শিরোনাম
শুক্রবার, ১০ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

কাশ্মীর পরিদর্শনে বাংলাদেশসহ ১৫ দেশের দূত

গৌতম লাহিড়ী, নয়াদিল্লি

সরেজমিন পরিস্থিতি দেখার জন্য ১৫ দেশের দিল্লিভিত্তিক রাষ্ট্রদূত ও হাইকমিশনার দুই দিনের সফরে কাশ্মীর যাচ্ছেন। এই টিমে বাংলাদেশের অস্থায়ী হাইকমিশনার রকিবুল হকও রয়েছেন। যেসব দেশের দূত এই সফরে আছেন সেসব দেশ হলো- যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া, মরক্কো, নাইজার, নাইজেরিয়া, গায়ানা, আর্জেন্টিনা, নরওয়ে, ফিলিপাইন, মালদ্বীপ, টোগো, ফিজি, পেরু, বাংলাদেশ ও ভিয়েতনাম। জানা গেছে, বিদেশি প্রতিনিধিরা আজ জম্মুতে রাজ্যপাল গিরীশচন্দ্র মুমুর সঙ্গে সাক্ষাৎ করবেন। মার্কিন রাষ্ট্রদূত এই সফরের অংশ হওয়ায় এর গুরুত্ব অনেকাংশেই বেড়ে গেছে। এই সফরে অংশ নেয়নি ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। সূত্র জানায়, ইইউ বলছে, তারা ‘গাইডেড ট্যুর’ চান না। প্রশাসন জানিয়েছে, অন্য কোনো নির্দিষ্ট দিনে কাশ্মীরে পরিস্থিতি খতিয়ে দেখতে ও স্থানীয় রাজনৈতিক নেতাদের সঙ্গে আলোচনা করতে যাওয়ার ইচ্ছা প্রকাশ করেছে ইইউ। উল্লেখ্য, কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতিসহ অনেকেই আপাতত বন্দী।

 মোবাইল ইন্টারনেট পরিষেবাও বন্ধ বর্তমানে কেন্দ্রশাসিত প্রদেশটিতে।

৩৭০ ধারা রদ হওয়ার প্রায় পাঁচ মাস পর এই সফরের আয়োজন করেছে কেন্দ্র। আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞদের মতে, কাশ্মীরে  কেন্দ্রের ‘আয়রন হ্যান্ড’ পলিসি নিয়ে আন্তর্জাতিক মঞ্চে প্রশ্ন উঠতে শুরু করেছে। যদিও চীন ও পাকিস্তান ছাড়া প্রায় কোনো দেশই ভারতের অভ্যন্তরীণ বিষয়ে নাক গলাতে রাজি হয়নি। কিন্তু আর কোনো বিতর্ক না  রেখে, এবার বিদেশের প্রতিনিধি দলকে কাশ্মীরের ‘উন্নত আইনশৃঙ্খলা’  দেখার ব্যবস্থা করেছে কেন্দ্র।

প্রসঙ্গত, প্রায় পাঁচ মাস পর কয়েক দিন আগেই শ্রীনগরে আটক থাকা পাঁচ রাজনৈতিক নেতা অবশেষে মুক্তি পেলেন। জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার করার পর থেকে সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে আটক করা হয়েছিল তাদের। তবে এখনো গৃহবন্দী দশা কাটছে না কাশ্মীরের তিন বিশিষ্ট রাজনৈতিক নেতা ন্যাশনাল কনফারেন্সের ফারুক আবদুল্লাহ, তার ছেলে ওমর আবদুল্লাহ এবং পিপলস ডেমোক্র্যাটিক পার্টি সুপ্রিমো মেহবুবা মুফতি। তাদের মুক্তির ব্যাপারে এখনো কোনো দিন ধার্য করেনি কেন্দ্র।

সর্বশেষ খবর