বৃহস্পতিবার, ৫ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

উন্নয়ন সহযোগিতার ব্যাপারে প্রয়োজন নতুন আলোচনা

নিজস্ব প্রতিবেদক

উন্নয়ন সহযোগিতার ব্যাপারে প্রয়োজন নতুন আলোচনা

ড. দেবপ্রিয় ভট্টাচার্য

উন্নয়ন সহযোগিতার ব্যাপারে নতুন আলোচনার প্রয়োজন বলে মনে করেন সেন্টার ফর পলিসি ডায়ালগ-সিপিডির সম্মানীয় ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য। তিনি বলেছেন, বৈশ্বিক উন্নয়ন পরিম-লে যে নাটকীয় পরিবর্তন চলছে তাতে উন্নয়নগোষ্ঠী ভূমিকা রাখতে চাইলে আন্তর্জাতিক উন্নয়ন সহযোগিতা প্রক্রিয়ায় সংস্কার আনার সময় এসেছে।

গতকাল দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে ‘বুসান বৈশ্বিক অংশীদারিত্ব ফোরাম : এসডিজি অর্জনে বৈশ্বিক অংশীদারিত্বের নবজীবন’ শীর্ষক সম্মেলনে তিনি এসব কথা বলেন। গতকাল সিপিডির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়েছে। সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে ‘উন্নয়ন কার্যকারিতায় নতুন আলোচনা’ শীর্ষক মূল বক্তব্যে উপস্থাপন করেন  ড. দেবপ্রিয় ভট্টাচার্য। গ্লোবাল পার্টনারশিপ ফর ইফেক্টিভ ডেভেলপমেন্ট কো-অপারেশনের (জিপিইডিসি) ও দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের যৌথ আয়োজনে  এ সম্মেলন হয়। উদ্বোধনী অধিবেশনে আরও বক্তব্য দেন বুসান বৈশ্বিক অংশীদারিত্ব ফোরামের সহসভাপতি অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল, দক্ষিণ কোরিয়ার সহকারী পররাষ্ট্রমন্ত্রী তায়হো লি ও কঙ্গোর সহ-প্রধানমন্ত্রী এলিসি মুনেম্বেয়ে তমুকুমে।

জাতিসংঘের কমিটি ফর ডেভেলপমেন্ট-ইউএন-সিডিপির সদস্য ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, আন্তর্জাতিক উন্নয়ন সহযোগিতা প্রক্রিয়ায় সংস্কারের ক্ষেত্রে সহযোগিতা গ্রহণকারী দেশগুলোর মাঠ পর্যায়ের বাস্তবতা, অভিজ্ঞতা এবং ওই সহযোগিতা ব্যবহারের ক্ষেত্রে চাহিদার ওপর জোর দেওয়া প্রয়োজন। এ জন্য বাস্তব জ্ঞান ও উপাত্তের ভিত্তিতে উত্তর ও দক্ষিণের সহযোগিতা প্রদানকারী দেশগুলোর মাঝে একটি ভারসাম্যপূর্ণ অংশীদারিত্ব সৃষ্টির লক্ষ্যে বৈশ্বিক আলোচনা কার্যকর করতে হবে। ব্যক্তিখাত ও দাতব্য প্রতিষ্ঠানসমূহের আন্তর্জাতিক সহযোগিতা প্রক্রিয়ায় অংশগ্রহণ করার সুযোগ সৃষ্টি করতে হবে। উন্নয়ন সহযোগিতার কার্যকারিতার সঙ্গে টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) বাস্তবায়নের স¤পর্ক নির্ধারণ করাটাও এখন জরুরি হয়ে পড়েছে।

সর্বশেষ খবর