রবিবার, ১৯ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

বিশ্ব ইজতেমায় আজ আখেরি মোনাজাত

টঙ্গী ও গাজীপুর প্রতিনিধি

তাবলিগ জামাতের শীর্ষ মুরব্বিদের গুরুত্বপূর্ণ বয়ান ও মুসল্লিদের নফল নামাজ, তাসবিহ তাহলিল, জিকির আসকারের মধ্য দিয়ে গতকাল বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের দ্বিতীয় দিন শেষ হয়েছে। আজ বেলা ১১টা থেকে ১২টার মধ্যে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে এবারের বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শেষ হবে। গতকাল বাদ ফজর ভারতের মাওলানা মুরসালিনের বয়ানের মধ্য দিয়ে দ্বিতীয় দিনের বয়ান শুরু হয়। বাদ জোহর বয়ান করেন ভারতের মাওলানা মুফতি রিয়াসত। বাদ আসর বয়ান করেন বাংলাদেশের মাওলানা মোশাররফ হোসেন। বাদ মাগরিব বয়ান করেন মাওলানা জামশেদ।

বহুল কাক্সিক্ষত আজকের আখেরি মোনাজাত দিল্লি মারকাযের মুরব্বি মাওলানা জামশেদ পরিচালনা করার কথা রয়েছে। তুরাগ নদের পাড়ে ইজতেমা মাঠে লাখো মানুষের ভিড়। সবাই নিজের মতো করে শৃঙ্খলা মেনে চলছেন। মাঠজুড়ে বিশাল শামিয়ানার নিচে ছোট ছোট দলে ভাগ হয়ে অবস্থান করছেন ইজতেমায় অংশগ্রহণকারী চিল্লাধারী সাথীরা। আখেরি মোনাজাতে শরিক হতে মুসল্লিদের ঢল এখন ময়দানমুখী। চিল্লাধারী সাথী ছাড়াও আশপাশ এলাকার মুসল্লিরা ময়দানের দিকে ছুটছেন। আখেরি মোনাজাত উপলক্ষে ইজতেমায় অংশগ্রহণকারীদের সুবিধার্থে ১৬টি বিশেষ ট্রেন চলাচল করবে। এ ছাড়া সব আন্তনগর ট্রেন টঙ্গীতে যাত্রাবিরতি করবে। বিআরটিসির শতাধিক বিশেষ বাস সার্ভিস চালু থাকবে। মোনাজাত উপলক্ষে টঙ্গী ও আশপাশ এলাকায় বেসরকারি প্রতিষ্ঠান বন্ধ রাখার ঘোষণা দিয়েছেন কর্তৃপক্ষ।

ইজতেমায় বিদেশি মুসল্লি : ইজতেমার দ্বিতীয় পর্বের প্রথম দিনই ভারত, পাকিস্তান, ইন্দোনেশিয়া, জর্ডান, লিবিয়া, আফ্রিকা, লেবানন, আফগানিস্তান, ফিলিস্তিন, যুক্তরাষ্ট্র, তুরস্ক, ইরাক, সৌদি আরব, ইংল্যান্ডসহ বিশ্বের ৩৩টি দেশ থেকে ২ হাজার ২৬২ জন মুসল্লি এ পর্বের ইজতেমা ময়দানের বিদেশিদের খিত্তায় অবস্থান করছেন। ভাষাভাষী ও মহাদেশ অনুসারে ময়দানে পৃথক তাঁবুতে রয়েছেন মেহমানরা।

১০ জোড়া যৌতুকবিহীন বিয়ে : টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব ইজতেমার দ্বিতীয় দিন বাদ আসর ১০ জোড়া বর-কনের যৌতুকবিহীন বিয়ে অনুষ্ঠিত হয়েছে। পারস্পরিক সম্মতিতে বরেরা ইজতেমা ময়দানে একটি বিশেষ কামরায় উপস্থিত হন আর কনেরা নিজেদের গৃহে অবস্থান করেন। স¤পূর্ণ শরিয়ত মেনে তাবলিগের রেওয়াজ অনুযায়ী বিয়ে শেষে উপস্থিত মুসল্লিদের মাঝে খুরমা খেজুর বিতরণ ও দোয়া করা হয়। মাওলানা শামীম তাদের বিয়ে পড়ান। ইজতেমার প্রথম পর্বে ৯৮ জোড়া বিয়ে সম্পন্ন হয়েছিল। বিয়ে পড়ান ভারতের মাওলানা শামীম আজমী।

তাশকিল কামরা : ময়দানের উত্তর-পশ্চিম কোনে করা হয়েছে তাশকিলের কামরা। ময়দানের খিত্তাগুলো থেকে চিল্লায় নাম লেখানো ধর্মপ্রাণ মুসল্লিদের জামাতবন্দী করে তাশকিলের কামরায় জায়গা করে দেওয়া হচ্ছে। আখেরি মোনাজাত শেষে এসব মুসল্লি ঢাকার কাকরাইল মসজিদে গিয়ে রিপোর্ট করে তাবলিগের মুরব্বিদের দিকনির্দেশনা অনুযায়ী জামাতবন্দী হয়ে দ্বীনের দাওয়াতি মেহনতে দেশ-বিদেশে ছড়িয়ে পড়বেন। এসব জামাতবন্দীর মধ্যে ৪০ দিন, ৩ মাস, ৬ মাস, ১ বছর ও আজীবন চিল্লাধারী মুসল্লিরা রয়েছেন। তারা বহির্বিশ্বের বিভিন্ন দেশ ও বাংলাদেশের বিভিন্ন জেলা শহর এবং প্রত্যন্ত অঞ্চলে দাওয়াতি কাজ করবেন।

আরও পাঁচ মুসল্লির মৃত্যু : গত শুক্র ও শনিবার এই দুই দিনে আরও পাঁচ মুসল্লির মৃত্যু হয়েছে। তারা হলেন- নোয়াখালী জেলার হাতিয়া থানার পূর্ব আজিমনগর গ্রামের মনির হোসেন (৬৫), রংপুর পীরগঞ্জের হুমায়ন কবির (৬৫), গাইবান্ধার আবদুস সোবহান (৬৪), ঝিনাইদহের আ ফ ম জহিরুল ইসলাম (৬০) ও রাজধানীর উত্তরা নলভোগের ইলিয়াস হোসেন (৮৪)। এ নিয়ে দ্বিতীয় পর্বে আট মুসল্লির মৃত্যু হয়েছে। ইজতেমা আয়োজক কমিটির জিম্মাদার প্রকৌশলী শাহ মো. মুহিবুল্লাহ বলেন, ময়দানে আইনশৃঙ্খলা বজায় থাকায় পরিচ্ছন্নভাবে বিশ্ব ইজতেমা পালিত হচ্ছে। ময়দানে আগত দেশ-বিদেশের মুসল্লিরা স্বাচ্ছন্দ্যে ইবাদত-বন্দেগি করছেন।

২০২১ সালের বিশ্ব ইজতেমা : ২০২১ সালের বিশ্ব ইজতেমা প্রথম পর্ব ৮ জানুয়ারি শুরু হবে। আখেরি মোনাজাত ১০ জানুয়ারি। এরপর চার দিন বিরতি দিয়ে ১৫ জানুয়ারি শুরু হবে দ্বিতীয় পর্ব। আখেরি মোনাজাত ১৭ জানুয়ারি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর