রবিবার, ১৬ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা

নাছিরের জায়গায় রেজাউল তাপসের আসনে মহিউদ্দিন

নতুন মুখ চট্টগ্রাম সিটি ও পাঁচ উপনির্বাচনে

নিজস্ব প্রতিবেদক

নাছিরের জায়গায় রেজাউল তাপসের আসনে মহিউদ্দিন

চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের মনোনয়ন পেলেন এম রেজাউল করিম চৌধুরী। বাদ পড়লেন বর্তমান মেয়র আ জ ম নাছির উদ্দিন। একই সঙ্গে ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের ছেড়ে দেওয়া ঢাকা-১০ আসনে দলীয় মনোনয়ন পেলেন ব্যবসায়ী নেতা শফিউল ইসলাম মহিউদ্দিন।

গতকাল রাতে গণভবনে আওয়ামী লীগের সংসদীয় ও স্থানীয় সরকার বোর্ডের সভা অনুষ্ঠিত হয়। এতে মনোনয়নপ্রত্যাশীদের বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয়। একই সঙ্গে সভায় পাঁচটি সংসদীয় আসনের উপনির্বাচনে দলীয় প্রার্থী চূড়ান্ত করে দলটি। আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বৈঠকে সভাপতিত্ব করেন। বৈঠক শেষে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সাংবাদিকদের ব্রিফ করেন। তিনি জানান, চট্টগ্রাম সিটি নির্বাচনে রেজাউল করিম চৌধুরীকে মনোনয়ন দেওয়া হয়েছে। তিনি চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক। এ ছাড়া ঢাকা-১০ আসনের উপনির্বাচনে ব্যবসায়ী নেতা শফিউল ইসলাম মহিউদ্দিন, যশোর-৬ আসনে শাহীন চাকলাদার, বগুড়া-১ আসনে সাহাদারা মান্নান, বাগেরহাট-৪ আসনে আমিরুল আলম মিলন ও গাইবান্ধা-৩ আসনে উম্মে কুলসুমকে মনোনয়ন দেওয়া হয়েছে।

আওয়ামী লীগের কেন্দ্রীয় দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া জানান, ১৯ ফেব্রুয়ারি সন্ধ্যা ৭ায় গণভবনে পুনরায় মনোনয়নের বোর্ডের সভা বসে চট্টগ্রাম সিটি করপোরেশনের কাউন্সিলর ও সংরক্ষিত নারী কাউন্সিলরদের মনোনয়ন চূড়ান্ত করা হবে। পাঁচটি সংসদীয় আসনের উপনির্বাচন এবং চট্টগ্রাম সিটি করপোরেশনের নির্বাচনে মেয়র পদে দলীয় প্রার্থী ঠিক করতে রাতে যৌথ সভায় আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, ওবায়দুল কাদের, শেখ ফজলুল করিম সেলিমসহ দুটি বোর্ডেরই অধিকাংশ নেতা উপস্থিত ছিলেন।

এদিকে ৫টি সংসদীয় আসনে ৭৮ ন ও চট্টগ্রাম সিটি নির্বাচনে ২০ জন নেতা দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করেন। এর আগে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সভাপতিত্বে যৌথসভা শুরু হলে শূন্য হওয়া পাঁচটি সংসদীয় আসনের উপনির্বাচন এবং চসিক নির্বাচনের মেয়র ও কাউন্সিলর পদে মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার নেওয়া হয়। প্রথমে গাইবান্ধা-৩ আসনের উপনির্বাচনের মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার নেওয়া হয়। এরপর একে একে যশোর-৬, বাগেরহাট-৪ ও বগুড়া-১ আসনের উপনির্বাচন এবং চসিক নির্বাচনের মনোনয়নপ্রত্যাশীদের সঙ্গে কথা বলেন বোর্ড সদস্যরা। চট্টগ্রাম সিটি করপোরেশনের আসন্ন নির্বাচনে মেয়র পদে মনোনয়ন কে পাচ্ছেন তা নিয়ে এবার আলোচনা ছিল তুঙ্গে। বর্তমান মেয়র আ জ ম নাছিরের পাশাপাশি সাবেক মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি, সাবেক সিডিএ চেয়ারম্যান আবদুচ ছালাম, সাবেক মেয়র মোহাম্মদ মনজুর আলম, নগর কমিটির নেতা খোরশেদ আলম সুজনের নাম আলোচনায় ছিল। এ সিটিতে মোট ২০ মনোনয়নপ্রত্যাশী মনোনয়ন ফরম সংগ্রহ করেছিলেন। শেষ পর্যন্ত দলীয় ও গোয়েন্দা তরফে মাঠ জরিপসহ সবকিছু বিশ্লেষণ শেষে রেজাউল করিম চৌধুরীকে নৌকার মনোনয়ন তুলে দেন শেখ হাসিনা।

বিদায়ী মেয়রকে পাশে চাইলেন রেজাউল : আমাদের চট্টগ্রাম অফিস জানায়, নেত্রীর সিদ্ধান্তই চূড়ান্ত বলে জানিয়েছেন বর্তমান মেয়র আ জ ম নাছির উদ্দিন। একই সঙ্গে নতুন মেয়র প্রার্থীকেও অভিনন্দন জানিয়েছেন তিনি। আর নতুন প্রার্থী বিদায়ী মেয়রকে পাশে চাইলেন। গতকাল পৃথকভাবে গণমাধ্যমের সঙ্গে আলাপকালে এমন মন্তব্য করেন তারা।

বর্তমান মেয়র নাছির এক প্রশ্নের জবাবে বলেন, ‘সবাইকে ঐক্যবদ্ধ হয়ে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী রেজাউল করিম চৌধুরীকে বিজয়ী করতে হবে।  বিভক্তির কোনো সুযোগই নেই। আওয়ামী লীগ একটি বৃহৎ গণতান্ত্রিক রাজনৈতিক দল। চট্টগ্রামকে ঘিরে মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকন্যার ভিশন বাস্তবায়নই আমাদের সবার লক্ষ্য।’  অন্যদিকে রেজাউল বললেন, ‘সামনের যাত্রাপথে মেয়র আ জ ম নাছির উদ্দিনকে পাশে চাই। আমরা দুজনেই একে অপরের রাজনৈতিক সহযোদ্ধা। অন্যদের সঙ্গে নিয়ে নেত্রীর সিদ্ধান্ত বাস্তবায়নে এবং চট্টগ্রামের উন্নয়ন ও সেবা আরও অধিকতর নিশ্চিতে কাজ করব।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর