বৃহস্পতিবার, ১৯ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

দিল্লিতে ১৪৪ ধারা বিক্ষোভ চলছেই

নাগরিকত্ব আইনের ব্যাখ্যা চেয়ে ভারতীয় সুপ্রিম কোর্টের নোটিস

কলকাতা প্রতিনিধি

সংশোধিত নাগরিকত্ব আইনকে চ্যালেঞ্জ করা ৬০টি আবেদনের শুনানি শেষে নোটিস জারি করে কেন্দ্রীয় সরকারের জবাব চেয়েছে ভারতের সুপ্রিম কোর্ট। গতকাল প্রধান বিচারপতি এস এ বোবদের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চে সংক্ষিপ্ত শুনানি শেষে ওই আইন নিয়ে কেন্দ্রীয় সরকারের ব্যাখ্যা জানতে চেয়েছে আদালত। তবে আদালত আইনটি কার্যকরের ওপর স্থগিতাদেশ দিতে অস্বীকৃতি জানিয়েছে। আদালতের আদেশে বলা হয়েছে, আইনটি কেন স্থগিত করতে হবে- তা আগে দেখতে হবে। আগামী ২২ জানুয়ারি পরবর্তী শুনানির দিন নির্ধারণ করা হয়েছে। এ দিনই সরকারকে আদালতে তাদের বক্তব্য জানাতে হবে। বিক্ষোভ অব্যাহত : এনআরসির বিরুদ্ধে বিক্ষোভ অব্যাহত থাকায় দিল্লির কোনো কোনো স্থানে গতকালও ১৪৪ ধারা জারি ছিল এবং পশ্চিমবঙ্গের বেশ কিছু স্থানে পুলিশের সঙ্গে জনতার সংঘর্ষের ঘটনা ঘটেছে। কবি মুজতবা পুরস্কার ফেরাতে চান : সংশোধিত নাগরিকত্ব আইন (ক্যাব) ও জাতীয় নাগরিকপঞ্জির (এনআরসি) প্রতিবাদে ‘পদ্মশ্রী’ পুরস্কার ফেরত দেওয়ার ইঙ্গিত দিয়েছেন হায়দ্রাবাদ ভিত্তিক উর্দু লেখক ও কৌতুক শিল্পী মুজতবা হুসেইন। তিনি জানান, যে গণতন্ত্রের জন্য তিনি লড়াই করেছিলেন, তা আজ হামলার মুখে এবং বর্তমান কেন্দ্রীয় সরকারই সেই হামলা চালাচ্ছে। এই কারণে তিনি নিজেকে সরকারের সঙ্গে সংযুক্ত করতে চাইছেন না।

অমিতের প্রতি মমতার তোপ : পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি গতকাল দুপুরে কলকাতার হাওড়া ময়দান থেকে একটি মিছিল করেন। পরে বক্তব্য রাখতে গিয়ে তিনি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে তোপ দাগেন। বলেন, আপনার কাজ আগুন জ্বালানো নয়, নেভানোই আপনার কাজ। মনে রাখবেন আপনি দেশের স্বরাষ্ট্রমন্ত্রী।

কটা ডিটেনশন ক্যাম্প তৈরি করবেন, জেল তৈরি করবেন? আগে মানচিত্র তৈরি করুন, কোন রাজ্যে কয়টা ডিটেনশন ক্যাম্প তৈরি হবে? মনে রাখবেন, আমরা শান্তি বজায় রেখেছি একটাই শর্তে, তা হলো সংশোধিত নাগরিকত্ব আইন (ক্যাব) ফিরিয়ে নিতে হবে এবং এনআরসি এখানে চলবে না। যদি ফিরিয়ে না নেওয়া হয়, তবে আমরাও দেখিয়ে দেব, আপনি কোথা থেকে এটা শুরু করেন।

সর্বশেষ খবর