শনিবার, ১১ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

২৫ গুণীজনকে সম্মাননা দিল কালের কণ্ঠ

দশম প্রতিষ্ঠাবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক

২৫ গুণীজনকে সম্মাননা দিল কালের কণ্ঠ

কালের কণ্ঠের প্রতিষ্ঠাবার্ষিকীতে সম্মাননা পাওয়া গুণীজনদের সঙ্গে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান, গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম -বাংলাদেশ প্রতিদিন

দশম প্রতিষ্ঠাবার্ষিকীতে ২৫ গুণীজনকে সম্মাননা দিয়েছে দৈনিক কালের কণ্ঠ। ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি, বসুন্ধরার (আইসিসিবি) রাজদর্শন হলে গতকাল দুপুরে তাঁদের হাতে আনুষ্ঠানিকভাবে সম্মাননা স্মারক তুলে দেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। এ সময় গুণীজনদের উত্তরীয় পরিয়ে অর্থমূল্যের চেক তুলে দেন বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান। এ ছাড়া ৬৪ জেলার ৬৪ জন মুক্তিযোদ্ধাকে জানানো হয় সম্মাননা। বিকালে কালের কণ্ঠের দীর্ঘ পথচলায় যাঁরা শুরু থেকে এখন পর্যন্ত আছেন তাঁদেরকে দেওয়া হয় সম্মাননা স্মারক। দিনভর আয়োজনে সম্মাননা প্রদান ও শুভেচ্ছা বিনিময়ের পাশাপাশি ছিল মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশনা। অনুষ্ঠান চলে বেলা ১১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত।

বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদহ  আকবর সোবহানের সভাপতিত্বে গুণীজন সম্মাননা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম, স্বাস্থ্যমন্ত্রী ডা. জাহিদ মালেক, সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান, বসুন্ধরা গ্রুপের ভাইস চেয়ারম্যান সাফওয়ান সোবহান, সাফিয়াত সোবহান, কালের কণ্ঠের ভারপ্রাপ্ত সম্পাদক মোস্তফা কামাল, বাংলাদেশ প্রতিদিন সম্পাদক এবং নিউজ টোয়েন্টিফোর ও রেডিও ক্যাপিটালের প্রধান নির্বাহী কর্মকর্তা নঈম নিজাম, ডেইলি সান সম্পাদক এনামুল হক চৌধুরী, বাংলানিউজের সম্পাদক জুয়েল মাজহার, নিউজ টোয়েন্টিফোরের হেড অব নিউজ রাহুল রাহা প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন কালের কণ্ঠ সম্পাদক ইমদাদুল হক মিলন। এ সময় কালের কণ্ঠকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন, নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ, ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার (ক্রাইম) কৃষ্ণপদ রায়, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের মহাসচিব শাবান মাহমুদ, প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব আশরাফুল আলম খোকনসহ বিভিন্ন সংগঠন, ব্যবসায়ী, রাজনীতিক ও শ্রেণি-পেশার মানুষ।

সম্মাননা পেলেন যারা : আহমদ রফিক (ভাষাসংগ্রাম), তোয়াব খান (সাংবাদিকতা), জহিরুল হক (খেলা, ফুটবল), অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী (শিক্ষা), হাসান আজিজুল হক (কথাসাহিত্য), মুহাম্মদ কামরুজ্জামান (ক্রীড়া সাংবাদিকতা), মোফাজ্জল করিম (জনপ্রশাসন), বশির আহমেদ (খেলা, হকি), সৈয়দ মঞ্জুর এলাহী (ব্যবসা), মেজর (অব.) রফিকুল ইসলাম (মুক্তিযুদ্ধ), আলী যাকের (অভিনয়, নাটক), নির্মলেন্দু গুণ (সাহিত্য, কবিতা), সাবিনা ইয়াসমিন (সংগীত), ফরিদা আক্তার ববিতা (অভিনয়, চলচ্চিত্র), ব্যারিস্টার রোকনউদ্দিন মাহমুদ (আইন), আ ক ম মোজাম্মেল হক (মুক্তিযুদ্ধ), সৈয়দ আবুল হোসেন (ব্যবসা ও শিক্ষা), আবদুল কাদির মোল্লা (ব্যবসা ও শিক্ষা), চক্ষুরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মো. সালেহ আহমেদ (চিকিৎসা), অধ্যাপক ডা. এ বি এম আবদুল্লাহ (চিকিৎসা), কাজী সালাউদ্দিন (খেলা, ফুটবল), আবদুস সাত্তার নিনি (খেলা, শুটিং), আতিকুর রহমান (খেলা, শুটিং), নিয়াজ মোরশেদ (খেলা, দাবা) ও আকরাম খান (খেলা, ক্রিকেট)। প্রধান অতিথির বক্তব্যে ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, আজ ১০ জানুয়ারি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস। আজ দেশের অন্যতম বাংলা দৈনিক কালের কণ্ঠেরও ১০ বছর পূর্তি। এ উপলক্ষে কালের কণ্ঠের সব সদস্য এবং পাঠকদের শুভেচ্ছা জানাই। আশা করব, কালের কণ্ঠ বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন অব্যাহত রাখবে এবং স্বাধীনতার সপক্ষে একটি শক্তিশালী গণমাধ্যম হিসেবে আগামী দিনগুলোয় তার সব অগ্রযাত্রা অব্যাহত রাখবে।

বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান বলেন, ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ প্রতিষ্ঠার পর থেকে মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার সপক্ষে কাজ করে যাচ্ছে। ভবিষ্যতেও করে যাবে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম না হলে এসব কিছুই হতো না। আজ যে ২৫ জন গুণী ব্যক্তিকে আমরা সম্মাননা দিতে পেরেছি, তাও সম্ভব হয়েছে বঙ্গবন্ধুর জন্য, স্বাধীন বাংলাদেশের জন্য। বঙ্গবন্ধু সোনার বাংলা গড়ার স্বপ্ন দেখেছিলেন, আজ তাঁর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেই স্বপ্ন বাস্তবায়নে কাজ করে যাচ্ছেন। গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম বলেন, আমি উৎফুল্ল হই এই ভেবে যে, মুক্তিযুদ্ধের চেতনায় কালের কণ্ঠ কাজ করছে। তাদের মতো ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপের সব প্রতিষ্ঠান একভাবে মুক্তিযুদ্ধের কথা বলছে, সত্য ও ন্যায়ের কথা তুলে ধরছে। কালের কণ্ঠের অগ্রযাত্রা অব্যাহত থাকবে আশা করি।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে ‘একসঙ্গে এক দশক’ শিরোনামে আয়োজিত অনুষ্ঠানে শুরু থেকে এখন পর্যন্ত কালের কণ্ঠের সঙ্গে থাকা ১২৯ কর্মীকে সম্মাননা দেওয়া হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বসুন্ধরা ও ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান। সংক্ষিপ্ত বক্তৃতায় তিনি বলেন, কালের কণ্ঠকে এত পথ আনার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ। আগামীতে আরও ভালো করবেন। সবাই দোয়া করবেন। রিপোর্টিং, নিউজ এডিটিং, গ্র্যাফিক্স, প্রশাসন, মার্কেটিং, সার্কুলেশনসহ বিভিন্ন বিভাগে ও পদে কর্মরত কর্মীরা ছিলেন ক্রেস্ট গ্রহণকারীর তালিকায়। বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালকের পাশাপাশি কর্মীদের হাতে সম্মাননা স্মারক তুলে দেন বসুন্ধরা গ্রুপের ভাইস চেয়ারম্যান সাফওয়ান সোবহান, কালের কণ্ঠ সম্পাদক ইমদাদুল হক মিলন, ভারপ্রাপ্ত সম্পাদক মোস্তফা কামাল ও বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম।

কালের কণ্ঠ সম্পাদক ইমদাদুল হক মিলন বলেন, আজ ২৫ গুণী ব্যক্তিকে সম্মাননা দিতে পেরে আমরা সম্মানিত। এর আগে আমরা নারী মুক্তিযোদ্ধা, শহীদজননী, বীরাঙ্গনা, মুক্তিযোদ্ধা ও শিক্ষকদের সম্মাননা দিয়েছি। এ ছাড়া আমরা আজ প্রতিটি জেলায় একজন করে মুক্তিযোদ্ধাকে সম্মাননা দিচ্ছি। এটা দিতে পেরে ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ সম্মানিত।

পত্রিকাটির ভারপ্রাপ্ত সম্পাদক মোস্তফা কামাল বলেন, আমরা মুক্তিযুদ্ধের চেতনার ঘোষণা দিয়ে যাত্রা করেছিলাম। আমরা সাদাকে সাদা, কালোকে কালো বলতে দ্বিধা করি না। আমাদের কোনো দল নেই। তবে আমরা জনগণের পক্ষে। জনগণের ভালোবাসায় ইস্ট ওয়েস্ট মিডিয়ার সব সংবাদমাধ্যম এগিয়ে যাচ্ছে। দিনভর অনুষ্ঠানে কালের কণ্ঠকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান নানা শ্রেণি-পেশার মানুষ। শেষ পর্বে উপস্থিত অতিথি ও কালের কণ্ঠ পরিবারের সদস্যদের গান গেয়ে শোনান শিল্পী ফাহমিদা নবী, ফেরদৌস আরা, আঁখি আলমগীর, কর্ণিয়া, সিঁথি সাহা, স্বীকৃতি, জয় শাহরিয়ার, পুুলক, শান, কাজল আরিফ ও জুলি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর