সোমবার, ৬ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

বিএনপি পরিবারতন্ত্রের প্রধান পৃষ্ঠপোষক

নিজস্ব প্রতিবেদক

বিএনপি পরিবারতন্ত্রের প্রধান পৃষ্ঠপোষক

তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, বিএনপি হচ্ছে পরিবারতন্ত্রের ‘প্রধান পৃষ্ঠপোষক’। পরিবারতন্ত্রের মধ্যে থেকে তিনি (ফখরুল) যে কথাটি বলেছেন সেটি তার বেলায়ই প্রযোজ্য। তথ্যমন্ত্রী বলেন, আমি প্রশ্ন রাখি ইশরাক হোসেন কোন যোগ্যতায় সিটি মেয়র পদে মনোনয়ন পেলেন? তিনি রাজনীতি করেছেন? সাদেক হোসেন খোকার ছেলে, সেই যোগ্যতায় তাকে মনোনয়ন দেওয়া হয়েছে। তাবিথ আউয়ালের বাবা বিএনপির ভাইস চেয়ারম্যান। প্রথমবার যখন তাকে মনোনয়ন দেওয়া হয় তিনি কোন যোগ্যতায় পেয়েছিলেন? ভাইস চেয়ারম্যানের ছেলের যোগ্যতায়। সমসাময়িক বিষয় নিয়ে গতকাল সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের এবং পরিবারতন্ত্র নিয়ে মির্জা ফখরুলের বক্তব্যের জবাবে তথ্যমন্ত্রী এসব কথা বলেন। তথ্যমন্ত্রী বলেন, খালেদা জিয়া তার দলের মধ্যে পুরোপুরি পরিবারতন্ত্র চালু করেছিলেন। তার বোন খুরশিদ জাহান হক প্রথম মহিলা দলের নেতৃত্ব দেন, দলের ভাইস চেয়ারম্যান বানান, এরপর মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রী বানান। ভাই সাঈদ এস্কাদারকে এমপি বানান এবং দলের বিশেষ সম্পাদক, তার জন্য নতুন পোস্ট খোলা হয়। আরেক ভাই শামীম এস্কান্দার কোনো গুরুত্বপূর্ণ পদে না থাকলেও বিমানের ব্যবসা-বাণিজ্য থেকে শুরু করে সবকিছু নিয়ন্ত্রণ করতেন।

বেগম খালেদা জিয়ার আরেক বোন আছেন, তিনি ব্রুনাই থাকেন। তার ছেলে সাইফুল ইসলাম ডিউককে ২০০১ সালে খালেদা জিয়া প্রধানমন্ত্রীর একান্ত সচিব নিয়োগ দিয়েছিলেন। এ পদে থেকে তিনি নিজে যেমন ক্ষমতার অপব্যবহার করেছেন তেমনি অনেক কলঙ্কেরও জন্ম দিয়েছেন। ডিউকের আরেক ভাই শাহরিন ইসলাম তুহিন নীলফামারী বিএনপির সভাপতি ছিলেন।

তথ্যমন্ত্রী বলেন, এ ছাড়া আমরা এক সকাল বেলা হঠাৎ দেখতে পেলাম খালেদা জিয়ার পুত্র তারেক রহমান বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব নিয়োগপ্রাপ্ত হলেন। তিনি কোনো রাজনীতির মধ্যে ছিলেন না। এখন বিএনপির চেয়ারম্যান হচ্ছেন খালেদা জিয়া আর ভারপ্রাপ্ত চেয়ারম্যান হচ্ছেন তার পুত্র তারেক রহমান, দুজনই শাস্তিপ্রাপ্ত আসামি। শুধু এখানেই সীমাবদ্ধ নেই, নিতাই রায় চৌধুরীর মেয়ে নিপুন রায় চৌধুরী, বাবা-মেয়ে দুজনেই বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য। গয়েশ্বর চন্দ্র রায় স্থায়ী কমিটির সদস্য, তার ছেলে কেন্দ্রীয় কমিটির সদস্য। মির্জা আব্বাস স্থায়ী কমিটির সদস্য, তার স্ত্রী মহিলা দলের সভাপতি। হাছান মাহমুদ বলেন, পুরো পরিবারতন্ত্রের মধ্যে বসে মির্জা ফখরুল ইসলাম আলমগীর যে কথাটি বলেছেন এটি তাদের দলের বেলায়ই প্রযোজ্য। আমাদের দলে কাউকে পারিবারিক কারণে কোনো পদ দেওয়া হয় না। হাছান মাহমুদ বলেন, ব্যারিস্টার নওফেলকে সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব ও এমপি হিসেবে এবং পরবর্তীতে শিক্ষা উপমন্ত্রী হিসেবে যে দায়িত্ব দেওয়া হয়েছে, তিনি তার যোগ্যতা প্রমাণ করেছেন এবং এ সিদ্ধান্ত যে সঠিক ছিল সেটি তিনি প্রমাণ করেছেন। শেখ ফজলে শামস পরশের ব্যাপারেও আপনারা নিশ্চয় লক্ষ্য করবেন পরশ একজন উচ্চশিক্ষিত, কেউ কেউ বলে, রাজনীতিতে শিক্ষিত মানুষের বড় অভাব। তার মতো একজন উচ্চশিক্ষিত ব্যক্তিকে যুবলীগের দায়িত্ব দেওয়া হয়েছে, আমি মনে করি সেটি একটি সময়োচিত পদক্ষেপ ছিল এবং এটি প্রশংসিত হয়েছে। বিএনপি যখন ক্ষমতায় ছিল তারেক রহমান হাওয়া ভবন সৃষ্টি করে সমান্তরাল সরকার পরিচালনা করছিলেন। মির্জা ফখরুল ইসলাম আলমগীর মেয়র নির্বাচন নিয়ে ইংগিত করেছেন। ফজলে নূর তাপস একজন শীর্ষস্থানীয় আইনজীবী, তিনবারের সংসদ সদস্য, জনপ্রিয়তা ও যোগ্যতার বিচারে তাকে মনোনয়ন দেওয়া হয়েছে।

সর্বশেষ খবর