মঙ্গলবার, ৩১ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

কাউন্সিলর প্রার্থীদের আচরণবিধি লঙ্ঘনের হিড়িক

মেয়র ১৮ কাউন্সিলর প্রার্থী ২২৪২, ইসির অনুমতি ছাড়া বদলি নয়, মেয়র আতিকের পদত্যাগ, আজ মনোনয়নপত্র জমার শেষ দিন

নিজস্ব প্রতিবেদক

কাউন্সিলর প্রার্থীদের আচরণবিধি লঙ্ঘনের হিড়িক

ইসি ভবনের সামনে কাউন্সিলর প্রার্থীদের শোডাউন -বাংলাদেশ প্রতিদিন

শীতেও রাজনীতিতে উত্তাপ ছড়াচ্ছে ঢাকা উত্তর-দক্ষিণ সিটি নির্বাচন। দুই সিটিতে মেয়র এবং সাধারণ ও সংরক্ষিত (মহিলা) কাউন্সিলর পদে ২ হাজার ২৬০টি ফরম বিক্রি হয়েছে। আজ মনোনয়নপত্র দাখিলের শেষ দিন।

সিটি নির্বাচনের আচরণবিধির তোয়াক্কা করছেন না মেয়র, সাধারণ ও সংরক্ষিত আসনের প্রার্থীরা। গাড়িবহর-শোডাউন ও মিছিল করে মনোনয়নপত্র সংগ্রহ করছেন তাঁরা। প্রার্থীর সঙ্গে আসা নেতা-কর্মীদের সামাল দিতে হিমশিম খাচ্ছেন ইসির কর্মকর্তরা। মনোনয়নপত্র সংগ্রহের সময় প্রার্থীর সঙ্গে পাঁচজনের বেশি থাকার নিয়ম না থাকলেও শত শত নেতা-কর্মী নিয়ে মনোনয়নপত্র সংগ্রহ করতে দেখা গেছে প্রার্থীদের। গতকাল দুই সিটির রিটার্নিং অফিসারের কার্যালয়ের আশপাশে প্রার্থীদের শত শত কর্মী-সমর্থককে ভিড় করতে দেখা গেছে। অনেকে নিজ নিজ প্রার্থীর পক্ষে মিছিলও করেছেন। আজ মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দেওয়ার শেষ দিন। তাই প্রার্থীদের আচরণবিধি বিষয়ে কঠোর হচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। ইসি ঘোষণা দিয়েছে, মনোনয়নপত্র দাখিলের সময় পাঁচজনের বেশি লোক এলে ছয় মাসের কারাদন্ডসহ ৫০ হাজার টাকা জরিমানা করা হবে। গতকাল উত্তর সিটির রিটার্নিং অফিসারের কার্যালয় ও নির্বাচন ভবনের সামনে প্রার্থীদের গাড়িবহর ও শোডাউন করতে দেখা গেছে। দুপুরে আট-নয়টি সাজানো পিকআপ, কয়েকটি বাস, গাড়ি ও মোটরসাইকেলের বহর নিয়ে মনোনয়নপত্র জমা দিতে আসেন উত্তর সিটি করপোরেশনের ১৫ নম্বর ওয়ার্ডের এক কাউন্সিলর প্রার্থী। তবে তিনি দাবি করেছেন, তিনি পাঁচজনকে সঙ্গে নিয়ে মনোনয়নপত্র জমা দিয়েছেন। তিনি কাউকে আসতে বলেননি। কারা, কীভাবে এসেছেন তা তিনি জানেন না। এ ছাড়া নির্বাচন ভবনের সামনে ট্রাক থেকে নামতেও দেখা গেছে প্রার্থীর কর্মী-সমর্থকদের। কাউন্সিলর প্রার্থীদের সমর্থকরা ভিড় করছেন রিটার্নিং অফিসারের কার্যালয়ের সামনেও। কর্মী-সমর্থকরা অনেকেই আওয়ামী লীগের কাউন্সিলর প্রার্থীদের লোক বলে নিজেকে পরিচয় দিয়েছেন। তবে এ বিষয়ে জানতে চাইলে উত্তর সিটির ২৪ নম্বর ওয়ার্ডের আওয়ামী লীগের কাউন্সিলর প্রার্থী শফিউল্লা বলেন, ‘আমার সঙ্গে পাঁচজনের বেশি লোক ছিল না। আমি কোনো ট্রাকও নিয়ে যাইনি।’ একইভাবে দক্ষিণ সিটির রিটার্নিং অফিসারের কার্যালয়ের সামনেও ভিড় দেখা গেছে। অনেকেই মিছিলও করেছেন। এ ছাড়া ঢাকা দক্ষিণ সিটির একজন সহকারী রিটার্নিং কর্মকর্তার কক্ষে মনোনয়নপত্র জমা দেওয়ার জন্য ১২ জনের বেশি নিয়ে প্রবেশ করেন ৬৪ নম্বর ওয়ার্ডের এক প্রার্থী।

আচরণবিধি লঙ্ঘনের বিষয়ে জানতে চাইলে ঢাকা উত্তর সিটির রিটার্নিং অফিসার আবুল কাশেম বলেন, ‘আচরণবিধি লঙ্ঘনের বিষয়ে কোনো অভিযোগ পাইনি।’ তিনি জানান, মনোনয়নপত্র দাখিলের সময় পাঁচজনের বেশি লোক এলে ছয় মাসের কারাদন্ডসহ ৫০ হাজার টাকা জরিমানা করা হবে। আবুল কাশেম জানান, মনোনয়নপত্র দাখিলের সময় মিছিল, শোডাউনও করা যাবে না। এসব দেখভাল করার জন্য ৩১ ডিসেম্বর থেকে নির্বাহী ম্যাজিস্ট্রেট মাঠে থাকবেন। ইটিআই ভবনে প্রবেশের পথেই অতিরিক্ত মানুষজনের আসা বন্ধ রাখার ব্যবস্থা থাকবে।

মেয়র পদ ছাড়লেন আতিক : ঢাকা উত্তর সিটি নির্বাচনে মেয়র পদে অংশ নিতে পদ ছাড়লেন আতিকুল ইসলাম। গতকাল বিকালে উত্তর সিটি করপোরেশনের সচিবের মাধ্যমে স্থানীয় সরকার মন্ত্রণালয়ে পদত্যাগপত্র পাঠান তিনি। সদ্য বিদায়ী মেয়রের রাজনৈতিক সচিব সাইফুদ্দিন ইমন এ তথ্য জানান। তিনি বলেন, ‘স্যার (আতিকুল ইসলাম) বিকালে সিটি মেয়রের পদ থেকে পদত্যাগপত্র জমা দিয়েছেন।’ এর আগে তাঁর পক্ষে সকালে রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে মেয়র পদে মনোনয়নপত্র সংগ্রহ করা হয়েছে। আজ মনোনয়নপত্র জমা দেবেন তিনি। এ জন্য রাজধানীর সকল ব্যাংকের শাখা খোলা রাখার নির্দেশনা দিয়েছে ইসি।

দুই সিটিতে মেয়র প্রার্থী ১৮, কাউন্সিলর প্রার্থী ২২৪২ : ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে প্রার্থিতার জন্য মনোনয়নপত্র বিতরণ করছে ইসি। আজ মনোনয়নপত্র দাখিলের শেষ দিন। এ পর্যন্ত মেয়র, কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর মিলিয়ে ২ হাজার ২৬০টি ফরম বিতরণ করা হয়েছে। জানা গেছে, উত্তরে আওয়ামী লীগ প্রার্থী আতিকুল ইসলাম, বিএনপি প্রার্থী তাবিথ আউয়াল, জাপা প্রার্থী জি এম কামরুল ইসলামসহ এ পর্যন্ত মেয়র পদে ১০ জন, সাধারণ কাউন্সিলর পদে ৮২৮ জন ও সংরক্ষিত কাউন্সিলর পদে ১৭৭ জন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। মনোনয়নপত্র জমা দিয়েছেন মেয়র পদে একজন, সাধারণ কাউন্সিলর পদে ৭৪ জন ও সংরক্ষিত কাউন্সিলর পদে সাতজন।

দক্ষিণে মেয়র পদে নির্বাচনে অংশ নিতে আওয়ামী লীগের প্রার্থী শেখ ফজলে নূর তাপস, বিএনপি প্রার্থী ইশরাক হোসেন, জাপা প্রার্থী মোহাম্মদ সাইফুদ্দিনসহ এ পর্যন্ত আটজন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। এ ছাড়া সাধারণ কাউন্সিলর পদে ১ হাজার ৪৭ জন ও সংরক্ষিত কাউন্সিলর পদে ১৯০ জন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। জমা দিয়েছেন মেয়র পদে দুজন, সাধারণ কাউন্সিলর পদে ৫৩ জন ও সংরক্ষিত কাউন্সিলর পদে ১১ জন। ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় আজ ৩১ ডিসেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই ২ জানুয়ারি, প্রার্থিতা প্রত্যাহার ৯ জানুয়ারি ও প্রতীক বরাদ্দ হবে ১০ জানুয়ারি।

ইসির অনুমতি ছাড়া বদলি নয় : ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষিত হওয়ায় ইসির অনুমতি ছাড়া কোনো কর্মকর্তা-কর্মচারীকে বদলি না করতে মন্ত্রিপরিষদ সচিবকে চিঠি দেওয়া হয়েছে। এতে ভোটের ফলের গেজেট প্রকাশ হওয়ার ১৫ দিন পর্যন্ত কাউকে বদলি না করার কথা বলা হয়েছে। গতকাল ইসির সিনিয়র সচিব মো. আলমগীর স্বাক্ষরিত এ-সংক্রান্ত একটি চিঠি মন্ত্রিপরিষদ সচিবের কাছে পাঠানো হয়। চিঠিতে বলা হয়েছে, নির্বাচন-সংক্রান্ত কার্যাদি সুষ্ঠুভাবে পরিচালনা ও সম্পাদনের জন্য বিভিন্ন সরকারি দফতর, স্বায়ত্তশাসিত সংস্থা ও বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীদের মধ্য থেকে প্রয়োজনীয়সংখ্যক প্রিসাইডিং অফিসার, সহকারী প্রিসাইডিং অফিসার ও পোলিং অফিসার নিয়োগ প্রদান করা হবে। বিভিন্ন পর্যায়ের সরকারি ও সরকারি অনুমোদনপ্রাপ্ত শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকরাও নির্বাচনে দায়িত্বপ্রাপ্ত হবেন। ভোট কেন্দ্রের আইনশৃঙ্খলা রক্ষায় প্রয়োজনীয়সংখ্যক ম্যাজিস্ট্রেট ও আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থার সদস্য মোতায়েন করা হবে। এ ছাড়া বিভিন্ন প্রতিষ্ঠান/সংস্থার স্থাপনা/অঙ্গন ভোট কেন্দ্র হিসেবে ব্যবহৃত হবে।

সর্বশেষ খবর