বৃহস্পতিবার, ১৬ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

ইরান ছাড়িয়ে বিক্ষোভ পাঁচ দেশে

ট্রাম্পের প্রস্তাব প্রত্যাখ্যান রুহানির, ব্ল্যাক বক্স চায় ইউক্রেন

তানভীর আহমেদ

ইউক্রেনের বিমান ভূপাতিত করার প্রতিবাদে তেহরান এবং সুইডেন, জার্মানি, কানাডা, ব্রিটেন ও ইউক্রেনে বিক্ষোভ হয়েছে। বিক্ষোভকারীরা ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির পদত্যাগ ও শাস্তির দাবিতে স্লোগান দেয়। পশ্চিমা বিশ্বের নেতারা ইরানের সরকারবিরোধী এ বিক্ষোভে প্রকাশ্যে সমর্থন জানিয়েছে। এদিকে মার্কিন প্রেসিডেন্টের নতুন পরমাণু চুক্তির প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন ইরানি প্রেসিডেন্ট। প্রস্তাবকে ‘অ™ভুত’ বলে মন্তব্য করে রুহানি বলেন, ‘ট্রাম্প কখনই প্রতিশ্রুতি রাখেন না।’ ইরানকে নতুন করে চাপে ফেলতে ছয় জাতির পারমাণবিক চুক্তি রক্ষায় উদ্যোগী হয়েছে যুক্তরাজ্য, ফ্রান্স ও জার্মানি। দেশ তিনটি গতকাল এক যৌথ বিবৃতিতে বলেছে, ইরানের সঙ্গে তারা পারমাণবিক চুক্তিটি টিকিয়ে রাখতে চায়। যুক্তরাষ্ট্র-ইরানের টানাপড়েনের মধ্যেই সিরিয়ায় ইরান সংশ্লিষ্ট বিমান ঘাঁটিতে ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলার ঘটনা ঘটেছে।

তেহরানে বিক্ষোভ চলছেই : তেহরানে সরকারবিরোধী বিক্ষোভ অব্যাহত রয়েছে। বিক্ষোভকারীদের ওপর পুলিশের চড়াও হওয়ার কিছু ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। দেশটির বিচার বিভাগ জানিয়েছে, এ পর্যন্ত ৩০ জন বিক্ষোভকারীকে আটক করা হয়েছে। এ পরিস্থিতির মধ্যেই ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি টেলিভিশনে এক ভাষণে বলেন, ‘উড়োজাহাজ ভূপাতিত করার ঘটনায় দায়ী সবাইকে সাজা ভোগ করতে হবে। বিচার বিভাগের উচিত একটি বিশেষ আদালত গঠন করা, যাতে থাকবেন উচ্চপর্যায়ের বিচারক ও বেশ কয়েকজন বিশেষজ্ঞ। পুরো বিশ্ব এ প্রক্রিয়া দেখবে।’

উদ্যোগী তিন দেশ : পারমাণবিক অস্ত্রমুক্ত ইরান নিশ্চিত করতে এবং পারমাণবিক চুক্তি রক্ষায় উদ্যোগী হয়েছে যুক্তরাজ্য, ফ্রান্স ও জার্মানি। গতকাল এক যৌথ বিবৃতিতে তারা বলেছে, “যুক্তরাষ্ট্র যেমন ‘সর্বোচ্চ চাপ’ প্রয়োগের কৌশল নিয়েছে, তারা সে পথে হাঁটতে চায় না। তারা ইরানের সঙ্গে পারমাণবিক চুক্তিটি টিকিয়ে রাখতে চায়।”

ব্ল্যাকবক্স চায় ইউক্রেন : তেহরানে বিধ্বস্ত বিমানের ব্ল্যাকবক্স ফেরত চাইছে ইউক্রেন। ইউক্রেনের শীর্ষ এক নিরাপত্তা কর্মকর্তা জানিয়েছেন, ইউক্রেনের ল্যাবরেটরিতে বিধ্বস্ত বিমানের ব্ল্যাকবক্স নিয়ে কাজ করা সম্ভব কিনা নিশ্চিত হতে হবে। ইরানের একজন শীর্ষ তদন্ত কর্মকর্তার ইউক্রেন সফর করার কথা রয়েছে। তার এ সফরেই ব্ল্যাকবক্সটি তাদের কাছে হস্তান্তর করার বিষয়টি নির্ধারণ করা হবে।

সিরিয়ায় ইসরায়েলের হামলা : সিরিয়ার মধ্যাঞ্চলের হোমস প্রদেশের ইরান সংশ্লিষ্ট বিমান ঘাঁটিতে ইসরায়েলি যুদ্ধবিমান থেকে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে দেশটির সেনাবাহিনী। হামলায় ঘাঁটি স্থাপনায় কিছু ক্ষয়ক্ষতি হলেও কারও প্রাণহানি হয়নি। এ সময় প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে বেশ কয়েকটি ইসরায়েলি ক্ষেপণাস্ত্র ভূপাতিত করা হয়েছে বলে জানিয়েছে সিরীয় সেনাবাহিনী।

সর্বশেষ খবর