বৃহস্পতিবার, ৯ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

সরকার নষ্ট করছে নির্বাচন প্রক্রিয়া

ড. কামাল হোসেন

নিজস্ব প্রতিবেদক

গণফোরাম সভাপতি ও ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ড. কামাল হোসেন বলেছেন, সরকার নির্বাচন প্রক্রিয়াকে কীভাবে নষ্ট করছে তা আমরা দেখছি। আমাদের আশঙ্কা, এবারও অতীতের মতো একই ধরনের নাটক করার প্রস্তুতি নিচ্ছে সরকার। এ সরকার সবদিক থেকে গণতন্ত্রকে ধ্বংস করেছে। জনগণের কাছে আমার আবেদন থাকবে, নিজের অধিকার প্রতিষ্ঠা করার জন্য, দেশকে বাঁচানোর জন্য সবাই এগিয়ে আসুন। গতকাল দুপুরে রাজধানীর মতিঝিলে জাতীয় ঐক্যফ্রন্টের বৈঠকে এ কথা বলেন তিনি। এ বৈঠকে ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে বিএনপি মনোনীত ধানের শীষের দুই প্রার্থীকে সমর্থন দেয় জাতীয় ঐক্যফ্রন্ট। এ সময় ঢাকা উত্তর সিটির মেয়র প্রার্থী তাবিথ আউয়াল ও দক্ষিণের প্রকৌশলী ইশরাক হোসেন উপস্থিত ছিলেন। ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ড. কামাল হোসেন দুই প্রার্থীর মাথায় হাত বুলিয়ে দোয়া করে দেন। নির্বাচনী প্রচারণা শুরুর আগেই পরিবেশ নিয়ে শঙ্কা প্রকাশ করেন বিএনপির দুই মেয়র প্রার্থী। তাবিথ আউয়াল বলেন, ‘নির্বাচনের পরিবেশ আমরা যেটা আশঙ্কা করেছিলাম সেটাই হচ্ছে। আমরা বিভিন্ন অভিযোগ করছি এবং আমাদের কোনো অভিযোগ আমলে নেওয়া হচ্ছে না। বলা হচ্ছে, অভিযোগ ঠিক না বা তথ্য পাওয়া যাচ্ছে না বা আরও তথ্য লাগবে। এখনো প্রচার শুরু হয়নি, প্রচারের আগেই আমরা অন্য পক্ষের দৃশ্যমান অনিয়ম দেখছি। আমি বিশ্বাস করতে পারছি না যে, একটা সুষ্ঠু নির্বাচন আমরা পাব। তবে আমরা জেনেশুনে নির্বাচনের লড়াই করছি। সামনে যত প্রতিকুলতাই আসুক না কেন তা অতিক্রম করে আমরা ভোটারদের ভোটের অধিকার রক্ষা করার চেষ্টা করব। ইশরাক হোসেন বলেন, নির্বাচনের পরিবেশ নিয়ে নতুন করে বলার কিছু নেই। পরিবেশ যেদিকে যাচ্ছে তাতে বোঝাই যাচ্ছে, সম্পূর্ণভাবে প্রশাসনকে ব্যবহার করে ভোটের ফলাফল নির্ণয় করা হবে। বৈঠক শেষে নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেন, আমরা ঐক্যফ্রন্টের পক্ষ থেকে সরকারের কাছে হুঁশিয়ারি উচ্চারণ করতে চাই, জনগণের অধিকার প্রতিষ্ঠার জন্য আমরা শেষ পর্যন্ত নির্বাচনে অংশ নিতে চাই।

এ জন্য ঐক্যফ্রন্টের পক্ষ থেকে আমরা এই দুজন প্রার্থীকে সর্বান্তকরণে সমর্থন দিচ্ছি। জনগণকে ঐক্যবদ্ধ করে এই নির্বাচনে আমরা অংশ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।

এ সময়ে বিএনপির আবদুল মঈন খান, গণফোরামের অধ্যাপক আবু সাইয়িদ, অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, মহসিন রশিদ, মোশতাক হোসেন, নাগরিক ঐক্যের মাহমুদুর রহমান মান্না, মমিনুল হক, আতিকুর রহমান, শহীদুল্লাহ কায়সার, ড. জাহিদ-উর রহমান, জেএসডির সা কা ম আনিসুর রহমান খান, শহিদউদ্দিন মাহমুদ স্বপন, বিকল্পধারার শাহ আহমেদ বাদল উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর