শুক্রবার, ২৭ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

মেট্রোরেলের জন্য তৈরি হচ্ছে পুলিশের নতুন ইউনিট

নিজামুল হক বিপুল

প্রায় এক হাজার জনবল নিয়ে এমআরটি পুলিশ ফোর্স নামে পুলিশের একটি নতুন ইউনিট গঠিত হচ্ছে। রাজধানীতে নির্মাণাধীন মেট্রোরেল নির্মাণ, পরিচালনা ও সুষ্ঠু ব্যবস্থাপনার জন্য পুলিশের এই ইউনিট গঠিত হবে। যদিও নতুন কোনো ইউনিটের দরকার ছিল না বলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে আগেই বলা হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত পুলিশের আগ্রহ এবং সরকারের উচ্চ পর্যায় থেকে নতুন ফোর্স গঠনের বিষয়ে নির্দেশনা পেয়ে এমআরটি পুলিশের সাংগঠনিক কাঠামো প্রস্তুত হচ্ছে।

সূত্র জানায়, প্রধানমন্ত্রীর নির্দেশে ঢাকাম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) আওতায় রাজধানীতে বাস্তবায়নাধীন ম্যাস র‌্যাপিড ট্রানজিট (এমআরটি-মেট্রোরেল) সুষ্ঠুভাবে নির্মাণ ও পরিচালনার জন্য পৃথক এমআরটি পুলিশ ফোর্স গঠন করতে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের পক্ষ থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে অনুরোধ করা হয়। পরে গত ১৬ সেপ্টেম্বর গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এমআরটি বাস্তবায়ন ও অগ্রগতি সংক্রান্ত পর্যালোচনা সভার কার্যবিবরণীতে নতুন পুলিশ ইউনিট গঠনের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য পুলিশ সদর দফতরে পাঠানো হয়। এরপর পুলিশ সদর দফতর থেকে এমআরটি ব্যবস্থাপনার স্বার্থে পুলিশের একটি সাংগঠনিক কাঠামোতে স্বতন্ত্র এমআরটি পুলিশ গঠনের বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে মতামত পাঠানো হয়।

মন্ত্রণালয় সূত্র জানায়, এমআরটি পুলিশের জন্য এক হাজার ৩৯ জন সদস্য নিয়ে একটি সাংগঠনিক কাঠামো তৈরি করে পৃথক পুলিশ ইউনিট গঠনের কথা বলা হয়েছে। এতে একজন ডিআইজি, একজন অতিরিক্ত ডিআইজি, তিনজন এসপি, পাঁচজন অতিরিক্ত এসপি, সাতজন এএসপি, ৩২ জন ইন্সপেক্টর (নিরস্ত্র), চার ইন্সপেক্টর (সশস্ত্র), একজন ইন্সপেক্টর (ট্রাফিক), ২০৭ জন এসআই (নিরস্ত্র) ও ১১ জন এসআই (সশস্ত্র)সহ এএসআই ও কনস্টেবল মিলিয়ে এক হাজার ৩৯ জনের প্রস্তাব দেওয়া হয়েছে। এর মধ্যে ৮০৯টি পদ নতুন করে সৃজনের কথা বলা হয়েছে। এ ছাড়া বিভিন্ন ধরনের ৯৬টি যানবাহনের প্রস্তাবও করা হয়েছে। ইতিমধ্যে এই প্রস্তাব জনপ্রশাসন মন্ত্রণালয়ে অনুমোদনের জন্য পাঠানো হয়েছে।

সর্বশেষ খবর