রবিবার, ৫ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

ইসিতে অভিযোগ ইশরাক-তাবিথের

দাওয়াত দিলেন আতিক

নিজস্ব প্রতিবেদক

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটিতে বিএনপি মনোনীত দুই মেয়র প্রার্থী তাবিথ আউয়াল ও ইশরাক হোসেন সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তার কাছে ভোটের সুষ্ঠু পরিবেশ ও সবার জন্য সমান সুযোগ চেয়েছেন। গতকাল রিটার্নিং কর্মকর্তাদের কাছে তাঁরা লিখিতভাবে তাঁদের এ বক্তব্য তুলে ধরেন। বিএনপি প্রার্থী তাবিথ আউয়াল অভিযোগ করেন, ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনের প্রচার শুরুর আগেই আওয়ামী লীগের মেয়র প্রার্থী আতিকুল ইসলাম আচরণবিধি লঙ্ঘন করেছেন। আর দক্ষিণে বিএনপি কাউন্সিলর প্রার্থীদের হয়রানির অভিযোগ তুলে ধরেছেন ইশরাক হোসেন। সবার জন্য সমান সুযোগ দেওয়ার দাবি জানান এ দুই প্রার্থী। সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তা এসব অভিযোগ খতিয়ে দেখার আশ্বাস দিয়েছেন। এ ছাড়া গতকাল মনোনয়নপত্র বাতিলের বিরুদ্ধে আপিল করেছেন ঢাকা উত্তরে জাতীয় পার্টির মেয়র প্রার্থী জি এম কামরুল ইসলাম।

তাবিথ আউয়ালকে বাসায় দাওয়াত আতিকুলের : ঢাকা উত্তরে আওয়ামী লীগের মেয়র প্রার্থী আতিকুল ইসলাম বলেছেন, সিটি নির্বাচনে প্রতিপক্ষ যে-ই হোক না কেন, সবার সঙ্গে তিনি সুসম্পর্ক বজায় রাখবেন। নির্বাচনে তাঁর প্রতিপক্ষ বিএনপির প্রার্থী তাবিথ আউয়ালকে নিজ বাসায় চা খাওয়ার দাওয়াত দিয়েছেন তিনি। সব দলের অংশগ্রহণে ঢাকা সিটি নির্বাচন পরিচ্ছন্ন হবে বলে প্রত্যাশা করেন আতিকুল ইসলাম। উদ্যোক্তাবিষয়ক অনলাইন প্রশিক্ষণ কার্যক্রম ‘নিজের বলার মতো একটা গল্প ফাউন্ডেশন’-এর প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। গতকাল সকালে মিরপুর ইনডোর স্টেডিয়ামে এ অনুষ্ঠান হয়। আতিকুল ইসলাম বলেন, ‘নির্বাচনে হারজিত আছে। কিন্তু আমরা সৌহার্দ্যভাব বজায় রাখতে চাই।’

আতিকের বিরুদ্ধে অভিযোগ তাবিথের : আতিকের বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের লিখিত অভিযোগ করেছেন বিএনপি প্রার্থী তাবিথ আউয়াল। গতকাল বিকালে ইটিআই ভবনে উত্তর সিটির রিটার্নিং কর্মকর্তা আবুল কাসেমের কাছে তাবিথ আউয়ালের অভিযোগ জমা দেন তার প্রতিনিধি মো. জুলহাস উদ্দিন। অভিযোগে তাবিথ জানান, গতকাল ৮টা থেকে ৯টার মধ্যে আওয়ামী লীগ প্রার্থী গুলশান পার্কে দলীয় নেতা-কর্মী ও সমর্থকদের নিয়ে একটি নির্বাচনী মঞ্চ করেন। তিনি মাইক ও সাউন্ড সিস্টেম ব্যবহার করে নিজের পক্ষে ভোট চেয়ে নির্দেশনামূলক বক্তব্য দেন, যা আচরণবিধি লঙ্ঘন। আইন প্রয়াগকারী সংস্থা এ বিধিমালা লঙ্ঘনকারী প্রার্থীকে আইনের আওতায় আনার চেষ্টাও করেনি বলে তিনি অভিযোগ করেন। অভিযোগে এ-সংক্রান্ত কিছু ছবিও দেওয়া হয়।

কাউন্সিলর প্রার্থীদের হয়রানির অভিযোগ ইশরাকের : ভোটের আগে কাউন্সিলর প্রার্থীদের হুমকি, গ্রেফতার ও হয়রানির বিষয়ে অভিযোগ জানিয়ে ‘গায়েবি মামলায়’ গ্রেফতারি পরোয়ানায় তাঁরা চিন্তিত বলে জানান দক্ষিণের বিএনপির মেয়র প্রার্থী ইশরাক হোসেন। গতকাল রাজধানীর গোপীবাগে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং অফিসারের কার্যালয়ে লিখিত অভিযোগ জানান তিনি। অভিযোগে বলেন, বিএনপি সমর্থিত ৩২ নম্বর ওয়ার্ড কাউন্সিলর প্রার্থী তাজউদ্দিন আহমেদ তাজু বৈধ প্রার্থী হওয়ার পরও সাদা পোশাকের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তাঁকে গ্রেফতার করে। অথচ কিছু দিন আগে তিনি জামিন নিয়ে কারাগার থেকে বের হয়েছেন। ৪৪ নম্বর ওয়ার্ডের বিএনপি সমর্থিত কাউন্সিলর প্রার্থী আবদুস সাহেদ মন্টুকে একই ওয়ার্ডের আওয়ামী লীগ প্রার্থী সরে দাঁড়ানোর হুমকি দিচ্ছেন বলে অভিযোগ করেন তিনি।

কাউন্সিলর প্রার্থীর মুক্তি, অন্যদের নিরাপত্তা ও নির্বাচনের সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করার লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার দাবি করেন তিনি। অভিযোগের বিষয়ে রিটার্নিং কর্মকর্তা আবদুল বাতেন বলেন, ‘আমরা সংশ্লিষ্টদের বলব, অতি উৎসাহী হয়ে কোনো কাজ করা যাবে না। পুরনো মামলায় কাউকে গ্রেফতার না করতে আমাদের কাছে অনুরোধ করা হয়েছে। নির্বাচন যাতে কোনোভাবে প্রশ্নবিদ্ধ না হয় সে বিষয়ে আমরা সতর্ক আছি।

সর্বশেষ খবর