শনিবার, ১৪ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা
নাগরিকত্ব আইন নিয়ে উত্তাল ভারত

কারফিউ ভেঙে বিক্ষোভ গুলিতে নিহত ৫

কলকাতা প্রতিনিধি

সদ্য অনুমোদন পাওয়া নাগরিকত্ব আইন নিয়ে উত্তাল হয়ে উঠেছে ভারতের রাজনীতি। কয়েক দিনের চেয়ে গতকাল বিক্ষুব্ধ মানুষের আন্দোলন আরও জোরদার হয়েছে। আসাম, ত্রিপুরা, মেঘালয়, শিলং, হাওড়া, কলকাতা, উলুবেড়িয়া, মুর্শিদাবাদের বেলডাঙা, বহরমপুর শহরসহ বিভিন্ন রাজ্যে গতকাল পুলিশের বাধা এবং কারফিউ ভেঙে হাজার হাজার মানুষ বিক্ষোভ করেছেন। শুধু আসামেই দুই দিনে পাঁচজন বিক্ষোভকারী পুলিশের গুলিতে নিহত হয়েছেন। অন্যান্য স্থান মিলিয়ে আহতের সংখ্যা কয়েকশ। এদিকে এনআরসি না মানার আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছেন পশ্চিবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি, পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং, ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভুপেশ বাঘেল, কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন ও মধ্য প্রদেশের কমল নাথ। গতকাল পাওয়া সর্বশেষ খবর অনুযায়ী, আসামে পুলিশের গুলিতে গতকাল তিন বিক্ষোভকারী নিহত হওয়ার পর পুরো মেঘালয় রাজ্য আরও অশান্ত হয়ে উঠেছে। বন্ধ রয়েছে মোবাইল, ইন্টারনেট ও এসএমএস সেবা। বিক্ষোভ ঠেকাতে রাজধানী শিলংয়ে কারফিউয়ের আওতা বাড়ানো হয়েছে। এর মধ্যেই স্থানীয়দের ধারণ করা ভিডিওতে অন্তত দুটি গাড়িতে আগুন ধরিয়ে দিতে দেখা গেছে। এরপরই বন্ধ করে দেওয়া হয়েছে শিলংয়ের অন্যতম প্রধান বাণিজ্যকেন্দ্র পুলিশ বাজার। রাজ্যটির রাজধানী আগরতলার শিক্ষাপ্রতিষ্ঠান ও অফিস বন্ধ রেখে বিক্ষোভ ঠেকানোর  চেষ্টা করছে কর্তৃপক্ষ। হাওড়ার উলুবেড়িয়া, মুর্শিদাবাদের বেলডাঙা, বহরমপুরসহ বিভিন্ন এলাকায় রেললাইন, জাতীয় সড়ক অবরোধ করে আগুন জ্বালিয়ে দিয়েছেন বিক্ষোভকারীরা। হাওড়ায় ফেরার পথেও আটকে রয়েছে একাধিক দূরপাল্লার ট্রেন। দক্ষিণ-পূর্ব রেলের ওই শাখায় লোকাল ট্রেন পরিষেবাও বন্ধ রয়েছে। মুর্শিদাবাদের বেলডাঙাও সকাল থেকে উত্তপ্ত রয়েছে। জাতীয় সড়ক এবং রেললাইনে অবরোধ করে রেখেছেন বিক্ষোভকারীরা। কলকাতার পার্ক সার্কাস এলাকাও উত্তপ্ত রয়েছে। পার্ক সার্কাস সেভেন্ট পয়েন্ট অবরোধ করে বিক্ষোভ করেছেন কয়েক হাজার লোক। এ সময় রাস্তায় টায়ার জ্বালিয়ে রাখা হয়। কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়েছে, গুয়াহাটি এবং ডিব্রুগড়ে দুপুর ১টা পর্যন্ত কারফিউ শিথিল করা হয়েছে।  সেখানে সেনাবাহিনী এবং আধাসেনা ফ্ল্যাগ মার্চ করছে। ভারত-জাপান শীর্ষ সম্মেলনের জন্য তৈরি হওয়া তোরণ ভেঙে গুঁড়িয়ে দেওয়া হয়েছে। সেখানে ব্যানার টাঙ্গিয়ে লেখা হয়েছে, ‘নো সিএবি’। অর্থাৎ এখানে নাগরিকত্ব সংশোধনী আইন কার্যকর করা যাবে না।

অমিত শাহের শিলং সফর বাতিল : অগ্নিগর্ভ পরিস্থিতির জেরে বাতিল হয়ে গেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের শিলং সফর। আগামী রবিবার নর্থ-ইস্ট পুলিশ অ্যাকাডেমিতে একটি অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা ছিল তার। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা গতকাল জানিয়েছেন, ‘অমিত শাহের শিলংয়ের কর্মসূচি বাতিল করা হয়েছে।’

ভারতের নতুন নাগরিকত্ব আইন বৈষম্যমূলক : ভারতে পাস হওয়া নাগরিকত্ব (সংশোধন) আইনকে মুসলমানদের জন্য ‘বৈষম্যমূলক’ হিসেবে বর্ণনা করে পুনর্বিবেচনার আহ্বান জানিয়েছে জাতিসংঘের মানবাধিকার দফতর। ওই আইন নিয়ে উদ্বেগ প্রকাশ করে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক মুখপাত্র জেরেমি লরেন্স গতকাল সুইজারল্যান্ডের জেনেভায় এক ব্রিফিংয়ে বলেন, ‘ভারতের নতুন নাগরিকত্ব আইনটি মৌলিক চরিত্রের দিক দিয়েই বৈষম্যমূলক এবং এ বিষয়ে আমরা উদ্বিগ্ন।’ ‘আমরা জানি যে, এই আইনের বৈধতা ভারতের সর্বোচ্চ আদালতে চ্যালেঞ্জের মুখে পড়বে এবং আমাদের আশা মানবাধিকার সংক্রান্ত আন্তর্জাতিক আইনে ভারতের যে দায়বদ্ধতা রয়েছে আদালত তা বিবেচনায় নিয়ে নাগরিকত্ব আইনটির ব্যাপারে সিদ্ধান্ত নেবে’, যোগ করেন তিনি।

সর্বশেষ খবর