রবিবার, ১৬ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা

করোনাভাইরাস আক্রান্ত নন কেউই হজ ক্যাম্প থেকে বাড়িতে ৩১২ জন

সিঙ্গাপুরে আরেক বাংলাদেশি আক্রান্ত, ইউরোপে প্রথম মৃত্যু

নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাস আক্রান্ত নন কেউই হজ ক্যাম্প থেকে বাড়িতে ৩১২ জন

হজ ক্যাম্প কোয়ারেন্টাইন থেকে ছাড়া পেলে গতকাল আবেগাপ্লুত স্বজনরা

করোনাভাইরাস আতঙ্কে চীনের উহান থেকে ঢাকায় ফেরা ৩১২ জন বাংলাদেশি কোয়ারেন্টাইন (পর্যবেক্ষণ) শেষে বাড়ি ফিরে গেছেন। গতকাল বিকাল থেকে তাদের স্বাস্থ্য পরীক্ষা শুরু হয়। এরপর রাত ৮টা পর্যন্ত সবার স্বাস্থ্য পরীক্ষা শেষে তাদের স্বাস্থ্য সনদ দেওয়া হয়। এদিকে সিঙ্গাপুরে আরও এক  বাংলাদেশি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ ছাড়া এই প্রথমবারের মতো ইউরোপেও এ ভাইরাস ছড়িয়েছে। এতে মারা গেছেন একজন।

ঢাকায় রোগ তত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) সূত্রে জানা গেছে, উহান থেকে ফেরার পরে গত দুই সপ্তাহ ধরে আশকোনা হজ ক্যাম্পে কোয়ারেন্টাইন করে রাখা হয় ৩১২ জন বাংলাদেশিকে। এর মধ্যে ১১ জন বিভিন্ন সমস্যায় হাসপাতালে পর্যবেক্ষণে ছিলেন। দুই সপ্তাহ পর্যবেক্ষণ করে তাদের কারও শরীরে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া যায়নি। তাদের স্বাস্থ্য পরীক্ষা শেষে প্রত্যেককে স্বাস্থ্য সনদ এবং সংবর্ধনা দেওয়া হয়। গতকাল রাতে তাদের বাড়ি ফেরার কথা। এর আগে বিকালে আইইডিসিআর এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা এ এস এম আলমগীর বলেন, ‘অনেকেই রাতে ফিরে যাবেন বলে আমরা শুনেছি। এ জন্য গাড়ি প্রস্তুত রাখা হয়েছে। তাদের বাস বা রেলস্টেশন পর্যন্ত পৌঁছে দেওয়া হবে। রাত হয়ে যাওয়ায় অনেকেই আজ সকালে যাবেন বলে তারা জানিয়েছেন।’ গতকাল হজ ক্যাম্পে উপস্থিত বেশ কয়েকজন স্বজনদের সঙ্গে কথা বলে জানা গেছে, বিকাল থেকে স্বাস্থ্য ফরম পূরণ শুরু হয়েছে। এই দুই সপ্তাহ কোয়ারেন্টাইনে থাকা বাংলাদেশি কারও জ্বর বা বড় ধরনের কোনো অসুখের কথা তারা শোনেননি। সবাইকে সময়মতো খাবার দেওয়া হয়েছে বলেও জানান তারা। উল্লেখ্য, গত ১ ফেব্রুয়ারি বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইটে চীনের উহান শহর থেকে ৩১২ বাংলাদেশিকে দেশে ফিরিয়ে আনা হয়। বিমানবন্দর থেকেই সরাসরি তাদের আশকোনার হজ ক্যাম্পে নেওয়া হয়। সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে দুই সপ্তাহ তাদের কোয়ারেন্টাইন অবস্থায় রাখা হয়। এই দুই সপ্তাহ তাদের কারোর সঙ্গে দেখা করতে দেওয়া হয়নি।

সিঙ্গাপুরে আরও এক বাংলাদেশি আক্রান্ত : সিঙ্গাপুরে আরও এক বাংলাদেশি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। এ নিয়ে দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত বাংলাদেশির সংখ্যা বেড়ে দাঁড়ালো পাঁচজনে। সিঙ্গাপুরের স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, দেশটিতে নতুন করে আরও পাঁচজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে এক বাংলাদেশিও আছেন। তার বয়স ২৬ বছর। সিঙ্গাপুরে ওয়ার্ক পাস নিয়ে কর্মরত তিনি। একটি কনস্ট্রাকশন সাইটেও তিনি কাজ করতেন। নতুন আক্রান্তদের কেউ সম্প্রতি চীন ভ্রমণে যাননি। সবমিলিয়ে সিঙ্গাপুরে করোনা আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭২ জনে।

ইউরোপের প্রথম মৃত্যু ফ্রান্সে : নতুন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ফ্রান্সে এক চীনা পর্যটকের মৃত্যু হয়েছে। দক্ষিণ-পূর্ব এশিয়ার পরাশক্তি চীনের উহান রাজ্যে ছড়িয়ে পড়ার পর এশিয়ার বাইরে প্রাণঘাতী ভাইরাসটিতে প্রথমবারের মতো আক্রান্ত হয়ে কারও মৃত্যু হলো।

যুক্তরাজ্যে আশঙ্কা : যুক্তরাজ্যের বিশেজ্ঞরা আশঙ্কা প্রকাশ করেছেন, প্রাণঘাতী করোনাভাইরাস ছড়িয়ে পড়লে যুক্তরাজ্যে প্রায় ৪ লাখ মানুষের মৃত্যু হতে পারে। এ ছাড়াও এই ভাইরাসে আরও কয়েক মিলিয়ন মানুষ আক্রান্ত হতে পারে। আর এমনটি হলে যুক্তরাজ্যের জাতীয় স্বাস্থ্য সংস্থা চিকিৎসা দিতে হিমশিম খাবে।

ইমপেরিয়াল কলেজ লন্ডনের জনস্বাস্থ্য বিভাগের প্রফেসর নেইল ফারগুসোন বলেন, আমরা যেটা জানি না সেটা হলো সবাই যদি আক্রান্ত হয় তাহলে এই ভাইরাসে আক্রান্ত হয়ে কত মানুষ মারা যাবে। কী অনুপাতে মারা যাবে এবং এর ঝুঁকি কী? আমাদের করা হিসাব অনুযায়ী যারা আক্রান্ত হবেন তাদের মধ্যে ১ শতাংশ মারা যাবেন। আর ১ শতাংশ মারা গেলে এর সংখ্যা দাঁড়াবে প্রায় ৪ লাখ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর