বুধবার, ২২ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

ইভিএম নয়, ব্যালটে ভোট চায় বিএনপি

নিজস্ব প্রতিবেদক

ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার না করতে প্রধান নির্বাচন কমিশনারকে (সিইসি) চিঠি দিয়েছে বিএনপি। ইভিএম ব্যবস্থা বাতিল করে প্রচলিত ব্যালট ব্যবস্থাতেই ভোট গ্রহণের জন্য নির্বাচন কমিশনের (ইসি) কাছে দাবি জানিয়েছে দলটি। গতকাল বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত একটি চিঠি সিইসিকে দিয়েছে দলের একটি প্রতিনিধি দল। সকালে নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা ও চার নির্বাচন কমিশনারের সঙ্গে বৈঠক করে বিএনপির চার সদস্যের প্রতিনিধি দল। এ দলের নেতৃত্বে ছিলেন স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী। বিএনপি ঢাকার দুই সিটি নির্বাচনে অংশ নিলেও শুরু থেকেই ইভিএমে ভোট গ্রহণের বিষয়ে আপত্তি জানিয়ে আসছে। প্রতিনিধি দলে আরও ছিলেন- বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু, যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল ও চট্টগ্রাম দক্ষিণ বিএনপির আহ্বায়ক আবু সুফিয়ান। বৈঠকে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, শাহাদাত হোসেন চৌধুরী, মো. রফিকুল ইসলাম ও কবিতা খানম ছাড়াও উপস্থিত ছিলেন ইসির জ্যেষ্ঠ সচিব মো. আলমগীর ও অতিরিক্ত সচিব মোখলেসুর রহমান। বৈঠকে বিএনপির পক্ষ থেকে চট্টগ্রাম-৮ আসনে ইভিএমের পরিবর্তে ব্যালটে নতুন করে উপনির্বাচন আয়োজনের দাবিও জানানো হয়। সিইসিকে দেওয়া চিঠিতে বিএনপি মহাসচিব বলেন, ‘১ ফেব্রুয়ারি ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে ইসির হাতে এখনো সুযোগ আছে নিরপেক্ষতা প্রমাণের চেষ্টা করার। সেই লক্ষ্যে ইতোমধ্যেই উন্মোচিত ইভিএম’র অকার্যকারিতাকে বিবেচনায় নিয়ে এ ব্যবস্থা বাতিল করে প্রচলিত ব্যালট ব্যবস্থাতেই ভোট গ্রহণের ব্যবস্থা করুন। ভোট প্রক্রিয়ায় সরকারি দলের খবরদারি বন্ধে কার্যকরী ব্যবস্থা গ্রহণ করুন। আশা করি, সাংবিধানিক প্রতিষ্ঠান হিসেবে নির্বাচন কমিশন তার নিরপেক্ষতা ও স্বাধীনতা প্রমাণে আমাদের দাবি পূরণ করে ১ ফেব্রুয়ারি অনুষ্ঠিতব্য ঢাকা সিটি করপোরেশন নির্বাচন অবাধ ও স্বচ্ছ করার ব্যবস্থা নিবেন।’

বৈঠক শেষে আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, মঙ্গলবার গাবতলীতে ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে বিএনপি মনোনীত মেয়র প্রার্থী তাবিথ আউয়ালের প্রচারণায় হামলায় ১৫ জন আহত হয়েছেন। এ্যানীসহ ১৫ জন হামলায় আহত হন। ঢাকার নির্বাচনে তারা রাস্তার ওপর অফিস করেছে, পোস্টার লাগিয়েছে। কিন্তু আমাদের প্রার্থীকে বাধা দিচ্ছে। নির্বাচন কমিশনের ওপর সরকার খবরদারি চালাচ্ছে বলে মনে করি। এ বিষয়ে গতকাল নির্বাচন কমিশন সচিব মো. আলমগীর জানান, দুই সিটির ভোট হবে ইভিএমে। ব্যালটে ভোট হওয়ার সুযোগ নেই। দুই সিটি নির্বাচনে সেনাবাহিনীকে আইন-শৃঙ্খলা রক্ষার কাজে রাখা হবে না। ইভিএমের প্রতি কেন্দ্রে কারিগরি সহায়তার জন্য সদস্য থাকবে।

৩০ জানুয়ারি থেকে মাঠে নামবেন বিচারিক হাকিম : ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি নির্বাচনে অপরাধীদের শাস্তি দেওয়ার জন্য ৩০ জানুয়ারি থেকে মাঠে নামছেন বিচারিক হাকিম। তারা ৩ ফেব্রুয়ারি পর্যন্ত মাঠে থাকবেন। ভোটের আগে-পরে মোট পাঁচ দিনের জন্য ৬৪ জন বিচারিক হাকিম মাঠে থাকবেন। নির্বাচন কমিশনের পক্ষ থেকে এক চিঠিতে আইন ও বিচার বিভাগের সচিবকে বিচারিক হাকিম নিয়োগের জন্য বলা হয়। ভোটের দিন শিল্প-কারখানা বন্ধ রাখার নির্দেশ : ১ ফেব্রুয়ারি নির্বাচনী এলাকার শিল্প-কারখানা বন্ধ রাখার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। গতকাল দুপুরে ইসির উপসচিব (নির্বাচন পরিচালনা-২) আতিয়ার রহমান স্বাক্ষরিত চিঠিতে এ নির্দেশনা দেওয়া হয়। চিঠিটি শিল্প, বাণিজ্য ও শ্রম কল্যাণ সচিবকে পাঠানো হয়েছে।

সর্বশেষ খবর