বৃহস্পতিবার, ৩০ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

শেষ মুহূর্তে ভোটারদের দ্বারে দ্বারে প্রার্থীরা

নিজস্ব প্রতিবেদক

গুঁড়ি গুঁড়ি বৃষ্টি উপেক্ষা করেই শেষ মুহূর্তে প্রচারণায় ব্যস্ত সময় পার করছে আওয়ামী লীগ-বিএনপির চার হ্যাভিওয়েট মেয়র প্রার্থীসহ অন্যরা। গতকাল সকাল থেকে গভীর রাত পর্যন্ত তারা নির্বাচনী প্রচারণা চালান। নিজ নিজ প্রতীকে ভোট চান তারা। রাজনীতিবিদ, সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গেও মতবিনিময় করেন মেয়র প্রার্থীরা। গতকাল সকালে ২৩ বঙ্গবন্ধু  এভিনিউয়ে নির্বাচনী ইশতেহার ঘোষণা করেন ঢাকা দক্ষিণ সিটির আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। এরপর বিভিন্ন স্থানে গণসংযোগ করেন তিনি। এদিকে বংশাল থেকে নির্বাচনী প্রচারণা শুরু করেন ঢাকা দক্ষিণ সিটি নির্বাচনে বিএনপি মনোনীত মেয়র প্রার্থী ইশরাক হোসেন। আর মহাখালী থেকে গণসংযোগ শুরু করেন উত্তর সিটির আওয়ামী লীগের মেয়র প্রার্থী আতিকুল ইসলাম আতিক। আর বারিধারার দক্ষিণ গেট থেকে প্রচারণায় নামেন উত্তরের বিএনপির প্রার্থী তাবিথ আউয়াল।

তাপসের গণসংযোগ : ২৩ বঙ্গবন্ধু এভিনিউয়ের আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে নির্বাচনী ইশতেহার ঘোষণা করেন ঢাকা দক্ষিণ সিটির মেয়র প্রার্থী ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। এরপর তিনি জাতীয় প্রেস ক্লাবে যান স্বাধীনতা ফোরাম সাংবাদিকদের আয়োজনে মতবিনিময় অনুষ্ঠানে। এ সময় নিজেকে সাংবাদিক পরিবারের সন্তান উল্লেখ করে তাপস বলেন, আমার বাবা শেখ ফজলুল হক মণি বাংলার বাণী ও বাংলাদেশ টাইমসের প্রতিষ্ঠাতা ও সম্পাদক ছিলেন। তিনি এই প্রেস ক্লাবেরও সদস্য ছিলেন। প্রেস ক্লাবের সঙ্গে আমার পরিবার ওতপ্রোতভাবে জড়িত। তাই এখানে এসে আমি আবেগঘন পরিবেশ পেয়েছি। তিনি বলেন, আমি মেয়র নির্বাচিত হলে সাংবাদিকদের যে কোনো সমস্যা ও তাদের মতামত কোনোটাই অগ্রাহ্য করব না। জাতীয় প্রেস ক্লাব সভাপতি সাইফুল আলমের সভাপতিত্বে ও কোষাধ্যক্ষ শ্যামল দত্তের সঞ্চালনায় সভায় প্রধানমন্ত্রীর সাবেক তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, প্রেস ক্লাবের সাবেক সভাপতি মুহম্মদ শফিকুর রহমান, সাংবাদিক নেতা মনজুরুল আহসান বুলবুল, আবুল কালাম আজাদ, ওমর ফারুক, আজিজুল ইসলাম ভূঁইয়া, শাহেদ চৌধুরী, সোহেল হায়দার চৌধুরী, আবদুল মজিদ ও জ্যেষ্ঠ সাংবাদিক নাঈমুল ইসলাম খান প্রমুখ উপস্থিত ছিলেন। 

ইশরাকের গণসংযোগ : বংশাল যুবদল অফিসের সামনে থেকে গণসংযোগ শুরু করে সূত্রাপুর, গেন্ডারিয়া, ওয়ারী, ধোলাইখাল রোড, খোকা মাঠ, কাঠেরপুল লোহারপুল, সূত্রাপুর থানা, একরামপুরের মোড়, লক্ষ্মীবাজার, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, জনসন রোড হয়ে রায়সাহেব বাজার মোড়ে গিয়ে দিনের গণসংযোগ ও প্রচারণা শেষ করেন দক্ষিণের বিএনপির প্রার্থী ইশরাক হোসেন। এ সময় তিনি সব ভয়ভীতি উপেক্ষা করে সবাইকে ভোট কেন্দ্রে গিয়ে ভোটাধিকার প্রয়োগের আহ্বান জানান। ভোটারদের উদ্দেশ্যে তিনি বলেন, আপনারা নির্ভয়ে নির্বিঘ্নে ভোট কেন্দ্রে যাবেন এবং ভোট দেবেন। কেউ কোনো ভয় পাবেন না। ছেলের জন্য ভোট চাইলেন ইশরাকের মা : সন্তানের জন্য ভোট চাইতে ভোটারদের দ্বারে দ্বারে ঘুরছেন অবিভক্ত ঢাকা সিটির সাবেক মেয়র সাদেক হোসেন খোকার স্ত্রী ও ইশরাক হোসেনের মা ইশমত আরা সাদেক। নিউমার্কেট, নিউ সুপার মার্কেট, গাউসিয়া সুপার মার্কেট হয়ে এলিফ্যান্ট রোড, বাটা সিগনাল দিয়ে হাতিরপুল বাজার পর্যন্ত তিনি গণসংযোগ করেন। আতিকের গণসংযোগ :  ঢাকা উত্তর সিটির আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী আতিকুল ইসলাম বলেছেন, যাকে ভোট দিলে আপনাদের কথা শুনবেন, নগরের উন্নয়ন করবেন, আধুনিক ঢাকা গড়ে দিতে পারবেন তাকেই ভোট দেবেন। তাই আপনাদের ভোট হোক স্বাধীনতা শক্তির পক্ষে। মহাখালীর ফজলে রাব্বি পার্কের গেটের সামনে থেকে শুরু করে কয়েকটি হাসপাতালসহ বিভিন্ন জায়গায় নির্বাচনী গণসংযোগ ও পথসভা করেন তিনি।  তাবিথ আউয়ালের গণসংযোগ : বারিধারা ডিওএইচএসের দক্ষিণ গেট থেকে নির্বাচনী গণসংযোগ শুরু করেন ঢাকা উত্তর সিটির বিএনপি মনোনীত মেয়র প্রার্থী তাবিথ আউয়াল। এ সময় ভোটাররা যাতে কেন্দ্রে গিয়ে নির্ভয়ে ভোট দিতে পারেন নির্বাচন কমিশনকে সেই পরিবেশ নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন তিনি।  প্রচারণায় মিলন : ঢাকা দক্ষিণ সিটির জাতীয় পার্টি মনোনীত মেয়র প্রার্থী হাজী সাইফুদ্দিন আহমেদ মিলন বরাবরের মতো পার্টির কেন্দ্রীয় নেতাদের ছাড়াই ভোটারের দ্বারে দ্বারে লাঙ্গল প্রতীকে ভোট চেয়েছেন। ঢাকা দক্ষিণ নির্বাচনে ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত মেয়রপ্রার্থী আবদুর রহমান ঢাকা বিশ্ববিদ্যালয়, বংশাল ও কাজলায় ব্যাপক নির্বাচনী প্রচারণা চালিয়েছেন।

এছাড়া ইসলামী আন্দোলনের মেয়রপ্রার্থী অধ্যক্ষ হাফেজ মাওলানা শেখ ফজলে বারী মাসউদ ভাটারায় গণসংযোগ করেন। এ সময় তিনি বলেন, নির্বাচিত হতে পারলে আলেম-ওলামাদের সম্পৃক্ত করে স্বচ্ছভাবে নগর ভবন পরিচালনা করা হবে।

সর্বশেষ খবর