতিয়াক সাদেকের মাধ্যমে এনায়েতুর রহিমের কাছে বিক্রি করা হয় গাড়িটি। এ ঘটনায় রাজধানীর তেজগাঁও থানার এসআই ইউনুচ আলী ২০০৭ সালের ১৭ মার্চ মামলা করেন। পরে ঘটনার তদন্ত করে দুদকের সহকারী পরিচালক মোনায়েম হোসেন ২০০৭ সালের ১৮ জুলাই আদালতে চার্জশিট দাখিল করেন। ওই বছরের ২০ আগস্ট আসামিদের বিরুদ্ধে চার্জ গঠন করে বিচার শুরুর আদেশ দেয় আদালত।

সর্বশেষ খবর