মঙ্গলবার, ৪ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা
সাংবাদিকদের ওপর হামলা

পুলিশ জিডি নিল চিহ্নিত সন্ত্রাসীর

নিজস্ব প্রতিবেদক

ঢাকার দুই সিটি নির্বাচনে ভোট গ্রহণের দিন রাজধানীর গেন্ডারিয়ায় দুই সাংবাদিককে হেনস্তাকারী অস্ত্রধারী সন্ত্রাসী রিয়াদের বিরুদ্ধে পুলিশ কোনো ব্যবস্থা গ্রহণ না করলেও ওই সন্ত্রাসীর জিডি ঠিকই গ্রহণ করেছে। ওই জিডিতে পুলিশের প্ররোচনা রয়েছে বলেও অভিযোগ। রবিবার রাতে গেন্ডারিয়া থানায় করা ওই জিডির কপি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ার পর চারদিকে নিন্দার ঝড় উঠেছে। সন্ত্রাসী রিয়াদসহ ভোটের দিন সাংবাদিকদের ওপর হামলাকারীদের দ্রুত গ্রেফতারের দাবি জানিয়েছে বিভিন্ন মহল। সচেতন মহল এসব ঘটনায় দায়ী পুলিশ কর্মকর্তাদের বিরুদ্ধেও ব্যবস্থা গ্রহণের দাবি তুলেছে। প্রশ্ন উঠেছে, যে পুলিশ সন্ত্রাসীদের কবল থেকে ওই দুই সাংবাদিককে উদ্ধার করল, সেই পুলিশ কীভাবে ভুক্তভোগী সাংবাদিকের বিরুদ্ধে জিডি নিল? এদিকে পেশাগত দায়িত্ব পালনকালে সাংবাদিক মোস্তাফিজুর রহমান সুমনের ওপর সন্ত্রাসী হামলা ও মোবাইল সেট ছিনিয়ে নেওয়া এবং সাংবাদিক মাহবুব মমতাজী, নুরুল আমিন ও পাপনের বিরুদ্ধে মিথ্যা ও হয়রানিমূলক মামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে)। এসব ঘটনার প্রতিবাদে আজ জাতীয় প্রেস ক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশেরও ডাক দিয়েছে সংগঠন দুটি। এ ছাড়া সাংবাদিকদের ওপর হামলা ও মিথ্যা জিডির ঘটনায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ), বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন (ক্র্যাব), বাংলাদেশ স্পোর্টস জার্নালিস্টস কমিউনিটি (বিএসজেসি), রংপুর বিভাগ সাংবাদিক সমিতি (আরডিজেএ) নিন্দা জানিয়েছে। বিবৃতিতে সংগঠনগুলো সন্ত্রাসী রিয়াদের পাশাপাশি দায়ী পুলিশ কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণেরও দাবি জানায়। গতকাল এক যৌথ বিবৃতিতে বিএফইউজে সভাপতি মোল্লা জালাল ও মহাসচিব শাবান মাহমুদ এবং ডিইউজে সভাপতি আবু জাফর সূর্য ও সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরী বলেন, পেশাগত দায়িত্ব পালনকালে সাংবাদিকদের ওপর হামলা, মোবাইল ছিনিয়ে নেওয়া এবং সাংবাদিকদের বিরুদ্ধে মিথ্যা ও হয়রানিমূলক জিডি প্রকারান্তরে গণমাধ্যমের কণ্ঠ রোধ করার চেষ্টা; যা দেশ ও জাতির জন্য অমঙ্গল বয়ে আনবে। ঘটনার সুষ্ঠু তদন্তের মাধ্যমে দোষীদের চিহ্নিত করে আইনানুগ ব্যবস্থা গ্রহণের দাবিও জানিয়েছেন সাংবাদিক নেতারা। ডিআরইউ সাধারণ সম্পাদক রিয়াজ চৌধুরী জানান, সাংবাদিকদের ওপর হামলা ও মিথ্যা জিডির প্রতিবাদে শিগগিরই কর্মসূচি দেওয়া হবে।

দুই সাংবাদিকের বিরুদ্ধে সন্ত্রাসী রিয়াদের জিডির বিষয়ে জানতে চাইলে ঢাকা মহানগর পুলিশের  ওয়ারী বিভাগের উপকমিশনার শাহ ইফতেখার আহমেদ বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘দেখুন, ডিউটি অফিসার বিষয়টি অবগত না থাকায় জিডিটি গ্রহণ করেছেন। মামলা এবং জিডি গ্রহণ করার ক্ষেত্রে আইজিপি স্যার ও কমিশনার স্যারের বিশেষ নির্দেশনা থাকায় হয়তো এমনটি হয়েছে। তবে বিষয়টি সুষ্ঠুভাবে খতিয়ে দেখা হবে।’ গত শনিবার দক্ষিণ সিটি করপোরেশনের ৪৬ নম্বর ওয়ার্ডের গেন্ডারিয়ায় জামিয়া আরাবিয়া ইমদাদুল উলুম ফরিদাবাদ মাদ্রাসা কেন্দ্রে ভোটের খবর সংগ্রহ করতে যান বাংলাদেশ প্রতিদিনের মাহবুব মমতাজী এবং দি বিজনেস স্ট্যান্ডার্ডের নুরুল আমিন জাহাঙ্গীর। কেন্দ্রের কিছু অনিয়মের তথ্য সংগ্রহ করার পর সাংবাদিকদের লাঞ্ছিত করেন অস্ত্রধারী সন্ত্রাসী রিয়াদ। এ সময় নির্বাচন কমিশন থেকে দেওয়া ভোট পরিদর্শন কার্ডও ছিঁড়ে ফেলার চেষ্টা করা হয়। অস্ত্রের ভয় দেখিয়ে সাংবাদিকদের মোবাইল ফোনও কেড়ে নেওয়া হয়। সাংবাদিকরা বিষয়টি উপস্থিত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে অবহিত করলেও তারা কোনো পদক্ষেপ নেয়নি। পুলিশের ওয়ারী জোনের সহকারী কমিশনার (এসি) হান্নানুল ইসলাম ঘটনাস্থলে এসে সাংবাদিকদের মোবাইল ফোন সেট ফেরত দেওয়ার অনুরোধ করেন। এ সময় সন্ত্রাসী রিয়াদের কোমরে আগ্নেয়াস্ত্র দেখা যাচ্ছিল। রিয়াদ পুলিশের এসির অনুরোধে মোবাইল ফোন সেট ফেরত দিলেও ওই পুলিশ কর্তার সামনেই মোবাইলের সব তথ্য মুছে দেন। সাংবাদিক নেতারা বলেন, পুলিশের একজন ঊর্ধ্বতন কর্মকর্তার সামনে একজন সন্ত্রাসী কোমরে অস্ত্র নিয়ে ঘুরে বেড়ালেন, অথচ ওই পুলিশ কর্মকর্তা সন্ত্রাসীকে গ্রেফতার না করে শুধু সাংবাদিকদের মোবাইল ফোন সেট ফিরিয়ে দিতে তাকে অনুরোধ করলেন। এভাবে আইনের শাসন থাকে না।

আজ বিক্ষোভ সমাবেশ : সাংবাদিকদের হয়রানি ও নির্যাতনের প্রতিবাদে আজ জাতীয় প্রেস ক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশের ডাক দিয়েছে বিএফইউজে ও ডিইউজে। এ কর্মসূচিতে সাংবাদিকদের উপস্থিত থাকার অনুরোধ জানানো হয়েছে সংগঠন দুটির যৌথ বিবৃতিতে।

সন্ত্রাসী রিয়াদকে ছাত্রলীগ থেকে বহিষ্কার : সাংবাদিকদের লাঞ্ছিত করার ঘটনাকে অনাকাক্সিক্ষত উল্লেখ করে ওই ঘটনায় ঢাকা মহানগরী দক্ষিণ ছাত্রলীগের সহসভাপতি পদ থেকে সাময়িক বরখাস্ত করা হয়েছে সন্ত্রাসী শহিদুল ইসলাম খান রিয়াদকে। ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সর্বশেষ খবর