সোমবার, ২ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

পিয়াজের দাম কমবে কবে জানেন না মন্ত্রী

তোফায়েল বললেন, ভুল থেকে শিক্ষা নিতে হবে

নিজস্ব প্রতিবেদক

পিয়াজের দাম কবে কমবে তা জানেন না বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেছেন, কবে কমবে তা পূর্বানুমান করা সম্ভব নয়। আর বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি তোফায়েল আহমেদ বলেছেন, ভুল থেকে শিক্ষা নিতে হয়। আমরা সিদ্ধান্ত নিয়েছি টিসিবির মাধ্যমে পিয়াজ আমদানি করব। পিয়াজের মূল্য ক্রয় ক্ষমতার মধ্যে এসে যাবে। দৃঢ় বিশ্বাস বাজারদর আমাদের ক্রয় ক্ষমতার মধ্যে আনতে সক্ষম হব। পিয়াজের সংকট থাকবে না। গতকাল বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তারা। সংবাদ সম্মেলনে পিয়াজের দাম বাড়ার প্রেক্ষাপট তুলে ধরে তোফায়েল আহমেদ বলেন, পৃথিবীর সব দেশেই এখন পিয়াজের দাম বেশি। মিয়ানমারে কম ছিল, এখন বেড়েছে। সংসদীয় কমিটির বৈঠকে এ বিষয় আলোচনা হয়েছে। আগামী রোজার আগে যাতে পিয়াজসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম না বাড়ে এ জন্য বড় বড় ব্যবসায়ী, আমদানিকারকসহ অন্যদের সঙ্গে এক সপ্তাহের মধ্যে বাণিজ্য মন্ত্রণালয়ে বৈঠক করা হবে। সভায় বার্ষিক চাহিদা কত, উৎপাদন কত আর কত আমদানি করতে হবে তা নিরূপণ করা হবে। তিনি বলেন, সিন্ডিকেট বলে কিছু নেই। ব্যবসায়ীরা সরকারের বন্ধু। ধরপাকড়, জোরজবরদস্তি করে বাজার নিয়ন্ত্রণ করা যায় না।

দাম কবে কমবে জানেন না মন্ত্রী : পিয়াজের দাম কবে কমবে তা বলতে না পারলেও বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি পিয়াজের ব্যবহার কমানোর পরামর্শ দিয়েছেন। তিনি বলেছেন, আমদানি করা পিয়াজের বড় অংশ মিসর থেকে আসলে এবং দেশীয় উৎপাদন বাজারে আসলে ডিসেম্বরের মাঝামাঝি বা শেষ নাগাদ পিয়াজের দাম কমতে পারে। টিপু মুনশি বলেন, আমাদের শিক্ষাটা হলো আমদানি করা পিয়াজের ৯০ ভাগ আমরা একটি দেশের ওপর নির্ভরশীল ছিলাম। এটা ঠিক হয়নি। কবে নাগাদ পিয়াজের দাম কমবে সাংবাদিকরা জানতে চাইলে টিপু মুনশি বলেন, যদি আমাদের বাইরে থেকে ইমপোর্ট করে আনতে হয়। যদি শুধু মিসর থেকে চালাতে পারি, তাহলে ল্যান্ডেড কস্ট পড়বে আনুমানিক ৪০-৪৫ টাকা। সেই জায়গায় যেতে আমাদের সময় লাগবে। অনেক চেষ্টা করার পর মাত্র পরশু দিন আমাদের সেই চালানটা আসছে।

আমাদের চেষ্টা করতে হবে যাতে বেশিরভাগ সেখান থেকে আনা যায়। আমাদের সমস্যা সমাধানের জন্য একটাই পথ। আমাদের দেশীয় উৎপাদন বাড়ানো। এক প্রশ্নের জবাবে টিপু মুনশি বলেন, একটা কথা বলি, মাননীয় প্রধানমন্ত্রী কী পরিপ্রেক্ষিতে বলেছেন সেটা আমার জানা নেই। আমাদের পরিবারে চেষ্টা করি, সবাইকে বলব ট্রাই টু ইউজ লেস।

এর আগে তোফায়েল আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত  বৈঠকে কমিটির সদস্য বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, ইউসুফ আবদুল্লাহ হারুন, মোহাম্মদ হাছান ইমাম খান, সেলিম আলতাফ জর্জ এবং সুলতানা নাদিরা অংশ নেন। এ ছাড়া বাণিজ্য সচিব জাফর উদ্দিন, ট্যারিফ কমিশনের চেয়ারম্যান নূর-উর-রহমানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর