বুধবার, ৮ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

ক্যাম্পাসে ক্যাম্পাসে বিক্ষোভ

পুলিশের হাতে ভিডিও ফুটেজ, ছাত্রীর শারীরিক অবস্থার উন্নতি

নিজস্ব ও বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ক্যাম্পাসে ক্যাম্পাসে বিক্ষোভ

ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে গতকাল ধর্ষণবিরোধী প্লাকার্ড হাতে ও মুখ চেপে ক্ষোভ প্রদর্শন -জয়ীতা রায়

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ছাত্রী ধর্ষণের ঘটনায় গতকাল দ্বিতীয় দিনেও বিক্ষোভ মিছিল করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা। পাশাপাশি রাজু ভাস্কর্যে অনশন শুরু করেছেন এক ডাকসু সদস্যসহ চার শিক্ষার্থী। ধর্ষণের প্রতিবাদ ও সামাজিক সচেতনতা তৈরিতে আলপনা এঁকেছে ছাত্রলীগ। আগামী শনিবার টিএসসি থেকে কুর্মিটোলা পর্যন্ত পদযাত্রার ঘোষণা দিয়েছে যৌন নিপীড়নবিরোধী শিক্ষার্থীজোট।  এদিকে তদন্ত সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ছাত্রী যে স্থানে ধর্ষণের শিকার হয়েছেন, সেখানকার আশপাশের ভিডিও ফুটেজ পাওয়া গেছে। সেগুলো পরীক্ষা-নিরীক্ষা করে দেখা হচ্ছে। আশা করা হচ্ছে দ্রুত ধর্ষক গ্রেফতার করা হবে। গোয়েন্দা পুলিশের বিশেষজ্ঞরা সেই ফুটেজ বিশ্লেষণ করছেন। এখন তারা ধর্ষক শনাক্তের কাজ শুরু করেছেন। গতকাল ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের জরুরি বিভাগের সামনে এ তথ্য জানান ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গুলশান বিভাগের উপকমিশনার (ডিসি) সুদীপ্ত কুমার চক্রবর্তী। চিকিৎসাধীন ধর্ষণের শিকার মেয়েটির সঙ্গে কথা বলে বের হওয়ার সময় তিনি এ তথ্য জানান। এদিকে এই ঘটনায় দায়ের হওয়া ধর্ষণ মামলার তদন্ত প্রতিবেদন আগামী ২৮ জানুয়ারি জমা দিতে বলেছে আদালত। বিকালে ঢাকা মহানগর হাকিম ইয়াসমিন আরা ওই মামলার এজাহার আমলে নিয়ে মামলাটি তদন্ত করে প্রতিবেদন দাখিলের জন্য এ দিন ধার্য করেন। এর আগে বেলা ১১টায় ওই ছাত্রীকে দেখতে যান জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নাছিমা বেগম। তিনি ওই ছাত্রীর বরাত দিয়ে সাংবাদিকদের জানান, মেয়েটি ধর্ষণকারীকে দেখলে চিনতে পারবেন। তার কথার ভিত্তিতে অপরাধীর একটা স্কেচ করা যেতে পারে। এতে আসামি দ্রুত শনাক্ত হবে। তিনি বলেন, মেয়েটি সাহসী। ধর্ষণের আলামত নষ্ট হতে দেয়নি। এখন পরীক্ষা করে ডিএনএ মিলিয়ে প্রকৃত ধর্ষককে শনাক্ত করা কঠিন হবে না। আশা করা হচ্ছে- দ্রুত আসামি ধরা পড়বে। এদিকে ওই ছাত্রী শারীরিক ও মানসিকভাবে অনেকটাই সুস্থ রয়েছেন বলে জানিয়েছেন ঢামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম নাসির উদ্দিন। দু-এক দিনের মধ্যে তাকে ছেড়ে দেওয়া হবে বলে জানান তিনি।

ঢাবি ক্যাম্পাসে বিক্ষোভ-প্রতিবাদ অব্যাহত : গতকাল সকাল ১০টা থেকে রাজু ভাস্কর্যের সামনে ধর্ষণবিরোধী আল্পনা আঁকা শুরু করে। রাজপথে রং-তুলির আঁচরে সহপাঠীর বিরুদ্ধে ঘৃণ্যতম অপরাধের প্রতিবাদকে মূর্ত করে তোলা হয়। শিক্ষার্থীরা ফুটিয়ে তুলেন সামাজিক সচেতনতামূলক নানা চিত্র। এখানে চারুকলা অনুষদের শিক্ষার্থীদের পাশাপাশি অংশ নেন সাধারণ শিক্ষার্থীরাও। এ ছাড়াও রাজু ভাস্কর্যের পাদদেশে অনশন শুরু করে চার শিক্ষার্থী। দুপুরে বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা রাজু ভাষ্কর্যের সামনে থেকে বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস প্রদক্ষিণ শেষে আবারও রাজু ভাষ্কর্যে এসে সমাবেশে মিলিত হয়। এতে সংহতি জানিয়ে বক্তব্য দেন সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষক ড. সামিনা লুৎফা, ড. দেবাশীষ কুমার কুন্ডু, ওয়াসফিয়া তাসনীম শামমা ও ইসরাত জাহান ইয়ামুন। এ ছাড়াও ডাকসুর এজিএস সাদ্দাম হোসেন ও সমাজসেবা সম্পাদক আখতার হোসেনও এতে সংহতি জানান। 

মুখে কালো কাপড় বেঁধে প্রতিবাদ : সকাল ১০টায় অপরাজেয় বাংলার পাদদেশে মুখে কালো কাপড় বেঁধে প্রতিবাদ জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষার্থীরা। পরে একটি মৌন মিছিল নিয়ে রাজু ভাস্কর্যের সামনে গিয়ে শেষ হয়। প্রতিবাদে বিক্ষোভ করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

এ ছাড়া দেশের বিভিন্ন স্থানে গতকাল বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

বরিশাল : ঢাবি ছাত্রীকে ধর্ষকের কঠোর শাস্তির দাবিতে সকাল ১১টায় নগরীর ফকির বাড়ি রোড থেকে বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে সদর রোডের অশ্বিনী কুমার হলের সামনে গিয়ে সমাবেশ করে। জেলা ছাত্রফ্রন্টের সাধারণ সম্পাদক মোজাম্মেল হক সাগরের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন জেলা বাসদের সাধারণ সম্পাদক ডা. মণিষা চক্রবর্তী, জেলা মহিলা পরিষদের সাধারণ সম্পাদক পুষ্প রানী চক্রবর্তী, অ্যাডভোকেট সাহিদা তালুকদার, জেলা ছাত্রফ্রন্টের সাংগঠনিক সম্পাদক নিলিমা জাহানসহ অন্যরা।

রংপুর : বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু পরিষদের আহ্বানে বিশ্ববিদ্যালয় সংলগ্ন পার্কের মোড়ে মানববন্ধন ও সমাবেশে বক্তব্য রাখেন পরিষদের সাধারণ সম্পাদক মশিয়ার রহমান, শিক্ষার্থী ঐশি, রুবেলসহ অন্যান্যরা।

রাঙামাটি : প্রতিবাদে আয়োজিত মানববন্ধনে রাঙামাটি সরকারি বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক দীপংকর দের সভাপতিত্বে বক্তব্য রাখেন, কলেজ ছাত্রলীগের সাবেক সহসভাপতি বিজয় দে, সাংগঠনিক সম্পাদক নাজিম উদ্দিন, উপ-আইন বিষয়ক সম্পাদক নুরুল আজম, শিক্ষার্থী হাসান মুরাদ, মো. বেলাল, মো. আজমীর প্রমুখ।

কুমিল্লা : কুমিল্লা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ ও সাধারণ শিক্ষার্থীদের অংশগ্রহণে মানববন্ধনে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি ইলিয়াস হোসেন সবুজ, সাধারণ সম্পাদক রেজাউল ইসলাম মাজেদ, সাংগঠনিক সম্পাদক আইভি রহমান প্রমুখ।

ময়মনসিংহ : ময়মনসিংহ প্রেস ক্লাবের সামনে ও নগরের ফিরোজ-জাহাঙ্গীর চত্বরে পৃথক মানববন্ধন করেছে সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ, প্রগতিশীল ছাত্রজোট ও জেলা নারী নির্যাতন প্রতিরোধ কমিটি।

দিনাজপুর : ধর্ষণের প্রতিবাদে দুপুর সাড়ে ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে দিনাজপুর-পঞ্চগড় মহাসড়কে ছাত্রলীগের ব্যানারে নেতা-কর্মী ও সাধারণ শিক্ষার্থীরা এ মানববন্ধন করেছে। এ সময় কিছুক্ষণের জন্য রাস্তার দুই পাশে বিভিন্ন যানবাহন আটকা পড়ে।

নেত্রকোনা : বেলা সাড়ে ১১টায় ছোটবাজার স্থানীয় শহীদ মিনারের সামনে মানববন্ধন হয়েছে। বক্তব্য রাখেন- আবু বকর সিদ্দিকী, মো. আফিস নিবীর, পার্থ প্রতিম সরকার, সুলতান মাহমুদ শারলি, তাসমিয়া তহুরা, তাজিম রহমান, মো. ওবায়দুল্লাহ ও ফারদিনা প্রমুখ।

সর্বশেষ খবর