বৃহস্পতিবার, ১৪ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

কঠিন লড়াইয়ে আজ নামছে টাইগাররা

ক্রীড়া প্রতিবেদক

স্বপ্ন পূরণ হয়নি টি-২০ সিরিজে। অধরাই রয়ে যায় প্রথমবারের মতো ভারতের মাটিতে সিরিজ জয়ের স্বপ্ন। জিততে না পারলেও সমানে সমান লড়াই করেছে ম্যাচগুলোতে। দিল্লি জয়ের আত্মবিশ্বাস নিয়ে লড়াই করেছে রাজকোট ও নাগপুরে। কিন্তু রোহিত শর্মার ভারতের সঙ্গে পেরে ওঠেনি মাহমুদুল্লাহ রিয়াদের বাংলাদেশ। তারপরও বিশ্বসেরা দলটির বিপক্ষে লড়াইয়ের মানসিকতা নিয়ে আজ পয়মন্ত ইন্দোরে দুই টেস্ট ম্যাচ সিরিজের প্রথমটিতে নামছে টাইগাররা। বাংলাদেশের ১১ নম্বর টেস্ট অধিনায়ক হিসেবে অভিষেক হচ্ছে মুমিনুল হক সৌরভের। ইন্দোরের পর ২২ নভেম্বর কলকাতার ইডেন গার্ডেনে শুরু হবে গোলাপি বলে দিবা-রাত্রির আলোয় ঐতিহাসিক টেস্ট।

ইন্দোরে বিরাট কোহলিদের বিপক্ষে নামার আগে দুই দল এখন পর্যন্ত টেস্ট খেলেছে ৯টি। ড্র হয়েছে দুটি টেস্ট। বাকি ৭টি টেস্টে তিনবার ইনিংস ও ১৪০ রানে, ইনিংস ও ৮৩ রানে, ইনিংস ও ২৩৯ রানে এবং  একবার ১০ উইকেটে, একটি ৯ উইকেটে এবং বাকি দুটি ২০৮ ও ১১৩ রানে হেরেছে। ১০ নম্বর টেস্ট খেলছে দুই সিনিয়র ক্রিকেটার সাকিব আল হাসান ও তামিম ইকবালকে ছাড়া। জুয়াড়ির সঙ্গে সম্পর্কের সংশ্লিষ্টতা গোপন করায় সব ধরনের ক্রিকেটে এক বছর নিষিদ্ধ সাকিব এবং তামিম খেলছেন না পরিবারকে সময় দিতে। অসুস্থ মায়ের পাশে থাকতে ফিরে এসেছেন মোসাদ্দেক হোসেন সৈকত।        

১০/১২ বছর আগেও টেস্ট ক্রিকেটে ভারতকে বলা হতো ঘরে বাঘ, বাইরে বিড়াল! সেই ভারত এখন বিশ্বসেরা। ঘর ও বাইরে সমান দাপটে প্রতিপক্ষকে বিধ্বস্ত করেই চলছেন কোহলি, রবীচন্দন অশ্বিনরা। গত ১৩ সিরিজে ভারত হারেনি। সর্বশেষ দক্ষিণ আফ্রিকাকে বিধ্বস্ত করেছে ঘরের মাঠে। সেই পরাক্রমশালী ভারতের বিপক্ষে ইন্দোরে সাদা পোশাকে খেলতে নামছেন মুমিনুল, মুশফিক, মুস্তাফিজ, মাহমুদুল্লাহরা। ইন্দোর ভারতের পয়মন্ত ভেন্যু। পয়মন্ত ভেন্যু অধিনায়ক কোহলি ও অফ স্পিনার অশ্বিনের। ২০১৬ সালে একমাত্র টেস্টে ৩১১ রানে নিউজিল্যান্ডকে হারায় ভারত। ওই টেস্টে কোহলি ২১১, আজিঙ্কা রাহানে ১৮৮ এবং অশ্বিন ১৩ উইকেট নেন। এমন একটি দলের বিপক্ষে এক দল তরুণকে নিয়ে কঠিন প্রতিদ্বন্দ্বিতায় পড়তে হবে মুমিনুল বাহিনীকে।

সর্বশেষ খবর