শুক্রবার, ৩১ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

শেষ দিনে চার প্রার্থীর ব্যাপক শোডাউন

নিজস্ব প্রতিবেদক

শেষ দিনে চার প্রার্থীর ব্যাপক শোডাউন

গণসংযোগে গতকাল ইশরাক হোসেন, ফজলে নূর তাপস, তাবিথ আউয়াল ও আতিকুল ইসলাম -বাংলাদেশ প্রতিদিন

ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশনের নির্বাচনের প্রচার-প্রচারণার শেষ দিন ছিল গতকাল। সকাল থেকে গভীর রাত পর্যন্ত প্রচার-প্রচারণা চালিয়েছেন আওয়ামী লীগ-বিএনপির মেয়র প্রার্থীসহ অন্য দলের প্রার্থীরা। পিছিয়ে ছিলেন না কাউন্সিলর প্রার্থীরাও। তারাও নিজ নিজ এলাকায় কর্মী-সমর্থকদের নিয়ে বাড়ি বাড়ি গিয়ে ভোট প্রার্থনার পাশাপাশি খন্ড খন্ড মিছিল করেছেন। গতকাল শেষ দিনে দুই দলের প্রার্থীরা একে অপরের বিরুদ্ধে কেন্দ্র দখলের অভিযোগ-পাল্টা অভিযোগ করেছেন। ঢাকা দক্ষিণ সিটির আওয়ামী লীগের মেয়র প্রার্থী ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস মতিঝিলের আরামবাগ থেকে নির্বাচনী প্রচারণা শুরু করেন। বিএনপির প্রার্থী ইশরাক হোসেন গোপীবাগ থেকে শেষ দিনের নির্বাচনী প্রচারে বের হন। উত্তরে আওয়ামী লীগের প্রার্থী আতিকুল ইসলাম ভাসানটেক এলাকায় নির্বাচনী প্রচার শুরু করেন। বিএনপির প্রার্থী তাবিথ আউয়াল মগবাজার এলাকায় গণসংযোগ করেন। এরপর জাতীয় প্রেস ক্লাবে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়সভায় যোগ দেন। পিছিয়ে নেই অন্য মেয়র প্রার্থীরাও। শেষ দিনে ঘাম ঝরিয়েছেন মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা। তাপস বললেন ১৭০ কেন্দ্র দখলের ষড়যন্ত্র চলছে : গতকাল আওয়ামী লীগের মেয়র প্রার্থী ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস মতিঝিল, আরামবাগ, পল্টন, গুলিস্তান, আর কে মিশন রোড, গোপীবাগ, কমলাপুর, রমনা এলাকায় গণসংযোগ করেন। বিকালে আওয়ামী লীগ আয়োজিত মুজিববর্ষের র‌্যালিতে অংশ নিয়ে ঢাকার উন্নয়ন চলমান রাখতে নৌকা মার্কায় ভোট প্রার্থনা করেন। বিএনপি-জামায়াতের সন্ত্রাসীরা যেন নির্বাচনকে বানচালের ষড়যন্ত্র করতে না পারে সে জন্য নেতা-কর্মীদের সতর্ক থাকার নির্দেশ দেন। দুপুরে মতিঝিল ব্রাদার্স ইউনিয়ন ক্লাবের সামনে গণসংযোগ শুরুর আগে সাংবাদিকদের তাপস বলেন, আমরা খবর পেয়েছি, ১৭০টি কেন্দ্র দখলের ষড়যন্ত্র চলছে। আমি এর নিন্দা জানাই। আইন প্রয়োগকারী সংস্থা ও নির্বাচন কমিশনকে অনুরোধ করব, তারা যেন পদক্ষেপ নেয়, যেন নির্বাচনের সুষ্ঠু পরিবেশ বজায় থাকে। আমি বিশ্বাস করি, সুষ্ঠু পরিবেশ বজায় থাকলে নৌকা বিপুল ভোটে জয়ী হবে। নির্বাচনের পরিবেশ নিয়ে শঙ্কার কথাও জানান তাপস। তাপস বলেন, আমরা কিছুটা শঙ্কিত এ কারণে যে প্রতিপক্ষের মেয়র প্রার্থী নিজে আমাদের কাউন্সিলরের গণসংযোগে উপস্থিত হয়ে আক্রমণ করেছেন। বিএনপি প্রার্থীর পিএস অবৈধ অস্ত্র ব্যবহার করে গোলাগুলি করেছেন, তাকে গ্রেফতার করা হয়েছে। আমরা আইনশৃঙ্খলা বাহিনীকে বলব, ঢাকাবাসীকে এসব সন্ত্রাসীদের হাত থেকে পরিত্রাণ দিন। শেষদিনের প্রচারণায় ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের সঙ্গে ছিলেন ঢাকা দক্ষিণ আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ, সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দিলীপ রায়সহ কেন্দ্রীয় ও স্থানীয় নেতা-কর্মী ও সমর্থকরা।

জনদৃষ্টি অন্যদিকে ফেরাতে অপপ্রচারের দাবি ইশরাকের : প্রচারণার শেষ দিন দুপুরে গোপীবাগ থেকে গণসংযোগ শুরু করেন ঢাকা দক্ষিণ সিটিতে বিএনপির মেয়র প্রার্থী ইঞ্জিনিয়ার ইশরাক হোসেন। এ সময় দোকানপাট ও পথচারীদের হাতে লিফলেট বিতরণ এবং দোকানে দোকানে গিয়ে সালাম ও শুভেচ্ছা বিনিময় করেন ধানের শীষের এই প্রার্থী। এ ছাড়াও বিভিন্ন বাসা-বাড়িতে গিয়ে মুরব্বিদের সঙ্গে কোলাকুলি করে দোয়া চান। এ সময় মুরব্বিরা ইশরাককে মাথায় হাত বুলিয়ে দোয়া করেন। গণসংযোগ শুরুর আগে সাংবাদিকদের তিনি বলেন, ধানের শীষের পক্ষে গণজোয়ার সৃষ্টি হয়েছে। গণসংযোগকালে ইশরাকের সঙ্গে ছিলেন- বিএনপির যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন, এমরান সালেহ প্রিন্স, সহসাংগঠনিক সম্পাদক শহীদুল ইসলাম বাবুল, নির্বাহী কমিটির সদস্য আবু নাছের মোহাম্মাদ রহমতুল্লাহ প্রমুখ। এদিকে দুপুরে ইশরাকের মা ইসমত আরা ধানের শীষে ভোট চেয়ে আহসান মঞ্জিল এলাকায় গণসংযোগ করেন। গ্রেফতারকৃত আরিফকে পুলিশ আপনার ব্যক্তিগত সহকারী বলে প্রচার করছে-এমন প্রশ্নের জবাবে ইশরাক হোসেন বলেন, আমার কোনো ব্যক্তিগত সহকারী নেই। প্রতিপক্ষ প্রার্থী ব্যারিস্টার তাপস অভিযোগ করেছেন ১৭০টি কেন্দ্র দখল করার জন্য বাইরে থেকে সন্ত্রাসী নিয়ে এসেছে বিএনপি- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এটা একেবারে অবাস্তব কথা। আমার কাছে তথ্য আছে, আওয়ামী লীগ সারা দেশে জেলা কমিটি করে লঞ্চে ভরে ঢাকায় লোক এনেছে। প্রতিপক্ষ ভোট কেন্দ্রে গন্ডগোলের পাঁয়তারা করছে দাবি আতিকের : ঢাকা উত্তর সিটি করপোরেশনের আওয়ামী লীগের মেয়র প্রার্থী আতিকুল ইসলাম গতকাল ভাসানটেক বাজার মসজিদ এলাকা থেকে গণসংযোগ শুরু করেন। এরপর নতুনবাজারে এসে গণসংযোগে অংশ নেন। সকালে ভাসানটেকে গণসংযোগে আতিকুল ইসলাম বলেন, নৌকার পক্ষে গণজোয়ার বইছে। আমরা শুনতে পারছি, গণজোয়ারে ঈর্ষান্বিত হয়ে প্রতিপক্ষ বাইরে থেকে ভাড়াটে লোক নিয়ে এসে ভোট কেন্দ্রে গ-গোলের পাঁয়তারা করছে। অনেকে জানতে চেয়েছেন, নির্বাচন বানচাল হবে কি-না। আমি বলতে চাই, তেমন কোনো সম্ভাবনা নেই। কারণ নৌকার কোনো ব্যাকগিয়ার নেই। নৌকার একটাই গিয়ার তা হলো উন্নয়নের গিয়ার। সবাই ভোটের আমেজ নিয়ে উৎসবমুখর পরিবেশে ভোট দেব। ইনশা আল্লাহ নৌকাকে জয়যুক্ত করব। আতিকুল ইসলাম বলেন, ২০১৯ সালের ৭ মার্চ প্রধানমন্ত্রী ভাসানটেক বস্তিবাসীদের কীভাবে পুনর্বাসন করা যায় তা জিজ্ঞেস করেছিলেন। প্রতিটি মানুষকে পুনর্বাসন না করা পর্যন্ত ভাসানটেক এলাকা থেকে কাউকে উচ্ছেদ করা হবে না। এ সময় আতিকুল ইসলামের সঙ্গে ছিলেন ঢাকা উত্তর মহানগর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমান, সাধারণ সম্পাদক এস এম মান্নান কচি, সাবেক ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম, অভিনেত্রী তানভিন সুইটি, বাঁধন, গায়ক হায়দার আলীসহ দলীয় নেতা-কর্মীরা।

ভোটারদের কেন্দ্রে যাওয়ার আহ্বান তাবিথের : উৎসবমুখর পরিবেশে গতকাল নির্বাচনী গণসংযোগ শেষ করলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের বিএনপির মেয়র প্রার্থী তাবিথ আউয়াল। তিনি সকালে জাতীয় প্রেস ক্লাব, ঢাকা সাংবাদিক ইউনিয়ন, ফেডারেল সাংবাদিক ইউনিয়ন, দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটি ও ফটোজার্নালিস্ট অ্যাসোসিয়েশন কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন। বিকালে প্রচারের শেষ মুহূর্তে কয়েকটি পথসভা ও মিছিলে অংশ নেন তাবিথ। বিভিন্ন গণসংযোগে তিনি বলেন, ‘আমরা সব ভোটারদের কাছে আহ্বান জানাচ্ছি, কেন্দ্রে গিয়ে ভোট দেবেন। আমাদের চেষ্টা করা হবে ভয় ভীতি দেখানোর। ভয়কে জয় করে আমরা আমাদের ভোটাধিকার রক্ষা ও গণতন্ত্র ফিরিয়ে আনতে, নতুন ঢাকা গড়ে তোলার উদ্দেশ্যে এবং বেগম খালেদা জিয়াকে কারাগার থেকে মুক্ত করতে ১ ফেব্রুয়ারি ভোট দেব।’ মগবাজার চৌরাস্তার পথসভায় তাবিথ বলেন, ‘আমাদের প্রতিপক্ষরা যথেষ্ট চেষ্টা করবে, ভোট কেন্দ্র থেকে ভোটারদের দূরে রাখতে, ভোটার উপস্থিতি কমিয়ে রাখতে। আমাদের শক্তি জনগণ।’ তিনি বলেন, আমরা বিশ্বাস করি মানুষ ভোট দিতে পারলে ধানের শীষ ব্যাপকভাবে জয়ী হবে। মগবাজার থেকে কারওয়ান বাজার হয়ে মোহাম্মদপুর যান ধানের শীষের প্রার্থী তাবিথ।

আওয়ামী লীগ প্রার্থীকে সমর্থন সম্মিলিত ইসলামী জোটের : ঢাকার দুই সিটিতে আওয়ামী লীগের মেয়র প্রার্থীকে আনুষ্ঠানিকভাবে সমর্থন দিয়েছে বাংলাদেশ সম্মিলিত ইসলামী জোট। গতকাল জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনে দলটির সভাপতি হাফেজ মওলানা জিয়াউল হাসান এ ঘোষণা দেন। বাসযোগ্য ঢাকা উপহার দেবেন মিলন : ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের জাতীয় পার্টি মনোনীত মেয়র প্রার্থী হাজী সাইফুদ্দিন আহমেদ মিলন বলেছেন, লাঙ্গলে ভোট দিয়ে আমাকে জয়যুক্ত করুন পরিচ্ছন্ন, দুর্নীতিমুক্ত ও বাসযোগ্য ঢাকা উপহার দিব। গতকাল লালবাগসহ আশপাশের এলাকায় গণসংযোগকালে এ কথা বলেন তিনি। আবদুর রহমানের গণসংযোগ : ডিএসসিসি নির্বাচনে ইসলামী আন্দোলনের মেয়র প্রার্থী আবদুর রহমানের সমর্থনে বায়তুল মোকাররম দক্ষিণ গেটসহ আশপাশের এলাকায় গণসংযোগ হয়। পথ সভাগুলোতে আলহাজ আবদুর রহমান বলেন, ঢাকাবাসীর দুঃখ লাঘব, জনদুর্ভোগ, দুর্নীতি ও দূষণমুক্ত স্মার্ট ঢাকা গড়ে তুলতে হাতপাখাকে বিজয়ী করতে হবে।

সর্বশেষ খবর