শুক্রবার, ২০ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

অভিশংসিত হলেন ডোনাল্ড ট্রাম্প

প্রতিদিন ডেস্ক

অভিশংসিত হলেন ডোনাল্ড ট্রাম্প

মার্কিন প্রতিনিধি পরিষদের (নিম্নকক্ষ) ভোটাভুটিতে অভিশংসিত হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রে স্থানীয় সময় গত বুধবার সন্ধ্যা রাতে ভোটের ফলাফল প্রকাশ হয়। এতে প্রথম অভিযোগে ২৩০-১৯৭ এবং দ্বিতীয় অভিযোগে ২২৯-১৯৮ ভোটে অভিশংসন প্রস্তাব অনুমোদন করার কথা জানানো হয়। বিবিসি, রয়টার্স।

ট্রাম্পের বিরুদ্ধে প্রথম অভিযোগটি ছিলÑ তিনি তার ক্ষমতার অপব্যবহার করে রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের বিরুদ্ধে তদন্ত করতে ইউক্রেনের ওপর চাপ সৃষ্টির চেষ্টা করেছিলেন। দ্বিতীয় অভিযোগ ছিল, অভিশংসনের তদন্তে সহযোগিতা করতে অস্বীকার করে প্রেসিডেন্ট কংগ্রেসের কাজে বাধা সৃষ্টি করেছেন। দুটি অভিযোগেই ট্রাম্পকে ইমপিচ করার প্রস্তাব প্রতিনিধি পরিষদে পাস হয় দলীয় মতামতের ভোটে। ডেমোক্র্যাটদের প্রায় সবাই অভিশংসনের পক্ষে ভোট দেন। অন্যদিকে ট্রাম্পের দল রিপাবলিকান পার্টির সদস্যরা ভোট দেন বিপক্ষে।

খবরে বলা হয়েছে, ট্রাম্প যুক্তরাষ্ট্রের ইতিহাসে তৃতীয় প্রেসিডেন্ট, যিনি গুরুতর অভিযোগে প্রতিনিধি পরিষদে অভিশংসিত হলেন। এখন তিনি প্রেসিডেন্ট পদে থাকতে পারবেন কিনা- সে সিদ্ধান্ত হবে কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে। ফলে আসছে জানুয়ারিতে সিনেটে বিচারের মুখোমুখি হতে হবে ট্রাম্পকে। শুনানি শেষে অপসারণের পক্ষে দুই-তৃতীয়াংশ ভোট পড়লে প্রেসিডেন্ট পদ ছাড়তে হবে ট্রাম্পকে। তবে পর্যবেক্ষকরা বলছেন, রিপাবলিকান নিয়ন্ত্রিত সিনেটে এমন সম্ভাবনা নেই বললেই চলে। তাছাড়া ট্রাম্পের আগে প্রেসিডেন্ট এন্ড্রু জনসন এবং বিল ক্লিনটন প্রতিনিধি পরিষদে অভিশংসিত হয়েছিলেন। তবে কাউকেই সিনেট পদচ্যুত করেনি। এদিকে অভিশংসন ভোটের পর হোয়াইট হাউস এক বিবৃতিতে বলেছে, প্রেসিডেন্ট আত্মবিশ্বাসী, সিনেটের বিচারে তিনি ‘সম্পূর্ণ নির্দোষ’ প্রমাণিত হবেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর