শনিবার, ২৮ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

ইসিতে মনোনয়ন কেনার হিড়িক

নিজস্ব প্রতিবেদক

ইসিতে মনোনয়ন কেনার হিড়িক

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে অংশ নিতে মনোনয়নপত্র কেনার হিড়িক পড়েছে দুই রিটার্নিং অফিসারের কার্যালয়ে। গতকাল পর্যন্ত মেয়র, সাধারণ ও সংরক্ষিত (মহিলা) কাউন্সিলর পদে ১ হাজার ৮৬৪টি ফরম বিক্রি হয়েছে। গতকাল নির্বাচন কমিশনের রিটার্নিং অফিসারের দুই কার্যালয়ে মেয়র পদের মনোনয়নপত্র বিক্রি না হলেও সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলর পদে মনোনয়নপত্র বিক্রি হয়েছে। তফসিল অনুযায়ী মনোনয়নপত্র সংগ্রহ ও জমাদানের জন্য সময় রয়েছে আর তিন দিন।

সরেজমিন ঘুরে দেখা গেছে, ঢাকা উত্তর ও দক্ষিণের রিটার্নিং অফিসারের কার্যালয়ের সামনে দিনভর ভিড় ছিল সম্ভাব্য কাউন্সিলর প্রার্থী ও তাঁদের কর্মী-সমর্থকদের। অনেক প্রার্থী শোডাউন করে মনোনয়নপত্র সংগ্রহ করতে এসেছিলেন। যদিও নির্বাচনী আচরণবিধি অনুযায়ী মনোনয়নপত্র কেনার সময় পাঁচজনের বেশি কর্মী-সমর্থক প্রার্থীর সঙ্গে থাকার সুযোগ নেই।

ইসির কর্মকর্তারা জানিয়েছেন, দুই সিটি নির্বাচনে অংশ নিতে এখন পর্যন্ত মোট আটজন মেয়র পদে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। এর মধ্যে উত্তরে পাঁচ ও দক্ষিণে তিনজন। উত্তরে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন বিএনপির তাবিথ আউয়াল, আওয়ামী লীগের সালাউদ্দিন মাহমুদ, গণফ্রন্টের কাজী মো. শহীদুল্লাহ, জাতীয় পার্টির জি এম কামরুল ইসলাম ও স্বতন্ত্র স্বাধীন আক্তার আইরিন। দক্ষিণের তিনজন হলেন আওয়ামী লীগের হাজী সেলিম, বিএনপির ইশরাক হোসেন ও বাংলাদেশ কংগ্রেসের মো. আক্তারুজ্জামান ওরফে আয়াতউল্লাহ।

ইসির কর্মকর্তারা জানিয়েছেন, গতকাল পর্যন্ত উত্তরে সাধারণ আসনের কাউন্সিলর পদে ৬৪৬ ও সংরক্ষিত আসনে ১৫১ জন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। বৃহস্পতিবার পর্যন্ত উত্তরে সাধারণ কাউন্সিলর পদে প্রার্র্থীর সংখ্যা ছিল ৫৬৪ আর সংরক্ষিত কাউন্সিলর পদে ১২৫। দক্ষিণ সিটিতে গতকাল পর্যন্ত সাধারণ আসনের কাউন্সিলর পদে ৮৯৯ ও সংরক্ষিত আসনে ১৬০ জন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। বৃহস্পতিবার এই সংখ্যা ছিল দক্ষিণে যথাক্রমে ৭৮২ ও ১৩১। ইসি ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৩১ ডিসেম্বর, যাচাই-বাছাই ২ জানুয়ারি। প্রার্থিতা প্রত্যাহার ৯ জানুয়ারি, প্রতীক বরাদ্দ হবে ১০ জানুয়ারি। আর ভোট গ্রহণ ৩০ জানুয়ারি। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল কর্তৃপক্ষের কাছে আপিল করা যাবে ৫ জানুয়ারি পর্যন্ত। আপিল কর্তৃপক্ষ হিসেবে ঢাকা বিভাগীয় কমিশনারকে নিয়োগ করেছে নির্বাচন কমিশন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর