বুধবার, ৮ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

প্রস্তুত মার্কিন বোমারু বিমান

ইরাক ছাড়ছে জার্মান সৈন্যরা, সোলাইমানির জানাজার ঢলে পদদলনে নিহত ৩৫

তানভীর আহমেদ

প্রস্তুত মার্কিন বোমারু বিমান

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভারত মহাসাগরের উত্তরাঞ্চলে ছয়টি বোমারু বিমান পাঠাচ্ছেন। মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, নির্দেশনা পেলেই এগুলো ইরানের রাজধানী তেহরানে আঘাত হানবে। এ হুমকির জবাবে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি এক টুইট বার্তায় বলেন, ‘ইরানি জনগণকে কখনো হুমকি দেবেন না।’ ইরাক থেকে মার্কিন সেনাদের অপমানজনক বিদায়ের জন্য অপেক্ষা করতে বলেছেন ইরাকের প্রভাবশালী আলেম মুক্তাদা আস-সদর। ইরানি পররাষ্ট্রমন্ত্রীকে ভিসা না দেওয়ায় নিউইয়র্কে জাতিসংঘের বৈঠকে তাঁর অংশগ্রহণ অনিশ্চিত হয়ে পড়েছে। মধ্যপ্রাচ্যের এই উত্তপ্ত পরিস্থিতিতে ইরাক থেকে জার্মানি তাদের সেনা সরিয়ে নিতে শুরু করেছে। ইরানের রাজপথ গতকালও ‘আমেরিকার মৃত্যু চাই’ স্লোগানে ছিল উত্তাল। ইরানের শীর্ষ জেনারেল কাসেম সোলাইমানির নিজের শহর কেরমানে তাঁর দাফন অনুষ্ঠানে লাখ লাখ মানুষের ঢল নামে গতকাল। জানাজায় অংশ নিতে এসে পদদলিত হয়ে ৩৫ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে ব্রিটিশ পত্রিকা ডেইলি মেইল। অন্যদিকে ইরানের সাংস্কৃতিক স্থাপনায় হামলার হুমকি দিয়ে বিপাকে পড়েছেন মার্কিন প্রেসিডেন্ট। যুক্তরাষ্ট্রের রাজনীতিবিদ ও আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলো বিবৃতিতে জানিয়েছে, ইরানে ফের হামলা হলে যুদ্ধাপরাধে ফাঁসবেন তিনি। ডেমোক্র্যাটদের সবচেয়ে প্রভাবশালী নেতা প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যানসি পেলোসি বলেছেন, সামরিক ব্যবস্থা গ্রহণে প্রেসিডেন্টের ক্ষমতা সীমিত করতে তিনি প্রতিনিধি পরিষদে প্রস্তাব আনবেন। প্রস্তাবে বলা হবে : ইরানের বিরুদ্ধে যে কোনো সামরিক ব্যবস্থা যেন ৩০ দিনের বেশি না চলে।

নিজ শহরে সমাহিত সোলাইমানি : দাফন অনুষ্ঠানে ইরানের জাতীয় পতাকা এবং জেনারেল সোলাইমানির ছবি হাতে লাখ লাখ ইরানি কাঁদছিলেন। ‘আমেরিকার মৃত্যু চাই’ স্লোগানে প্রকম্পিত হয় রাজপথ। দাফনের মধ্য দিয়ে তিন দিনের রাষ্ট্রীয় শোকের সমাপ্তি ঘটল। তাঁর শেষ জানাজায় জনস্রোতের মাঝেই পদদলিত হয়ে অন্তত ৩৫ জন নিহত হন। এর আগে সোমবার তেহরানের ইনকিলাব চত্বরে সোলাইমানির লাশ নেওয়া হলে সেখানে জনসমুদ্র সৃষ্টি হয়। তেহরান বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে নামাজে জানাজায় ইমামতি করেন আয়াতুল্লাহ আলী খামেনি।

ছয় বোমারু বিমান পাঠাচ্ছেন ট্রাম্প : ভারত মহাসাগরের উত্তরাঞ্চলে ডিয়েগো গার্সিয়া সামরিক ঘাঁটিতে যুক্তরাষ্ট্র যে ছয়টি বি-৫২ বোমারু বিমান পাঠাচ্ছে সেগুলো মোতায়েন থাকবে ইরানের ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের আওতার বাইরে। এসব বিমানকে এখনই হামলার কোনো নির্দেশনা দেওয়া হয়েছে তাও নয়। পেন্টাগন প্রায়ই দীর্ঘ পরিসরে বোমারু এবং অন্যান্য বিমান মোতায়েন করে থাকে। এর মাধ্যমে মার্কিন বাহিনীর অবস্থান ও সক্ষমতার জানান দেওয়া হয়।

এক চিঠিতে জার্মান সরকার নিজ দেশের সংসদকে জানিয়েছে, ইরাকি নিরাপত্তাবাহিনীর প্রশিক্ষণের জন্য বাগদাদে নিয়োজিত জার্মানির ১২০ সৈন্যের মধ্যে প্রায় ৩০ জনকে জর্ডান ও কুয়েতে পুনঃ মোতায়েন করা হবে।

ভিসা পেলেন না জারিফ : নিউইয়র্কে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠকে অংশগ্রহণ করতে ইরানি পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফকে ভিসা দেয়নি যুক্তরাষ্ট্র। আগামী বৃহস্পতিবার ওই বৈঠক হওয়ার কথা। বার্তা সংস্থার খবরে বলা হয়, ১৯৪৭ সালে জাতিসংঘের প্রধান কার্যালয় চুক্তি অনুসারে বিদেশি কূটনীতিকদের জাতিসংঘের কর্মসূচিতে অংশ নিতে অনুমোদন দিতে বাধ্য থাকবে যুক্তরাষ্ট্র। কিন্তু ওয়াশিংটন বলছে, নিরাপত্তা, সন্ত্রাসবাদ ও পররাষ্ট্রনীতির কারণে তারা ভিসা প্রত্যাখ্যান করতে পারবে। এ ব্যাপারে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

ইরানি সাংস্কৃতিক স্থাপনায় ট্রাম্প হামলা চালালে তা যুদ্ধাপরাধ : ইরানের সাংস্কৃতিক স্থাপনাকে হামলার নিশানা করা হতে পারে বলে মার্কিন প্রেসিডেন্ট যে ভাষায় হুমকি দিলেন তাকে যুদ্ধাপরাধের সঙ্গে তুলনা করা হচ্ছে। মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ জেনেভা কনভেনশনের ৫৩ ধারার কথা উল্লেখ করে বলেছে, কোনো ধরনের সাংস্কৃতিক স্থাপনায় হামলা সম্পূর্ণ নিষিদ্ধ। আর ডেমোক্র্যাট দলীয় সিনেটর এলিজাবেথ ওয়ারেন বলেন, ট্রাম্প আসলে যুদ্ধাপরাধ করার হুমকি দিচ্ছেন।

দুর্বল শব্দে লেখা খসড়া : ইরাক থেকে মার্কিন সেনা প্রত্যাহার করে নেওয়া হচ্ছে, মার্কিন এক জেনারেলের চিঠি থেকে এমন বার্তা ছড়িয়ে পড়লেও তা অস্বীকার করেছেন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী। ওয়াশিংটন ডিসিতে পেন্টাগনের এক সংবাদ সম্মেলনে মার্ক এসপার বলেন, ‘ইরাক ছেড়ে যাওয়ার কোনো সিদ্ধান্ত হয়নি।’ বার্তা সংস্থা রয়টার্সসহ অন্যান্য গণমাধ্যম যে চিঠির সূত্র ধরে ইরাক থেকে মার্কিন সেনা প্রত্যাহারের খবর প্রকাশ করেছিল মার্কিন সামরিক বাহিনীর জয়েন্ট চিফ অব স্টাফ মার্ক মিলি সেই চিঠিকে দুর্বল শব্দে লেখা একটা খসড়া ছিল বলে জানিয়েছেন। টেলিফোন আলাপে বিশ্বনেতারা : ইরান-যুক্তরাষ্ট্র তীব্র উত্তেজনার মধ্যেই ভারতের প্রধানমন্ত্রী মোদি টেলিফোনে প্রেসিডেন্ট ট্রাম্পকে নতুন বছরের শুভেচ্ছা জানিয়েছেন। গতকাল ভারতের প্রধানমন্ত্রীর অফিস জানায়, এ সময় দুই দেশের পারস্পরিক বিষয়ে সহযোগিতা বৃদ্ধির জন্য আগামী দিনেও ট্রাম্পের সঙ্গে কাজ করার ইচ্ছা প্রকাশ করেছেন মোদি। এ ছাড়া গতকাল দিনভর বিশ্বনেতাদের সঙ্গে ফোনালাপ করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী। ব্রিটেন ও জার্মানির পররাষ্ট্রমন্ত্রীকে এ সময় ইরানি পররাষ্ট্রমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্রের হামলার জেরে যে কোনো পরিস্থিতির দায় আমেরিকাকেই নিতে হবে। ইরানের সেনাপ্রধান মেজর জেনারেল মোহাম্মাদ বাকেরি গতকাল রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুর সঙ্গে এক টেলিফোন আলাপে জানান, জেনারেল সোলাইমানি হত্যার কঠোর প্রতিশোধ নেবে তেহরান।

সর্বশেষ খবর