সোমবার, ২৩ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা
নাগরিকত্ব আইনের প্রতিবাদ

দিল্লিসহ ভারতের বিভিন্ন অঞ্চলে আরও বিক্ষোভ

নয়াদিল্লি ও কলকাতা প্রতিনিধি

সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) বিরুদ্ধে গতকালও দিল্লিসহ বিভিন্ন রাজ্যের শহরগুলোতে বিক্ষোভ হয়েছে। বিক্ষোভের মাত্রা দমাতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় গণমাধ্যমের ওপর নতুন বিধিনিষেধ আরোপ করেছে। এতে বলা হয়েছে, সরকারি অনুমোদন ছাড়া সংঘাতের খবর প্রচার করা যাবে না।

এদিকে বিতর্কিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে গতকাল দিল্লিতে পদযাত্রা শেষে পাঁচটি সমাবেশ করা হয়েছে। এ কর্মসূচিগুলোর দুটি পালন করা হয় দিল্লি জন্তর মন্তর এবং একটি শহরের কেন্দ্রস্থল কানাট প্লেসের সেন্ট্রাল পার্কে। এ ছাড়া জামিয়া মিলিয়া ইসলামিয়াতেও একটি সমাবেশ হয়। হাজার হাজার মানুষ এসব সমাবেশে              অংশ নেন। এ সময় বেশ কয়েকটি স্থানে পুলিশের সঙ্গে সংঘাত হয়েছে। লখনৌতে জনতার ওপর পুলিশের লাঠিচার্জ করার প্রতিবাদ জানালে কংগ্রেস নেতা সাদফ জাফরকে গ্রেফতার করা হয়েছে। এ সময় তাকে বেদম প্রহার করে পুলিশ। এ ঘটনায় বিক্ষোভ সহিংস হয়ে ওঠে এবং পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের দফায় দফায় সংঘর্ষ হয়। এ ছাড়া মিরাটের সংঘর্ষে আরও নিহতের ঘটনা ঘটেছে। সব মিলিয়ে তিন দিনে এখানে পাঁচজন বিক্ষোভকারী নিহত হয়েছেন। এদিন রাজস্থানের জয়পুরে রাজ্যের মুখ্যমন্ত্রী অশোক গহলোটের নেতৃত্বে সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রায় তিন লাখ মানুষের বিক্ষোভ মিছিল করা হয়েছে। এ মিছিলে সিপিআই, সিপিআই (এম), এএপি, এসপি, আরএলডি এবং জেডি (এস)-সহ বিভিন্ন রাজনৈতিক দলের সদস্যরা, সংখ্যালঘু সম্প্রদায় এবং নাগরিক সমাজের বিপুলসংখ্যক লোক, বুদ্ধিজীবী ও যুবক অংশ নেন। মিছিলটি আইকনিক আলবার্ট হল থেকে শুরু হয়ে তিন কিলোমিটার পথ ঘুরে গান্ধী বৃত্তে এসে শেষ হয়। এ ছাড়া মুজাফফরাবাদে ব্যাপক বিক্ষোভের সময় এদিন গ্রেফতার হয়েছেন অর্ধশতাধিক মানুষ।

দুই নিহতের বাড়িতে প্রিয়াঙ্কা : বিক্ষোভ করতে গিয়ে উত্তরপ্রদেশের বিজনরে নিহত দুই যুবকের বাড়িতে গেছেন কংগ্রেস দলের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী। এ সময় তিনি শোকসন্তপ্ত পরিবারকে সান্ত্বনা দেন।

রাহুল গান্ধীর টুইট : কংগ্রেস নেতা রাহুল গান্ধী গতকাল এক টুইট বার্তায় বলেছেন, ‘নরেন্দ্র মোদি এবং অমিত শাহ তাদের রাজনীতির ভবিষ্যৎ ধ্বংস করে ফেলেছেন। তারা জনগণের ক্ষোভের মুখোমুখি হতে না পেরে দেশকে বিভক্ত করছেন। ধ্বংস করছেন অর্থনীতি।’ তিনি ভারতবাসীকে এদের পরাজিত করার আহ্বান জানান।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর