বৃহস্পতিবার, ১৬ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা
এইচআরডব্লিউর প্রতিবেদন

বিরোধী মতের কণ্ঠ রোধ করছে সরকার

নিজস্ব প্রতিবেদক

বর্তমান ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার বিরোধী মতের কণ্ঠ রোধ করছে বলে এক প্রতিবেদনে উল্লেখ করেছে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)। নির্যাতনের অভিযোগ থাকলেও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে জবাবদিহির আওতায় আনতে সরকার ব্যর্থ হয়েছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। ২০১৯ সালের মানবাধিকার পরিস্থিতি নিয়ে এইচআরডব্লিউর ‘বৈশ্বিক রিপোর্ট ২০২০’-এ এসব মন্তব্য উঠে এসেছে। মঙ্গলবার প্রতিবেদনটি প্রকাশ করে সংগঠনটি। প্রতিবেদনে বলা হয়, ২০১৯ সালে বাংলাদেশ ২০ বছরের মধ্যে প্রথমবারের মতো নির্যাতনের বিরুদ্ধে জাতিসংঘের কমিটির পর্যালোচনায় অংশগ্রহণ করে। কিন্তু কমিটি যখন গুম, খুন ও নির্যাতনের বিষয়ে বাংলাদেশকে চাপ প্রয়োগ করে, তখন সব অভিযোগ অস্বীকার করে বাংলাদেশ। এদিকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে বেআইনি হত্যাকান্ডের মতো ভয়াবহ নির্যাতন থেকে দায়মুক্তি দেওয়া হয়েছে। ক্রসফায়ারের সময় এসব মৃত্যুর ঘটনা ঘটেছে বলে দাবি করা হয়েছে। ২০১৯ সালে মাইকেল চাকমাসহ (ক্ষুদ্র জাতিসত্তার অধিকারকর্মী) কমপক্ষে ২৪ জন গুম-খুনের শিকার হয়েছেন।

প্রতিবেদনে এইচআরডব্লিউর এশিয়া পরিচালক ব্রাড অ্যাডামস বলেছেন, কর্তৃত্ববাদিতার দিকে ক্রমবর্ধমানভাবে ঝুঁকে যাওয়ার ব্যাপারে আন্তর্জাতিক বিশ্লেষকদের উদ্বেগের মধ্যেই বাংলাদেশের ক্ষমতাসীন আওয়ামী লীগ সংসদে ৯৬ শতাংশ আসন লাভের মাধ্যমে সরকার গঠন করে। মানবাধিকারের প্রতি সরকারের সম্মানের বিষয়ে আন্তর্জাতিক ও জনমানুষের আস্থা ফেরানোর উদ্যোগ গ্রহণের পরিবর্তে ক্ষমতাসীন দল সুশীল সমাজের ওপর কঠোর হয়েছে। মত প্রকাশের স্বাধীনতা ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ভূমিকা নিয়ে সরকারের সমালোচনা করলেও রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার ক্ষেত্রে সরকারের প্রশংসা করেছে সংগঠনটি। প্রতিবেদনে বলা হয়, প্রতিবেশী দেশ মিয়ানমার থেকে আগত প্রায় ১০ লাখ রোহিঙ্গা শরণার্থীকে আশ্রয় প্রদানকারী দেশ বাংলাদেশ। গুরুতর অর্থনৈতিক, রাজনৈতিক ও পরিবেশগত চাপ সত্ত্বেও শরণার্থীদের জোরপূর্বক প্রত্যাবাসন না করানোর আন্তর্জাতিক প্রতিশ্রুতি বাংলাদেশ রক্ষা করেছে। তবে বাংলাদেশ সরকারের নীতি ও নিরাপত্তা বাহিনীর নিপীড়নের ফলে শরণার্থী শিবিরের অবস্থার অবনতি হয়েছে। রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তরের ব্যাপারে উদ্যোগ নিয়ে প্রতিবেদনে বলা হয়, পলিমাটি জমে সৃষ্টি হওয়া ভাসানচরের বসবাসযোগ্যতা নিয়ে গুরুতর উদ্বেগ থাকা সত্ত্বেও বাংলাদেশ বারবার শরণার্থীদের চরটিতে স্থানান্তরের হুমকি দিয়েছে।

৬৫২ পৃষ্ঠার বৈশ্বিক প্রতিবেদন ২০২০-এর ৩০তম সংস্করণে এইচআরডব্লিউ প্রায় ১০০টি দেশের মানবাধিকার চর্চা পরিস্থিতি পর্যালোচনা করেছে। সংস্থাটির নির্বাহী পরিচালক কেনেথ রথ তার প্রারম্ভিক প্রবন্ধে বলেছেন, দমন-পীড়নের মাধ্যমে ক্ষমতায় টিকে থাকা চীন সরকার বিগত কয়েক দশকের মধ্যে বিশ্ব মানবাধিকার ব্যবস্থায় সবচেয়ে তীব্র আঘাত হানছে। তার মতে, বেইজিংয়ের কার্যক্রম সারা বিশ্বের স্বৈরতান্ত্রিক ও লোকরঞ্জনবাদী সরকারগুলোর কেবল সমর্থনই লাভ করছে না, বরং তাদের উৎসাহিতও করছে।

সর্বশেষ খবর