বুধবার, ২৩ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

ওভারটেকিং নামক অসুস্থ প্রতিযোগিতা বন্ধ করতে হবে : প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, রাস্তায় ওভারটেকিং নামক অসুস্থ প্রতিযোগিতা এবং ফিটনেসবিহীন গাড়ি চালানো দুর্ঘটনার অন্যতম একটি কারণ। এই অসুস্থ প্রতিযোগিতা বন্ধ করতে হবে। তিনি বলেন, নিরাপদ সড়কের দায়িত্ব শুধু সরকারের না; গাড়ি চালক, পথচারী থেকে শুরু করে সব জনগণের।  গতকাল সকালে রাজধানীর খামারবাড়ীতে কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে ‘জাতীয় নিরাপদ সড়ক দিবস-২০১৯’ উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, রাস্তা বিবেচনা করে সবাইকে গাড়ি চালাতে হবে। নকশা পরিবর্তন করে গাড়ি বড় করা যাবে না। আরেকটি গাড়ি যাওয়ার সাইড বিবেচনা করতে হবে। অনেকেই সিট বাড়ানোর জন্য পরিবহনের আকার বাড়ায়। এটা বন্ধ করতে হবে। তিনি বলেন, পেছনে কোনো গাড়ি আছে কি-না, রাস্তার সাইড কতটুকু আছে, ভুল পথে গাড়ি চলছে কি-না এমন বিষয় মাথায় রেখে চালকদের গাড়ি চালাতে হবে। এ ছাড়া চালকদের অসুস্থ প্রতিযোগিতা বন্ধ করতে হবে। নয়তো কঠোর ব্যবস্থা নেওয়া হবে আরও। তবে পথচারীদেরও সচেতনভাবে চলতে হবে। শুধু চালকদের দোষ দিলে হবে না। শেখ হাসিনা বলেন, চলাফেরায় সচেতন থাকতে হবে সবাইকে। নিজেকে দায়ী করতে হবে। দুর্ঘটনা ঘটলে দেখতে হবে কার দোষ আসলে। পথচারীদের নিজেদের দায়িত্ব আছে। যারা চালান তাদেরও দায়িত্ব আছে। পেছনে দেখে চলতে হবে। দায়িত্ব নিজের। এটা সড়কপথের পাশাপাশি রেলপথের ক্ষেত্রেও। রেলপথে আরও সতর্ক হতে হবে ক্রসিংয়ে গেলে।  সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের অনুষ্ঠানে সভাপতিত্বে বক্তব্য রাখেন, মন্ত্রণালয়ে সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি একাব্বর হোসেন, বাংলাদেশ সড়ক পরিবহন ফেডারেশনের কার্যকরি সভাপতি ও সাবেক নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান, সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্লাহ, নিরাপদ সড়ক আন্দোলনের নেতা ইলিয়াস কাঞ্চন, সড়ক পরিবহন ও সেতু বিভাগের সচিব নজরুল ইসলাম।

মান ভালো না হলে ঠিকাদারকে নতুন কাজ নয় : সরকারি প্রকল্প যেসব ঠিকাদার নির্ধারিত সময়ে শেষ করতে পারে না কিংবা মান ভালো হয় না, তাদের আর কোনো কাজ না দেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে সম্প্রতি পরিকল্পনা মন্ত্রণালয়ের সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিটে (সিপিটিইউ) পাঠানো এক চিঠিতে এ নির্দেশ দেওয়া হয়েছে। চিঠিতে ঠিকাদারি প্রতিষ্ঠানের কাছ থেকে যথাযথ মানসম্পন্ন প্রকল্প বুঝে নিতে প্রকল্প পরিচালকদের নির্দেশনাও দেওয়া হয়েছে।  প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে পাঠানো ওই চিঠিতে আরও বলা হয়, একাধিক প্রকল্প নিয়ে যারা কাজের মান ও সময় ঠিক রাখতে পারে না, প্রাপ্ত কাজ শেষ না হওয়া পর্যন্ত আর কোনো কাজ তারা পাবে না। কাজের গুণগতমান ও নির্ধারিত সময়ে শেষ করেছে কি না, সে বিষয়ে প্রকল্প পরিচালকদের সক্রিয় হতে হবে বলে চিঠিতে উল্লেখ করা হয়।

সর্বশেষ খবর