বৃহস্পতিবার, ৯ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

ঢাবি শিক্ষার্থীর ধর্ষক গ্রেফতার

মজনু সিরিয়াল রেপিস্ট : র‌্যাব, সারা দেশে ক্ষোভ অব্যাহত

নিজস্ব প্রতিবেদক

ঢাবি শিক্ষার্থীর ধর্ষক গ্রেফতার

ছাত্রীকে ধর্ষণে গ্রেফতার মজনু -বাংলাদেশ প্রতিদিন

মোবাইল ফোনের সূত্র ধরে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শিক্ষার্থীর ধর্ষক মজনুকে গ্রেফতার করেছে র‌্যাব। গতকাল ভোর পৌনে ৫টার দিকে রাজধানীর শ্যাওড়া এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। এ সময় তার কাছ থেকে ধর্ষণের শিকার শিক্ষার্থীর ব্যাগ, মোবাইল ফোন, পাওয়ার ব্যাংক ও মজনুর পোশাক উদ্ধার করা  হয়। র‌্যাব বলছে, গ্রেফতার মজনু একজন ‘সিরিয়াল রেপিস্ট’। প্রাথমিক জিজ্ঞাসাবাদেই সে বিভিন্ন সময় ভিক্ষুক ও প্রতিবন্ধী নারীদের ধর্ষণের কথা স্বীকার করেছে। অন্যদিকে ধর্ষক মজনুর সর্বোচ্চ শাস্তি দাবি করেছেন ঢাবির শিক্ষক-শিক্ষার্থীরা। গতকাল দুপুরে রাজধানীর কারওয়ান বাজারে র‌্যাবের মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে সংস্থাটির মিডিয়া শাখার পরিচালক লেফটেন্যান্ট কর্নেল সারওয়ার বিন কাশেম বলেন, ১০ বছর আগে নোয়াখালীর হাতিয়া থেকে ঢাকায় আসে মজনু। এরপর কখনো কমলাপুরে, কখনো ক্যান্টনমেন্ট রেলস্টেশনে ভবঘুরে হিসেবে দিন কাটাত। আর এসব রেলস্টেশনে থাকা প্রতিবন্ধী নারী ও ভিক্ষুকদের ধর্ষণ করত সে।

এক প্রশ্নের জবাবে সারওয়ার বিন কাশেম বলেন, ‘মজনু মাদকাসক্ত। সে ছিনতাই, রাহাজানি ও চুরির মতো অপরাধ কর্মকান্ডেও জড়িত। প্রাথমিক জিজ্ঞাসাবাদে মজনু তার এসব অপকর্ম ও হিংস্রতার কথা স্বীকার করেছে। ধরা পড়ার পরও সে নির্বিকার রয়েছে। পুরোপুরি বিকৃত মানসিকতার লোক মজনু। তাকে শনাক্ত করেছেন ধর্ষণের শিকার ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। ওই ছাত্রীর সঙ্গে আমি কয়েকবার কথা বলেছি। তিনি বলেছেন, আমি দুনিয়ার সমস্ত মানুষের চেহারা ভুলব, কিন্তু এর চেহারা ভুলব না। বিভিন্ন গোয়েন্দা সূত্রে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে ভোরে রাজধানীর শ্যাওড়া রেলক্রসিং এলাকা থেকে ধর্ষক মজনুকে আমরা গ্রেফতার করতে সক্ষম হই।’ র‌্যাবের পরিচালক সারওয়ার বিন কাশেম বলেন, ঢাবির ওই শিক্ষার্থী জ্ঞান হারানোর পর তাকে কয়েক দফায় হত্যার পরিকল্পনা করেছিল মজনু। তবে একপর্যায়ে ওই সিদ্ধান্ত থেকে সরে আসে সে।

জানা গেছে, মজনুর বাড়ি নোয়াখালীর হাতিয়ার সন্দ¦ীপে। তার বাবা মৃত মাহফুজুর রহমান। মা জীবিত থাকলেও বাড়ির সঙ্গে কোনো যোগাযোগ নেই। মজনু বিবাহিত। তবে তার স্ত্রী মারা গেছেন। ১০ বছর আগে সে জীবিকার সন্ধানে ঢাকায় আসে।

যেভাবে গ্রেফতার মজনু : নির্যাতনের শিকার ঢাবির ওই ছাত্রীর মোবাইল ফোনটি অরুণা নামে এক নারীর কাছে মাত্র ৪০০ টাকায় বিক্রি করে দেয় মজনু। পরে অরুণা সেই মোবাইল ফোনটি খায়রুল নামের তার পরিচিত এক রিকশাচালকের কাছে চার্জের জন্য দেন। সেই মোবাইলের অবস্থান শনাক্ত করেই ধর্ষক মজনু সম্পর্কে অবহিত হয় র‌্যাব। পরে অরুণা র‌্যাবকে বলেন, মজনুর সামনের মাড়িতে দুটি দাঁত নেই। গড়নে ক্ষীণকায় এবং কোঁকড়ানো চুল। হন্যে হয়ে ওই ধর্ষককে খুঁজতে থাকে র‌্যাব। তবে মোবাইল ফোনকেন্দ্রিক ঘটনায় জড়িত থাকার অপরাধে অরুণা ও খায়রুলকেও গ্রেফতার দেখিয়েছে র‌্যাব। র‌্যাবের কর্মকর্তা সারওয়ার বিন কাশেম বলেন, ধর্ষণের পর মজনু ফোন বিক্রি করে প্রথমে বনানী রেলস্টেশনে যায়। সেখান থেকে কমলাপুর এবং কমলাপুর থেকে ওই রাতেই ট্রেনে করে সে নরসিংদী যায়। নরসিংদী থেকে গতকাল ক্যান্টনমেন্ট রেলস্টেশনে ফিরে আসে সে। মঙ্গলবার সারা দিনই সে ক্যান্টনমেন্ট স্টেশন এলাকায় ছিল।

মৃত্যুদন্ডের দাবি : আমাদের বিশ্ববিদ্যালয় প্রতিবেদক জানিয়েছেন, ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ডের দাবি জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। এর জন্য বিদ্যমান আইনের সংশোধনের কথাও বলেছেন তারা। গতকাল বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে এক মানববন্ধনে এ দাবি জানান তারা। এ সময় ধর্ষণের শাস্তি না হওয়ার পেছনে আইনের দীর্ঘসূত্রতাকেও দায়ী করেন তারা। মানববন্ধনে ঢাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এ কে এম মাকসুদ কামালের সভাপতিত্বে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক মো. নিজামুল হক ভূঁইয়া প্রমুখ।

ফাঁসি চান শিক্ষার্থীরা : ঢাবি শিক্ষার্থী ধর্ষণের ঘটনায় প্রতিবাদ ও শাস্তির দাবিতে গতকালও ক্যাম্পাস ছিল আন্দোলনমুখর। বিভিন্ন শিক্ষাবর্ষ, হল ও বিভাগের শিক্ষার্থীরা দিনভর বিক্ষোভ কর্মসূচি পালন করে ঘটনার দ্রুত বিচারের দাবি জানিয়েছেন। এ সময় শিক্ষার্থীরা ধর্ষকের সর্বোচ্চ শাস্তি যাবজ্জীবন থেকে মৃত্যুদন্ডে উন্নীত করার দাবিও জানান। ২০১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের সমাবেশে ডাকসুর সমাজসেবা সম্পাদক আখতার হোসেন বলেন, ‘আমরা জেনেছি আমাদের বোনের ধর্ষককে গ্রেফতার করা হয়েছে। আমাদের দাবি, অবিলম্বে তাকে বিচারের মুখোমুখি করে সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করতে হবে। শুধু তা-ই নয়, সারা দেশে ধর্ষণের যত ঘটনা ঘটেছে, সব ঘটনারই বিচার করতে হবে।’

ক্যাম্পাস থেকে ভবঘুরে, নেশাখোরদের বিতাড়নের দাবি : বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে ভবঘুরে, নেশাখোর ও পাগলদের অপসারণ দাবি করেছেন ঢাবি শিক্ষার্থীরা। গতকাল বিকালে রাজু ভাস্কর্যে যৌন নিপীড়নবিরোধী ‘নারী সমাবেশ’ থেকে এ দাবি জানান তারা। মেয়েদের পাঁচটি হলের নারী শিক্ষার্থীরা এর আয়োজন করেন। সমাবেশ থেকে নারী নির্যাতনের ঘটনায় দ্রুত বিচার ট্রাইব্যুনাল গঠন করে সর্বোচ্চ এক বছরের মধ্যে বিচারকাজ সম্পন্ন করা, বিশ্ববিদ্যালয়ের কয়েকটি স্পটে ল্যাম্পপোস্ট ও সিসিটিভি স্থাপন, শিক্ষার্থীদের সহায়তায় শিক্ষক উপদেষ্টা কমিটি গঠন, শিক্ষার্থীদের প্রয়োজনে বিশ্ববিদ্যালয়ের খরচে আইনি সহায়তা দেওয়া, পরিবহন বাস স্টপেজ নিরাপদ জায়গায় স্থাপন, হলগুলোতে জরুরি অবস্থানের জন্য আলাদা কক্ষের ব্যবস্থা করা প্রভৃতি দাবি জানানো হয়।

প্রসঙ্গত, রবিবার বিকালে বিশ্ববিদ্যালয়ের ‘ক্ষণিকা’ বাসে করে ওই ছাত্রী বান্ধবীর বাসায় যাচ্ছিলেন। সন্ধ্যা পৌনে ৭টার দিকে কুর্মিটোলা বাস স্টপেজে নামার পর তাকে অনুসরণ করতে থাকে মজনু। একপর্যায়ে গলা ও মুখ চেপে ধরলে ওই ছাত্রী অজ্ঞান হয়ে যান। পরে তাকে ঝোপে নিয়ে ধর্ষণ করে মজনু। রাত ১০টার দিকে জ্ঞান ফিরলে ওই শিক্ষার্থী রিকশায় করে বান্ধবীর বাসায় যান। সেখান থেকে বান্ধবীসহ অন্য সহপাঠীরা তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিলে ওয়ান স্টপ ক্রাইসিস সেন্টারে (ওসিসি) ভর্তি করেন। পরদিন সকালে অজ্ঞাত ব্যক্তিকে আসামি করে ওই ছাত্রীর বাবা ক্যান্টনমেন্ট থানায় মামলা করেন।

বিভিন্ন স্থান থেকে পাঠানো আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের আরও খবর- রাজশাহী : ঢাকা বিশ্ববিদ্যালয়ছাত্রীকে ধর্ষণ ও রাজশাহীর গোদাগাড়ীতে সংঘটিত ধর্ষণের প্রতিবাদে মানববন্ধন করেছেন রাজশাহী কলেজের শিক্ষার্থীরা। গতকাল বেলা ১১টার দিকে কলেজ প্রশাসন ভবনের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। বরিশাল : ছাত্রী ধর্ষণের প্রতিবাদে বরিশালে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন হয়েছে। বিএম কলেজের সাধারণ শিক্ষার্থী ব্যানারে গতকাল বেলা ১১টায় কলেজের জিরো পয়েন্ট থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে প্রশাসনিক ভবনের সামনে মূল সড়কে গিয়ে শেষ হয়। নেত্রকোনা : ছাত্রী ধর্ষণের প্রতিবাদে নেত্রকোনায় মানববন্ধন ও বিক্ষোভ হয়েছে। গতকাল দুপুরে শহরের মোক্তারপাড়ায় মহিলা পরিষদ, নারী প্রগতি সংঘ, জেলা নারী নির্যাতন প্রতিরোধ কমিটি, জনউদ্যোগ, নেত্রকোনা সাহিত্য সমাজ, শিশু ছায়া ও স্বাবলম্বী উন্নয়ন সমিতির ব্যানারে এ মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালিত হয়। পাবনা : ছাত্রী ধর্ষণের প্রতিবাদে পাবনায় বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের ব্যানারে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। গতকাল সকালে পাবনা শহরের বেশ কয়েকটি স্থানে এ কর্মসূচি পালন করেন সচেতন পাবনাবাসী ও বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা। নাটোর : ধর্ষকদের অবিলম্বে গ্রেফতার করে ফাঁসি কার্যকরের দাবিতে মানববন্ধন করেছেন নাটোরের গুরুদাসপুর উপজেলা, পৌর ও কলেজ শাখা ছাত্রলীগের নবগঠিত কমিটির নেতা-কর্মীসহ কলেজের শিক্ষক-শিক্ষার্থীরা।

ঝালকাঠি : ধর্ষকদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে ঝালকাঠিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। গতকাল বেলা ১১টায় ঝালকাঠি প্রেস ক্লাবের সামনের সড়কে ঘণ্টাব্যাপী এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। চাঁপাইনবাবগঞ্জ : ধর্ষকদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে চাঁপাইনবাবগঞ্জে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। গতকাল বেলা সাড়ে ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত নবাবগঞ্জ সরকারি কলেজ গেটে এ কর্মসূচির আয়োজন করে চাঁপাইনবাবগঞ্জ জেলা ছাত্রলীগ।

সর্বশেষ খবর