বুধবার, ২৫ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

আলটিমেটাম তিন দাবিতে

জড়িতদের গ্রেফতার ও বহিষ্কার, প্রক্টরের পদত্যাগ, সিসিটিভি ফুটেজ উদ্ধারের দাবি । ক্যাম্পাস দিনভর উত্তাল । উদ্বিগ্ন অভিভাবক ও নাগরিক সমাজের মিছিল । হত্যাচেষ্টা মামলা পুলিশের । ৩৭ জনের বিরুদ্ধে নূরের মামলা । মুক্তিযুদ্ধ মঞ্চের তিন নেতা রিমান্ডে

নিজস্ব ও বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

আলটিমেটাম তিন দাবিতে

মুক্তিযুদ্ধ মঞ্চের তিনজনকে গতকাল রিমান্ডে নেওয়া হয় (বাঁয়ে), ক্যাম্পাসে অব্যাহত বিক্ষোভ -বাংলাদেশ প্রতিদিন

ডাকসু ভবনে ভিপি নুরুল হক নূর ও তার সহযোগীদের ওপর হামলার ঘটনায় হত্যাচেষ্টা মামলায় গ্রেফতার মুক্তিযুদ্ধ মঞ্চের তিন নেতাকে তিন দিনের রিমান্ডে পাঠিয়েছে আদালত। এই তিনজনের মধ্যে মুক্তিযুদ্ধ মঞ্চের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আল মামুন এবং ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক ইয়াসিন আরাফাত তূর্যকে সোমবার গ্রেফতার করে পুলিশ। আর সংগঠনের দফতর সম্পাদক মেহেদী হাসান শান্তকে গ্রেফতার করা হয় গতকাল সকালে। এ ঘটনায় সোমবার রাতে হত্যাচেষ্টা মামলা দায়ের করে পুলিশ। অবশ্য গতকাল সকালে পৃথক একটি মামলার আবেদন করেছেন ডাকসু ভিপি নুরুল হক নূর। এতে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস, সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেনসহ ছাত্রলীগ ও মুক্তিযুদ্ধ মঞ্চের ৩৭ জন নেতা-কর্মীর নাম উল্লেখ করা হয়েছে। অন্যদিকে হামলার বিচারের দাবিতে গতকালও উত্তাল ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়। ‘উদ্বিগ্ন অভিভাবক ও নাগরিক সমাজ’-এর পক্ষ থেকে স্মারকলিপি দেওয়া হয়েছে উপাচার্যের কাছে। বিক্ষোভ মিছিল করেছে সন্ত্রাসবিরোধী ছাত্র ঐক্য। ছাত্র-জনতার সমাবেশ হয়েছে ক্যাম্পাসে। সমাবেশ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস, সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন ও মুক্তিযুদ্ধ মঞ্চের দোষী নেতা-কর্মীদের গ্রেফতার এবং বহিষ্কারের দাবিতে দেওয়া হয়েছে আলটিমেটাম। একই সঙ্গে ঢাবি প্রক্টরকে হামলার দায়ভার নিয়ে পদত্যাগ ও ডাকসুর সিসিটিভির ফুটেজ উদ্ধারের দাবি জানানো হয়েছে। এই দাবিগুলো আদায় না হলে সারা দেশের শিক্ষার্থীদের নিয়ে আন্দোলনে নামার ঘোষণা দেওয়া হয়েছে ছাত্র-জনতা সমাবেশ থেকে। গতকাল বিকালে বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের সামনে এক ‘ছাত্র-জনতা সংহতি সমাবেশে’ সংহতি জানিয়ে বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক ড. আসিফ নজরুল, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষক তানজীমউদ্দীন খান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সাইদ ফেরদৌস, আলোকচিত্রী শহিদুল আলম, সুপ্রিম কোর্টের আইনজীবী হাসনাত কাইয়ুম প্রমুখ। সমাবেশে উপস্থিত না থেকে সংহতি জানান ডাকসুর সাবেক ভিপি আ স ম আবদুর রব, মুজাহিদুল ইসলাম সেলিম, আমান উল্লাহ আমান, সাবেক জিএস মোশতাক আহমেদ প্রমুখ। সংহতি জানিয়ে লিখিত বিবৃতি পাঠান সাবেক ভিপি মাহমুদুর রহমান মান্না।

উদ্বিগ্ন অভিভাবক ও নাগরিক সমাজের মিছিল ও স্মারকলিপি : ভিপি নুরুল হক নূর ও তার সহযোগীদের ওপর হামলার ঘটনায় উপাচার্যের কাছে  কৈফিয়ত চেয়ে ক্যাম্পাসে মিছিল করেছেন অভিভাবকেরা। গতকাল দুপুরে ‘উদ্বিগ্ন অভিভাবক ও নাগরিক সমাজ’-এর ব্যানারে এ প্রতিবাদ কর্মসূচি পালন করেন তারা। ব্যানারে লেখা ছিল- ‘ভিসি, আপনি জবাব দিন। আমরা আপনাকে বেতন দিই না? ছেলেমেয়েরা কেন নিরাপত্তাহীন?’ পরে তারা উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সঙ্গে তার কার্যালয়ে দেখা করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া সন্তানদের নিরাপত্তা চেয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে স্মারকলিপি দেন উদ্বিগ্ন অভিভাবক ও নাগরিক সমাজের প্রতিনিধি।

সবাই শঙ্কামুক্ত, সিদ্ধান্ত নেবে মেডিকেল বোর্ড : ডাকসু ভবনে হামলায় আহত পাঁচজনের সবার শারীরিক অবস্থা শঙ্কামুক্ত বলে জানিয়েছেন ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ড. এ কে এম নাসির উদ্দিন। গতকাল বেলা সাড়ে ১২টার দিকে তাদের চিকিৎসায় গঠিত মেডিকেল বোর্ড বৈঠকের পর ঢামেক পরিচালক সাংবাদিকদের এ কথা জানান।

পুলিশ বাদী হয়ে হত্যাচেষ্টা মামলা : রবিবার ডাকসু ভিপি নূর ও তার সহযোগীদের ওপর হামলা হওয়ার পর সোমবার রাতে মামলা করে পুলিশ। আটজনের নাম উল্লেখ করে অজ্ঞাতপরিচয় আরও ৩৫ জনকে সেখানে আসামি করা হয়। এজাহারে যাদের নাম উল্লেখ করা হয় তারা হলেন- মুক্তিযুদ্ধ মঞ্চের কেন্দ্রীয় সভাপতি আমিনুল ইসলাম বুলবুল, মুক্তিযুদ্ধ মঞ্চের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আল মামুন, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি এ এস এম আল সনেট, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক ইয়াসিন আরাফাত তূর্য, এফ রহমান হল শাখার সাধারণ সম্পাদক ইমরান সরকার, কবি জসীম উদ্দিন হল শাখার সাধারণ সম্পাদক ইয়াদ আল রিয়াদ, কেন্দ্রীয় নেতা মাহবুব হাসান নিলয় এবং জিয়া হল শাখার সাধারণ সম্পাদক তৌহিদুল ইসলাম মাহিম। মামলা দায়েরের আগেই গ্রেফতার করা হয় আল মামুন ও ইয়াসিন আরাফাত তূর্যকে। এজাহারে নাম না থাকলেও গতকাল গ্রেফতার করা হয় সংগঠনের দফতর সম্পাদক মেহেদী হাসান শান্তকে।

৩৭ জনের নাম উল্লেখ করে নূরের মামলার আবেদন : গতকাল দুপুরে ডাকসু ভিপি নুরুল হক নূরের পক্ষে মামলার আবেদন নিয়ে শাহবাগ থানায় যান ডাকসুর সমাজসেবা সম্পাদক আখতার হোসেন। মামলার আবেদনে যাদের অভিযুক্ত হিসেবে উল্লেখ করা হয় তাদের মধ্যে রয়েছেন ছাত্রলীগের ঢাবি সভাপতি সনজিত চন্দ্র দাস, সহ-সভাপতি রবিউল হোসেন রানা, সাধারণ সম্পাদক সাদ্দাম হোসাইন, সাংগঠনিক সম্পাদক শেখ মুহাম্মদ অনিন, ছাত্রলীগের কেন্দ্রীয় শিক্ষাবিষয়ক উপ-সম্পাদক নিয়ামত উল্লাহ তপন, মুক্তিযুদ্ধ মঞ্চের সভাপতি আমিনুল ইসলাম বুলবুল, সাধারণ সম্পাদক আল মামুন, ঢাবি শাখার সভাপতি সনেট মাহমুদ, ঢাবি শাখা সাধারণ সম্পাদক ইয়াসির আরাফাত তূর্য, সূর্যসেন হলের ভিপি মারিয়াম জাহান খান, এ এফ রহমান হলের ভিপি আঙ্গুর আলীম খান, বিজয় একাত্তর হলের এজিএস আবু ইউনুস, ডাকসু সদস্য রাকিবুল হাসান ঐতিহ্য, মাহমুদুর হাসান, ডাকসুর মুক্তিযুদ্ধবিষয়ক সম্পাদক সাদ বিন কাদের চৌধুরী প্রমুখ। 

বারবার হামলার কারণ খতিয়ে দেখার কথা বললেন স্বরাষ্ট্রমন্ত্রী : ডাকসু ভিপি নুরুল হক নূর ও তার সহযোগীদের ওপর হামলায় জড়িতদের গ্রেফতার করা হচ্ছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেন, ‘আমারও প্রশ্ন তার (ভিপি নূর) ওপর কেন বারবার হামলা হচ্ছে? তবে এটি খতিয়ে দেখব।’ গতকাল রাজধানীর কারওয়ান বাজারের ওয়াসা ভবনে সোভিয়েত অ্যালামনাই অ্যাসোসিয়েশনের অনুষ্ঠান শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

সাদা দলের মানববন্ধন : ডাকসু ভিপি নুরুল হক ও তার সহযোগীদের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিএনপি ও জামায়াতপন্থি শিক্ষকদের সংগঠন সাদা দল।

বিচার দাবিতে বিশিষ্টজনদের বিবৃতি : ডাকসু ভিপি নুরুল হক নূর ও তার সহযোগীদের হামলায় গভীর ক্ষোভ প্রকাশ করে বিবৃতি দিয়েছেন বিশিষ্টজনরা। বিবৃতিতে স্বাক্ষর করেন এম হাফিজ উদ্দিন খান, ড. ইফতেখারুজ্জামান, ড. বদিউল আলম মজুমদার, ড. শাহ্্দীন মালিক, জাফরুল্লাহ চৌধুরী, অধ্যাপক সি আর আবরার, অধ্যাপক আসিফ নজরুল, অধ্যাপক রোবায়েত ফেরদৌস, অধ্যাপক স্বপন আদনান, সারা হোসেন প্রমুখ।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর