রবিবার, ২৯ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

বিমান বহরে যুক্ত হলো আরও দুটি ড্রিমলাইনার

নিজস্ব প্রতিবেদক

বিমান বহরে যুক্ত হলো বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তির আরও দুটি ড্রিমলাইনার ৭৮৭-৯। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল সকালে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তৃতীয় টার্মিনাল উদ্বোধনের আগে ‘সোনার তরী’ ও ‘অচিন পাখি’ নামের এই দুটি উড়োজাহাজ উদ্বোধন করেন। এ নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইনসে ড্রিমলাইনারের সংখ্যা দাঁড়াল ৬-এ। প্রধানমন্ত্রী উড়োজাহাজে আরোহণ করেন এবং ককপিটসহ বিভিন্ন অংশ ঘুরে দেখেন। উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ভিভিআইপিসহ সব বিমানযাত্রীকে বিমানবন্দরের নিরাপত্তাব্যবস্থা মেনে চলতে হবে। যদি কেউ এ ক্ষেত্রে বাধা দেন, তাহলে ভবিষ্যতে তাঁর বিমানে চড়াই বন্ধ হয়ে যাবে। নিরাপত্তার যে নিয়মাবলি রয়েছে আন্তর্জাতিক পর্যায়ে, আমাদের সব যাত্রীকে সেটা মেনে নিতে হবে। বিমানবন্দরের যাত্রী পরিবহন এবং মালপত্র আনা নেওয়ার সক্ষমতা বৃদ্ধিতে ২১ হাজার ৩০০ কোটি টাকা ব্যয়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনালের নির্মাণকাজ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। তিনি একই সঙ্গে বিমানের পঞ্চম ও ষষ্ঠ ড্রিমলাইনার এবং মোবাইল অ্যাপস উদ্বোধন করেন। শেখ হাসিনা বলেন, এখানে আমি স্পষ্ট বলতে চাই, আমাদের সংসদ সদস্য, মন্ত্রী, তিন বাহিনীর প্রধানরা ও অন্য ঊর্ধ্বতন কর্মকর্তারাও রয়েছেন। আপনারা যখন বিদেশে যান, তখন যেভাবে নিরাপত্তাটা নিশ্চিত করা হয়, ঠিক সেইভাবে আমাদের বিমানবন্দরে করতে হবে এবং সেটা সবাইকে মেনে নিতে হবে। সেখানে কেউ কোনো বাধা দিতে পারবেন না। প্রধানমন্ত্রী বলেন, ‘একটা কথা মনে রাখবেন, সারা দিন আমি দেশের কাজই করি। কোথায় টুকটাক কী হয় না হয়, সে খবরটা নেওয়ার চেষ্টা করি। কাজেই কেউ সেখানে কোনো রকম অনিয়ম বা ব্যত্যয় ঘটালে সঙ্গে সঙ্গেই আমার কাছে খবরটা চলে আসে। এটা সবাইকে মনে রাখতে হবে এবং সে অনুয়ায়ী নজরদারিটা বাড়াতে হবে।’ প্রধানমন্ত্রী বলেন, দিন-রাত পরিশ্রম করব দেশের উন্নয়নের জন্য, আমাদের দেশের সাধারণ মানুষ মাথার ঘাম পায়ে ফেলে অর্থ উপার্জন করবে, আর দেশের উন্নয়নের কাজ সঠিকভাবে হবে না। সেখান থেকে কেউ অসাধু উপায়ে নিজের ভাগ্য গড়তে যাবে। সেটা কখনো সম্ভব হবে না। এটা আমরা কখনো বরদাস্ত করব না। শেখ হাসিনা বলেন, আমরা বাংলাদেশকে সন্ত্রাস, জঙ্গিবাদ, দুর্নীতি এবং মাদক মুক্ত করে গড়ে তুলতে চাই। তিনি সময়মতো তৃতীয় টার্মিনালের কাজ শেষ করারও তাগিদ দেন। ’৯৬ সালে সরকার গঠনের পরই বিমানের আধুনিকায়ন এবং সম্প্রসারণে তাঁর সরকারের উদ্যোগ তুলে ধরে প্রধানমন্ত্রী এক্ষেত্রে বেসরকারি খাতকে উন্মুক্ত করে দেওয়ার উদ্যোগ তুলে ধরেন।

তিনি বলেন, ‘অনেকগুলো বেসরকারি সংস্থা এখন বিমান চালাচ্ছে, হেলিকপ্টারকেও বেসরকারি খাতে আওয়ামী লীগ সরকার সুযোগ করে দিয়েছে। পাশাপাশি আমরা চাই বিমানেরও নিজস্ব ব্যবস্থা থাকতে হবে। তিনি বলেন, যাত্রীসেবা নিশ্চিত করতে হলে একদম বেসরকারি খাতে ছেড়ে দেওয়া উচিত নয়, তাহলে সকালে এক রকম বিকালে অন্য রকম তারা করতে পারে। আরও তিনটি বিমান আমাদের দেশের অভ্যন্তরীণ রুটের জন্য আসছে উল্লেখ করে তিনি বলেন, ‘কানাডা থেকে নিয়ে আসা ওই তিনটি বিমানের সঙ্গে আরও কিছু বিমান যুক্ত করা হবে যাতে দেশের সব বিমানবন্দরে যাত্রী সেবা বৃদ্ধি করা সম্ভব হয়। কক্সবাজার বিমানবন্দরকেও আন্তর্জাতিক মানে উন্নীত করার পরিকল্পনা সরকারের রয়েছে। যাতে প্রাচ্য থেকে পাশ্চাত্যে এবং পাশ্চাত্য থেকে প্রাচ্যে যত বিমান যাতায়াত করে তাদের একটা ‘হাব’ হতে পারে কক্সবাজার। সেখানে রিফ্যুয়েলিংসহ কয়েকদিন যাতে কেউ প্রয়োজনে বিশ্রাম নিতে পারে। পর্যটন ছাড়াও আরও অনেকভাবে এই কক্সবাজারকে যেন ব্যবহার করতে পারি।

বেসামরিক বিমান পরিবহন এবং পর্যটন প্রতিমন্ত্রী এম মাহবুব আলীর সভাপতিত্ব অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বেসামরিক বিমান পরিবহন এবং পর্যটন মন্ত্রণালয়সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মহিবুল হক, বাংলাদেশে জাপানের রাষ্ট্রদূত নাওকি ইতো ও জাইকার বাংলাদেশ অফিসের চিফ রিপ্রেজেনটেটিভ হিতোসি হিরোকা বক্তব্য দেন। সিভিল অ্যাভিয়েশনের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান স্বাগত ভাষণ দেন এবং বিমানের সিইও মুকাব্বির হোসেন মঞ্চে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বিমানের নির্মাণাধীন তৃতীয় টার্মিনাল এবং সিভিল অ্যাভিয়েশনের উন্নয়ন কর্মকান্ড নিয়ে একটি অডিও ভিজ্যুয়াল পরিবেশনা প্রদর্শিত হয়। আগামী ৫ জানুয়ারি থেকে ম্যানচেস্টার রুটে বিমানের ফ্লাইট চলাচল শুরু হবে বলে জানা গেছে।

‘অচিন পাখি’ নাম দিয়েছে শেখ রেহানা : বিমান বাংলাদেশ এয়ারলাইনসের নতুন বোয়িং ৭৮৭-৯ ড্রিমলাইনার ‘অচিন পাখি’ ও ‘সোনার তরী’ উদ্বোধনের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন, ‘অচিন পাখি’ নামটি রেখেছেন তাঁর ছোট বোন এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট কন্যা শেখ রেহানা।

সর্বশেষ খবর