সোমবার, ৬ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ বিএনপির

আতিককে শোকজের নির্দেশনা, এমপিকে সঙ্গে নিয়ে উত্তরায় নির্বাচনী অফিস উদ্বোধন খতিয়ে দেখবে ইসি

গোলাম রাব্বানী

নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের বিষয়ে ঢাকা উত্তর-দক্ষিণের বিএনপির মেয়র প্রার্থীদের অভিযোগ খতিয়ে দেখছে নির্বাচন কমিশন। উত্তরে আওয়ামী লীগের মেয়র প্রার্থী আতিকুল ইসলামকে শোকজের নির্দেশ দেওয়ার কথা জানিয়েছেন একজন নির্বাচন কমিশনার। দুই সিটি নির্বাচনকে সামনে রেখে আচরণবিধি প্রতিপালনে কঠোর তদারকির নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। পাশাপাশি নির্বাহী হাকিমদের তৎপরতা দেখাতে ব্রিফিং করেছেন সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তারা। গতকাল ঢাকা উত্তরের রিটার্নিং কর্মকর্তা ইসির যুগ্মসচিব আবুল কাসেম ও দক্ষিণের রিটার্নিং কর্মকর্তা ইসির যুগ্মসচিব আবদুল বাতেন সংশ্লিষ্ট নির্বাহী হাকিমদের সঙ্গে বৈঠক করে তাদের ব্রিফিং করেছেন। ইতিমধ্যে বৈধ প্রার্থীদের অনেকে আগাম প্রচারণামূলক কাজে সম্পৃক্ত থাকার অভিযোগ উঠেছে। ৩০ জানুয়ারি ভোটের জন্য শুক্রবার থেকে বাড়ি বাড়ি গিয়ে, পথসভা ও ঘরোয়া বৈঠকের মাধ্যমে প্রচারণায় নামবে প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা। ৯ জানুয়ারি প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময়। ১৩ জন মেয়র প্রার্থীসহ সাধারণ ও সংরক্ষিত ওয়ার্ডে ঢাকার দুই ভাগে সহস্রাধিক বৈধ প্রার্থী রয়েছে এবার।

আতিকুলকে শোকজ করার নির্দেশ : আচরণবিধি লঙ্ঘন করায় ঢাকা উত্তরের আওয়ামী লীগের মেয়র প্রার্থী আতিকুল ইসলামকে শোকজ করার জন্য রিটার্নিং কর্মকর্তাকে নির্দেশ দেওয়া হয়েছে। গতকাল নির্বাচন ভবনে সাংবাদিকদের এ তথ্য জানান নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম। আচরণবিধি প্রতিপালনে প্রার্থীর পাশাপাশি দলগুলোকেও তা অনুসরণের আহ্বান এই কমিশনারের। বলেন, আচরণবিধি লঙ্ঘন থেকে বিরত থাকার জন্য বলব। যদি বিরত না থাকে আমরা শোকজ করব। তদন্ত করে খতিয়ে দেখার নির্দেশ : গতকাল সকালে উত্তরায় আওয়ামী লীগের প্রার্থী আতিকুল ইসলামের নির্বাচনী ক্যাম্প উদ্বোধন করা হয়। এ সময় স্থানীয় সংসদ সদস্য মেয়র প্রার্থীর সঙ্গে ছিলেন। একই প্রার্থীর বিরুদ্ধে শনিবারও প্রচারণামূলক কার্যক্রম চালানোর বিষয়ে লিখিত অভিযোগ পড়েছে রিটার্নিং কর্মকর্তার কাছে। এমপিকে নিয়ে নির্বাচনী উদ্বোধনের বিষয়ে রিটার্নিং কর্মকর্তা আবুল কাসেম বলেন, আমরা বিষয়টি জানি না, অভিযোগ পেলে খতিয়ে দেখব। প্রচারণায় সতর্ক থাকতে হবে : দক্ষিণের রিটার্নিং কর্মকর্তা আবদুল বাতেন বলেছেন, অভিযোগ আমরা যাচাই করব। আমাদের কর্মকর্তা অতি উৎসাহী হয়ে কিছু করবেন না। সবাই মিলে সুষ্ঠু-স্বাভাবিক নির্বাচন চাই। এই কর্মকর্তা বলেন, অফিস উদ্বোধন করতে পারবেন না এমপি সাহেবরা, এটা প্রার্থীরা জানেন। এমপি প্রচারণা চালাতে পারবেন না। এমনকি মন্ত্রী মহোদয়ও না।

আচরণবিধি প্রতিপালনে তৎপরতার নির্দেশ ম্যাজিস্ট্রেটদের : ঢাকা উত্তর ও দক্ষিণের নির্বাচনে সম্পৃক্ত নির্বাহী হাকিম ও সহকারী রিটার্নিং কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় আচরণবিধি প্রতিপালনে কার্যকর ব্যবস্থা নেওয়ার তাগিদ দেওয়া হয়েছে। রিটার্নিং কর্মকর্তারা জানান, প্রার্থীদের করণীয় ও বর্জনীয় বিষয় অবগত করা হয়েছে।

৩৫ জনের আপিল : উত্তর ও দক্ষিণে মনোনয়নপত্র বাছাইয়ে বাতিল হওয়া ৩৫ জন প্রার্থিতা ফিরে পেতে আপিল করেছেন আপিল কর্তৃপক্ষের কাছে। ঢাকা বিভাগীয় কমিশনার মো. সেলিম রেজা জানান, একজন মেয়র ও ৩৪ জন কাউন্সিলর প্রার্থীর আপিল আবেদন তারা পেয়েছেন। আজ প্রথম দিনে একজন মেয়রসহ ১৯ জনের আপিল আবেদন শুনানি করে নিষ্পত্তি করা হবে। বাকিগুলো পরদিন হবে।

সর্বশেষ খবর