মঙ্গলবার, ৪ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা

জামিন জালিয়াতি বন্ধে সরকার সতর্ক

নিজস্ব প্রতিবেদক

জামিন জালিয়াতি বন্ধে সরকার সতর্ক

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, আদালতে জামিন জালিয়াতি বন্ধে সরকার বদ্ধপরিকর। এজন্য জালিয়াতিতে জড়িত প্রকৃত অপরাধীদের শনাক্তসহ ফৌজদারি আইনে বিচারের সম্মুখীন করা হয়। পাশাপাশি ক্ষেত্রমতো বিভাগীয় ব্যবস্থা নেওয়া হয়। এ ধরনের জালিয়াতি বন্ধে সরকার বদ্ধপরিকর। জামিন জালিয়াতির বিষয়ে উচ্চ আদালত থেকে আগেই সতর্কীকরণ ব্যবস্থা নেওয়া হয়েছে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে একাদশ সংসদের ষষ্ঠ অধিবেশনে গতকাল টেবিলে উত্থাপিত আবদুল লতিফের (চট্টগ্রাম-১১) লিখিত প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। আইনমন্ত্রী জানান, জামিন দেওয়া সংশ্লিষ্ট আদালতের কর্মকর্তার সঙ্গে কারাগার কর্তৃপক্ষ যোগাযোগ করে জামিন আদেশের সত্যতা সম্পর্কে নিশ্চিত হন। এরপর সব ধরনের কার্যকর ব্যবস্থা গ্রহণ করা হয়। এ ছাড়া বাংলাদেশ সুপ্রিম কোর্টে ‘অনলাইন বেইল কনফারমেশন’ সফটওয়্যার সিস্টেম চালু রয়েছে, যার মাধ্যমে অধস্তন আদালত উচ্চ আদালত কর্তৃক জামিনের সত্যতা যাচাই করে নিশ্চিত হতে পারছে।

বিচারকদের ১১০টি গাড়ি দেওয়া হয়েছে : নূর মোহাম্মদের এক লিখিত প্রশ্নের জবাবে আইনমন্ত্রী আনিসুল হক জানান, বিচারকদের যাতায়াতের সুবিধার্থে ২০১৮-১৯ অর্থবছরে সর্বমোট ১১০টি গাড়ি ও সাতটি মাইক্রোবাস দেওয়া হয়েছে। এ ছাড়া ২০১৯-২০ অর্থবছরে ১০৪টি গাড়ি কেনার জন্য ৪১ কোটি ৫৬ লাখ ৮০ হাজার টাকা বরাদ্দ রাখা হয়েছে।

পাঁচ বছরে ৬৫ লাখ ৪৭ হাজার ৪৪০টি মামলা নিষ্পত্তি : সরকারি দলের এনামুল হকের লিখিত প্রশ্নের জবাবে আইনমন্ত্রী আনিসুল হক জানান, দেশের বিভিন্ন আদালতে গত পাঁচ বছরে ২০১৪ সালের ১ জানুয়ারি থেকে ২০১৯ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সর্বমোট নিষ্পন্ন করা মামলার সংখ্যা ৬৫ লাখ ৪৭ হাজার ৪৪০। তিনি জানান, ২০১৯ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বিগত পাঁচ বছরের বেশি সময়ে অনিষ্পন্ন বিচারাধীন মামলার সংখ্যা ৫ লাখ ৭৩ হাজার ১৭৮। এর মধ্যে ফৌজদারি মামলা ২ লাখ ২১ হাজার ১০৮ ও দেওয়ানি মামলার সংখ্যা ৩ লাখ ৫২ হাজার ৭০।

চাঞ্চল্যকর মামলা দ্রুত নিষ্পত্তির জন্য মনিটরিং সেল : গোলাম মোহম্মদ সিরাজের লিখিত প্রশ্নের জবাবে আইনমন্ত্রী জানান, চাঞ্চল্যকর মামলা দ্রুত নিষ্পত্তিতে প্রসিকিউশনকে নির্দেশ দেওয়া এবং তদারকির জন্য আইন ও বিচার বিভাগের মনিটরিং সেল কাজ করছে। ২০১৯ সালে বিচার বিভাগ বহুল আলোচিত মামলা যেমন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর পাবনার ঈশ্বরদীতে বোমা হামলা মামলা, গুলশানের হোলি আর্টিজান হামলা মামলা, উইলস লিটল ফ্লাওয়ার স্কুলের ছাত্রী সুমাইয়া রিশা হত্যা মামলা, সড়ক দুর্ঘটনায় নিহত দিয়া খানম ও আবদুল করিম রাজীব হত্যা মামলা, ফেনীর নুসরাত হত্যা মামলা দ্রুততম সময়ে শেষ হয়েছে।

জরুরি তথ্য ২৪ ঘণ্টায় দিতে হবে : মুহিবুর রহমান মানিকের লিখিত প্রশ্নের জবাবে আইনমন্ত্রী জানান, তথ্য অধিকার আইনের ৯(৪) ধারামতে অনুরোধ করা তথ্য যদি কোনো ব্যক্তির জীবন-মৃত্যু, গ্রেফতার এবং কারাগার থেকে মুক্তির বিষয় হয় তাহলে ২৪ ঘণ্টার মধ্যে এ ধরনের তথ্য সরবরাহ করতে হবে।

সর্বশেষ খবর