মঙ্গলবার, ২৪ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা
মন্ত্রিসভা বৈঠক প্রধানমন্ত্রীকে অভিনন্দন

দুই বিশ্ববিদ্যালয় আইনের খসড়া অনুমোদন

নিজস্ব প্রতিবেদক

নবমবারের মতো বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত এবং যুক্তরাষ্ট্রভিত্তিক ম্যাগাজিন ফোর্বসের বিশ্বের ক্ষমতাধর শীর্ষ ১০০ নারীর তালিকায় ২৯তম স্থান অর্জন করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছে মন্ত্রিসভা। গতকাল প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকের শুরুতে এ অভিনন্দন জানান মন্ত্রিসভার সদস্যরা। এ ছাড়া গতকালের বৈঠকে দুটি নতুন বিশ্ববিদ্যালয় স্থাপন ও বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড আইন, ২০১৯-এর খসড়া চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে। বৈঠক শেষে বিকালে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে নিয়মিত সংবাদ ব্রিফিংয়ে এসব তথ্য জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। মন্ত্রিপরিষদ সচিব জানান, চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন, ২০১৯ এবং হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় আইন, ২০১৯-এর খসড়া চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এর মধ্যে ১৯ আগস্ট চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইনের খসড়া মন্ত্রিসভায় নীতিগত অনুমোদন পেয়েছিল। প্রস্তাবিত খসড়া আইনে ৫৪টি ধারা রয়েছে। মন্ত্রিপরিষদ সচিব জানান, একইভাবে হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় আইনটি ১ এপ্রিল নীতিগত অনুমোদন দিয়েছিল মন্ত্রিসভা। এ আইনেও ৫৪টি ধারা আছে। আনোয়ারুল ইসলাম জানান, মন্ত্রিসভা নতুন মাদ্রাসা শিক্ষা বোর্ড আইনের খসড়া অনুমোদন দিয়েছে। এত দিন ‘দ্য মাদরাসা এডুকেশন অর্ডিন্যান্স, ১৯৭৮’ অনুযায়ী মাদ্রাসা শিক্ষা বোর্ডের সার্বিক পরিচালনা ও ব্যবস্থাপনা নিয়ন্ত্রিত হয়ে আসছিল।

সামরিক শাসনামলের আইন বাংলায় করা সম্পর্কিত উচ্চ আদালতের নির্দেশের পরিপ্রেক্ষিতে এ আইনটি মূলত বাংলা করা হচ্ছে। আগের অধ্যাদেশে ৪৩টি ধারা ছিল। এখন আইনটিতে ৩০টি ধারা অন্তর্ভুক্ত করা হয়েছে।

এ ছাড়া মন্ত্রিসভা যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় বাংলাদেশের নতুন কনসুলেট জেনারেল স্থাপনের প্রস্তাব অনুমোদন দিয়েছে। মন্ত্রিপরিষদ সচিব জানান, মন্ত্রিসভা ব্র্যাকের প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদ, প্রধানমন্ত্রীর সামরিক সচিব মেজর জেনারেল মিয়া মোহাম্মদ জয়নুল আবেদীন (বীরবিক্রম) ও সাবেক প্রধান বিচারপতি মাহমুদুল আমীন চৌধুরীর মৃত্যুতে শোক প্রস্তাব গ্রহণ করেছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর