শুক্রবার, ২৭ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

ক্যাম্পাসে ককটেল, তদন্ত ডিবিতে নূরের বিরুদ্ধে চুরির মামলা

নিজস্ব ও বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ক্যাম্পাসে ককটেল, তদন্ত ডিবিতে নূরের বিরুদ্ধে চুরির মামলা

মধুর ক্যান্টিনের সামনে ককটেল

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মধুর ক্যান্টিনের সামনে থেকে ককটেল উদ্ধার করা হয়েছে। গতকাল দুপুরে ক্যান্টিনের পশ্চিম পাশের দরজার সামনে ও ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট (আইবিএ)-এর পুরনো ফটকের সামনে অবিস্ফোরিত অবস্থায় ককটেলটি পাওয়া যায়।

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ভবনে গত রবিবার হামলার ঘটনায় ভিপি নূরের করা মামলার পর এবার তার ও তার সংগঠনের নেতা-কর্মীদের বিরুদ্ধে শাহবাগ থানায় পাল্টা চুরির মামলা করা হয়েছে। অন্যদিকে ভিপি নূরকে নিরাপত্তা দিতে স্বরাষ্ট্র সচিব, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি ও প্রক্টর বরাবর লিগ্যাল নোটিস পাঠানো হয়েছে। গতকাল নুরুল হক নূরসহ ২৯ জনের বিরুদ্ধে চুরির মামলাটি করেন সার্জেন্ট জহুরুল হক হল শাখা ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি ডিএম সাব্বির হোসেন। মামলায় বহিরাগতদের নিয়ে ডাকসু ভবনে প্রবেশ করে হত্যার উদ্দেশ্যে মারধর ও চুরির অভিযোগ আনা হয়েছে। এতে আরও ১৫-২০ জনকে অজ্ঞাতনামাকে আসামি করা হয়েছে। অভিযুক্ত অন্যরা হলেন- সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের আহ্বায়ক হাসান আল মামুন, যুগ্ম আহ্বায়ক ফারুক হাসান, মুহাম্মদ রাশেদ খান, মশিউর রহমান, আবু হানিফ, বিন ইয়ামিন মোল্লা, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের যুগ্ম আহ্বায়ক এপিএম সুহেল, আমিনুল ইসলাম, তুহিন ফারাবী, মেহেদী হাসান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের জসীমউদ্দীন হলের ছাত্র সালেহ উদ্দিন সিফাত, নাজমুল হাসান, আয়াতুল্লাহ বেহেশতী, রবিউল হোসেন, আরিফুর রহমান, সাইফুল ইসলাম, আরিফুর রহমান, তরিকুল ইসলাম, আবদুল্লাহ হিল বাকী, আকরাম হোসেন, আসিফ খান, সানাউল্লাহ, আতাউল্লাহ, শাকিল মিয়া, রবীরুল ইসলাম, রাজ ও আরিফুল ইসলাম। এর আগে ভিপি নূরসহ তার সঙ্গীদের ওপর হামলার অভিযোগে শাহবাগ থানায় পুলিশ ও নূর বাদী হয়ে পৃথক মামলা করেন। পরে মামলার তদন্তভার মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) কাছে হস্তান্তর করা হয়। ওই মামলায় গ্রেফতার তিনজনকে রিমান্ডে নিয়ে দ্বিতীয় দিনের মতো গতকাল জিজ্ঞাসাবাদ করেছে ডিবি পুলিশ। মঙ্গলবার তাদের তিন দিন করে রিমান্ডে নেওয়ার অনুমতি দেয় আদালত। তারা হলেন মুক্তিযুদ্ধ মঞ্চের একাংশের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আল মামুন, দফতর সম্পাদক মেহেদী হাসান এবং এই অংশের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক ইয়াসির আরাফাত।

এদিকে মুক্তিযুদ্ধ মঞ্চ ও ছাত্রলীগের কর্মীর হাতে মারধরে আহত ডাকসু ভিপি নুরুল হক নূর সুস্থ হয়ে উঠেছেন বলে জানিয়েছেন ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতাল কর্তৃপক্ষ। হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল একেএম নাসির উদ্দিন গতকাল দুপুর ১টায় প্রশাসনিক ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ডাকসু ভবনে হামলায় আহতদের শারীরিক অবস্থা তুলে ধরেন। এ সময় তিনি বলেন, সবাই স্টেবল আছেন। নুরুল হক তার কনুইতে সামান্য ব্যথা অনুভব করায় আমরা এক্স-রে করেছি। আজই (বৃহস্পতিবার) তাকে ডিসচার্জ করা হবে। এ ছাড়া এপিএম সোহেলকে এইচডিইউতে আনা হয়েছে, তার অবস্থাও ভালো। ফারাবীকেও এইচডিইউতে রাখা হয়েছে। অনেক দর্শনার্থী আসছে, তাই একটু নীরব পরিবেশ প্রয়োজন। এ কারণে ফারাবীকে সেখানে নেওয়া হয়েছে। এ ছাড়া আমিনুলের কিডনিতে সামান্য সমস্যা থাকায় তাকে নেফ্রোলজি বিভাগে হস্তান্তর করা হয়েছে। মেহেদী হাসানের ব্লাড প্রেসার সামান্য বেশি আছে। ফারুকের কানে সামান্য সমস্যা রয়েছে, তবে তিনিও সম্পূর্ণ ভালো আছেন। আর নাজমুল ও আরিফ শঙ্কামুক্ত আছেন। এর আগে বুধবার হাসপাতালের জরুরি বিভাগের সামনে এক সংবাদ সম্মেলনে আহতদের শারীরিক অবস্থা নিয়ে লুকোচুরি করা হচ্ছে বলে অভিযোগ করেছিলেন সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্বায়ক রাশেদ খান। এ বিষয়ে জানতে চাইলে হাসপাতাল পরিচালক বলেন, আমি আটজনের শারীরিক অবস্থা বলেছি। এখানে কারও শারীরিক অবস্থা নিয়ে লুকোচুরি করা হয়নি। তাদের চিকিৎসার জন্য প্রথমে ১১ সদস্যের মেডিকেল বোর্ড গঠন করা হয়েছিল। পরে আরও দুজন বাড়িয়ে মোট ১৩ সদস্যের মেডিকেল বোর্ড গঠন করা হয়। এত বড় বোর্ড আর কোনো চিকিৎসার ক্ষেত্রে গঠন করা হয়নি। গত রবিবার ডাকসু ভবনে হামলায় আহত ২৮ জনকে ঢামেক হাসপাতালে নেওয়া হয়েছিল। ওই দিনই ১৪ জনকে প্রাথমিক চিকিৎসা দিয়ে ছেড়ে দেওয়া হয়। সোমবার ছাড়া পান ছয়জন। 

মধুর ক্যান্টিনের সামনে ককটেল : গতকাল দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনের পশ্চিম পাশের দরজার সামনে ও ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট(আইবিএ)-এর পুরনো ফটকের সামনে থেকে অবিস্ফোরিত অবস্থায় একটি ককটেল উদ্ধার হয়েছে। প্রত্যক্ষদর্শীরা জানান, বেলা ১১টার দিকে মধুর ক্যান্টিনের পশ্চিম পাশে একটি ককটেল পড়ে থাকতে দেখা যায়। তাৎক্ষণিকভাবে ককটেলের ওপর পানি ঢেলে দেওয়া হয়। তবে ককটেলটি বিস্ফোরিত হয়নি। গতকাল দুপুরে প্রক্টর অফিস থেকে জানা যায়, একটি অবিস্ফোরিত ককটেল পড়ে থাকতে দেখে পুলিশকে খবর দেয় তারা। পরে বেলা ১২টার দিকে পুলিশের ‘বম্ব ডিসপোজাল ইউনিট’ এসে সেটি নিষ্ক্রিয় করে। এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক একেএম গোলাম রব্বানী বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়কে নিয়ে ষড়যন্ত্র করা হচ্ছে। একটি ঘটনা ঘটেছে, তদন্ত কমিটি কাজ করছে। সবাইকে ধৈর্য ধরে অপেক্ষা করতে হবে।

ভিপি নূরকে নিরাপত্তা দিতে লিগ্যাল নোটিস : ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সহ-সভাপতি নুরুল হক নূরের জীবনের যথাযথ নিরাপত্তা ব্যবস্থা নিতে লিগ্যাল নোটিস পাঠানো হয়েছে। গতকাল স্বরাষ্ট্র সচিব, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি ও প্রক্টর বরাবর এ নোটিস পাঠান সুপ্রিম কোর্টের আইনজীবী মনিরুজ্জামান লিংকন। সাত দিনের মধ্যে যথাযথ পদক্ষেপ না নিলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলেও নোটিসে উল্লেখ করেন তিনি।

হাসপাতাল ছাড়পত্র দেয়নি নূরকে : ডাকসু ভবনের সামনে হামলার শিকার হয়ে চিকিৎসাধীন ডাকসু ভিপি নুরুল হক নূর হাসপাতাল থেকে ছাড়পত্র পাচ্ছেন না। তাঁর সঙ্গে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসাধীন আরও দুজনও ছাড়পত্র পাচ্ছেন না। মেডিকেল বোর্ডের পর্যবেক্ষণ অনুযায়ী আগামীকাল (শনিবার) এ বিষয়ে সিদ্ধান্ত চূড়ান্ত হবে। গতকাল বিকালে ভিপি নূরসহ আহতদের তাঁদের কেবিনে গিয়ে দেখে এ তথ্য জানিয়েছেন ঢামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম নাসির উদ্দিন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর